দাঁতের মাড়ি ক্ষয় রোধ করার ঘরোয়া উপায়

প্রিয় পাঠক আজকে আমি আপনাদের সামনে আলোচনা করব দাঁতের মাড়ি ক্ষয় রোধ করার ঘরোয়া উপায় দাঁতের মাড়ির সমস্যায় আমাদের প্রায় সময় পড়তে হয়। বিশেষ করে দাঁতের মাড়ির যত্ন না নেয়ার কারণে এ ধরনের সমস্যার সম্মুখীন হতে হয় ।এ পোস্টটি পড়ার মাধ্যমে আপনি জানতে পারবেন দাঁতের মাড়ি ক্ষয় রোধ করার ঘরোয়া উপায় ।চলুন তাহলে জেনে নেয়া যাক দাঁতের মাড়ি ক্ষয় রোধ করার ঘরোয়া উপায়।

কান্ট্রি হিলস ডেন্টিস্ট্রিতে, আমরা জানি যে সুস্থ দাঁত এবং মাড়ি সামগ্রিক সুস্থতায় অবদান রাখে। এখানে, আমাদের দাঁতের চিকিত্সকরা আপনার মুখ এবং শরীর সুস্থ রাখার জন্য তাদের শীর্ষ ১০ টি দাঁতের স্বাস্থ্যবিধি টিপস শেয়ার করেছেন৷দাঁতের একটি ভালো রুটিনে ব্রাশিং এবং ফ্লসিং প্রধান বিষয়। যাইহোক, স্বাস্থ্যকর দাঁত এবং মাড়ি বজায় রাখতে সাহায্য করার জন্য আপনি অন্য কিছু করতে পারেন, যা আপনার সামগ্রিক সুস্থতাকে উপকৃত করবে।

প্রতিবার দুই মিনিটের জন্য দিনে দুবার আপনার দাঁত ব্রাশ করুন।

আপনার দাঁত পরিষ্কার এবং স্বাস্থ্যকর রাখা নিয়মিত রক্ষণাবেক্ষণের মাধ্যমে শুরু হয়। দিনে দুবার একবারে দুই মিনিটের জন্য ব্রাশ করা, যা ২x২ নিয়ম হিসাবে পরিচিত, ফলককে উপশম রাখতে সাহায্য করবে। শিশুদের সাথে রোগীদের এই ধারণাটি প্রথম দিকে প্রবর্তন করা উচিত এবং এটিকে মজাদার করার উপায় খুঁজে বের করা উচিত।

 তারা ব্রাশ করার সময় আপনি একটি গান বাজাতে পারেন, অথবা টাইমার ব্যবহার করে জানতে পারেন যে কখন দুই মিনিট পূর্ণ হয়ে গেছে। প্রতিটি দাঁত পরিষ্কার করা সহজ করতে, আপনার মুখের প্রতিটি চতুর্ভুজ (উপরের ডানদিকে, উপরের বাম দিকে, নীচের ডানদিকে, নীচের বাম দিকে) ৩০ সেকেন্ড ব্যয় করার চেষ্টা করুন।

 দাঁতগুলি সঠিকভাবে পরিষ্কার করা হচ্ছে এবং আপনি তাদের চারপাশের নরম টিস্যুর ক্ষতি করছেন না তা নিশ্চিত করার জন্য সঠিক কৌশলগুলি ব্যবহার করা গুরুত্বপূর্ণ। ছোট বৃত্তাকার গতি ব্যবহার করে, ব্রাশের মাথাটি মাড়ির দিকে কোণ করুন। আপনার দাঁতের সামনের দিকে এবং পিছনের অংশের সমস্ত পৃষ্ঠের পাশাপাশি মাড়ির লাইন বরাবর পরিষ্কার করতে ভুলবেন না। কিছু রোগী বৈদ্যুতিক টুথব্রাশ ব্যবহার করেও সাহায্য করে।

দাঁতের মাড়ি ক্ষয় রোধ করার ঘরোয়া উপায় প্রতিদিন ফ্লস।

আপনার টুথব্রাশ অপসারণ করতে অক্ষম যা কিছু অপসারণ করতে ব্রাশ করার আগে প্রতি রাতে ফ্লস করার পরামর্শ দেওয়া হয়। অনেক রোগী এই পদক্ষেপটি এড়িয়ে যেতে স্বীকার করেন, তবে এটি একটি স্বাস্থ্যকর রুটিনের একটি গুরুত্বপূর্ণ অংশ।

আপনি যদি শুধুমাত্র ব্রাশ করেন এবং সিদ্ধান্ত নেন যে আপনার ফ্লস করার দরকার নেই, তাহলে আপনার টুথব্রাশের দ্বারা মিস করা খাবারের ছোট কণা এবং অন্যান্য জমা শেষ পর্যন্ত ক্ষয়ে যেতে পারে। এটি এড়াতে, আপনার রুটিনে ফ্লসিং যোগ করার জন্য আপনি দিনে দুই মিনিট সময় নিন তা নিশ্চিত করুন।

 আপনি যখন প্রথম ফ্লসিং শুরু করেন, এটি সংবেদনশীল মাড়িতে আঘাত করতে পারে। এটি স্বাভাবিক এবং আপনি কয়েক দিনের জন্য ফ্লসিং করার পরে এটি বন্ধ হয়ে যাবে। ফ্লস করার সময়, নিশ্চিত করুন যে আপনি এটিকে পুরো দাঁত বরাবর উপরে এবং নীচে স্লাইড করুন। আঁটসাঁট জায়গাগুলি উপেক্ষা করবেন না, এটি ফ্লস করার সবচেয়ে গুরুত্বপূর্ণ জায়গাগুলির মধ্যে একটি কারণ আপনার টুথব্রাশ এই জায়গাগুলিতে পৌঁছাতে পারে না।

 আরো পড়ুনঃ মোবাইল দিয়ে টাকা ইনকাম

দাঁতের মাড়ি ক্ষয় রোধ করার ঘরোয়া উপায় একটি সাধারণ নিয়ম হিসাবে, প্রতি ৩ থেকে ৬ মাস অন্তর এটি পরিবর্তন করলে আপনার দাঁত সঠিকভাবে পরিষ্কার করার জন্য এটিকে আকারে রাখা উচিত। ক্ষতিগ্রস্থ বা ফেটে যাওয়া টুথব্রাশ আপনার দাঁতের পৃষ্ঠকে সঠিকভাবে পরিষ্কার করতে পারে না এবং আপনার মাড়ির ক্ষতি করতে পারে।

আপনার টুথব্রাশ প্রতিস্থাপন করা প্রায়শই আপনাকে এটি পরিষ্কার রাখতে সহায়তা করে। সর্বদা আপনার টুথব্রাশটি ভালভাবে ধুয়ে ফেলুন এবং এটি সংরক্ষণ করুন যাতে এটি শুকিয়ে যায়। আপনার মুখের মধ্যে ব্যাকটেরিয়া পুনরায় প্রবেশ করা থেকে রোধ করতে আপনি অসুস্থ হয়ে পড়লে আপনার টুথব্রাশ প্রতিস্থাপন করতে ভুলবেন না।

প্রতি ছয় মাসে আপনার ডেন্টিস্টের কাছে যান।

আপনার দাঁতের ডাক্তার সমস্যাগুলি শুরু করার আগে প্রতিরোধ করতে সক্ষম হবেন, অথবা যদি আপনার নিয়মিত ডেন্টাল অ্যাপয়েন্টমেন্ট থাকে তবে অন্তত সেগুলি তাড়াতাড়ি ধরতে। নিয়মিত পরিদর্শন আপনার দাঁতকে বছরে দুবার পুঙ্খানুপুঙ্খভাবে পেশাদার পরিচ্ছন্নতার অনুমতি দেয়, প্লাক এবং টারটারের যেকোন জমাট দূর করে, যা আপনার দাঁত এবং মাড়িকে সুস্থ রাখতে সাহায্য করে।

 একটি স্বাস্থ্যকর ডায়েট বজায় রাখুন।

দাঁতের মাড়ি ক্ষয় রোধ করার ঘরোয়া উপায় মিষ্টিজাতীয় খাবার (যেমন পপ, স্পোর্টস ড্রিংকস এবং ক্যান্ডি) এড়িয়ে চলার পাশাপাশি ক্যালসিয়াম সমৃদ্ধ খাবার অন্তর্ভুক্ত করা শক্ত এবং স্বাস্থ্যকর দাঁতকে সমর্থন করবে। একটি পার্শ্ব সুবিধা হিসাবে, আপনার শরীর আপনাকে ধন্যবাদ হবে! কিছু খাবার যা আপনার দাঁত মজবুত করতে সাহায্য করবে তার মধ্যে রয়েছে শাক, বাদাম, দই এবং পনির। খাবারের সুপারিশের জন্য আপনার দাঁতের ডাক্তারের সাথে কথা বলুন যা আপনার দাঁতকে আগামী বছর ধরে শক্তিশালী রাখতে সাহায্য করবে।

ডেন্টাল হাইজিন পণ্য ব্যবহার করুন।

দাঁতের প্রতিষেধক স্বাস্থ্যের জন্য ব্রাশিং এবং ফ্লসিং চাবিকাঠি, তবে আপনি আপনার রুটিনে সম্পূরক সহায়ক উপাদানগুলিকে অন্তর্ভুক্ত করে আপনার দাঁতকে শীর্ষ অবস্থায় রাখতে সাহায্য করতে পারেন। এই পণ্যগুলির উদাহরণগুলির মধ্যে রয়েছে মাউথওয়াশ, ওরাল ইরিগেটর, ইন্টারডেন্টাল ক্লিনার এবং জিহ্বা ক্লিনার। এই সাহায্যগুলি ভাল মৌখিক স্বাস্থ্য সমর্থন করতে সাহায্য করতে পারে এবং নিয়মিত ব্রাশিং এবং ফ্লসিংয়ের সাথে (এর পরিবর্তে নয়) ব্যবহার করা উচিত।

 সারাদিন হাইড্রেটেড রাখুন।

পর্যাপ্ত হাইড্রেশন শুধুমাত্র আপনার সামগ্রিক স্বাস্থ্যের জন্যই ভালো নয়, কিন্তু হাইড্রেটেড হওয়া স্বাস্থ্যকর লালা প্রবাহ বজায় রাখতেও সাহায্য করে। লালা আপনার মুখের মধ্য দিয়ে খাবারের কণাগুলি সরানোর মাধ্যমে দাঁতের স্বাস্থ্যে সহায়তা করে, তাদের বেশিরভাগই আপনার দাঁতে যেখানে ব্যাকটেরিয়া বৃদ্ধি পেতে পারে সেখানে থাকতে বাধা দেয়। এটি আপনার মুখকে আরামদায়ক এবং আর্দ্র রাখতেও সাহায্য করে।

দাঁতের মাড়ি ক্ষয় রোধ করার ঘরোয়া উপায় ধূমপান করবেন না।

ধূমপানের কারণে দাঁতে দাগ পড়া, সেইসাথে মাড়ির (পিরিওডন্টাল) রোগের মতো গুরুতর স্বাস্থ্য সমস্যা যা দাঁতের ক্ষতি এবং মুখের ক্যান্সারের কারণ হতে পারে। আপনার মৌখিক এবং সামগ্রিক স্বাস্থ্যের জন্য আপনি যা করতে পারেন তার মধ্যে একটি হল অবিলম্বে ধূমপান ত্যাগ করা।

 ডেন্টাল সিল্যান্ট বিবেচনা করুন।

ডেন্টাল সিল্যান্ট আপনার মোলার এবং প্রিমোলারের বিষণ্নতা এবং খাঁজ (ফিসার) পূরণ করে, আপনার দাঁতকে গহ্বর এবং ফলক থেকে রক্ষা করতে সাহায্য করে। বেশিরভাগ লোক সিলেন্ট থেকে উপকৃত হতে পারে, তবে শিশু এবং কিশোর-কিশোরীরা ভাল প্রার্থী কারণ তারা প্রায়শই প্রাপ্তবয়স্কদের মতো ব্রাশ করে না, যার ফলে গহ্বরের উচ্চ হার হয়।

বাড়িতে নিয়মিতভাবে আপনার মুখের ভিতরের অংশ পরীক্ষা করুন।

যদিও আপনার ডেন্টিস্টের সাথে নিয়মিত চেকআপ একটি চমৎকার প্রতিরোধমূলক ব্যবস্থা, ভিজিটের মধ্যে মাসগুলিতে সমস্যাগুলি বিকাশ করতে পারে। প্রধান উদ্বেগ প্রতিরোধ করতে, আপনার দৈনন্দিন রুটিনের অংশ হিসাবে আপনার মুখের ভিতরের একটি দ্রুত স্ক্যান করা উচিত।

 পরিবর্তন হয়েছে বা অস্বাভাবিক মনে হচ্ছে এমন কিছুর জন্য আপনার দাঁত এবং মাড়ি পরীক্ষা করুন। নিশ্চিত করুন যে আপনি আপনার পরবর্তী অ্যাপয়েন্টমেন্টে এই তথ্য আপনার ডেন্টিস্টের সাথে শেয়ার করেছেন, অথবা আপনি যদি এই বিষয়ে কিছু আবিষ্কার করেন তাহলে আপনার ডেন্টিস্টের অফিসে কল করুন।

আরো পড়ুনঃ রাতে মোবাইল নিয়ে ঘুমালে কি সমস্যা হয়

নিয়মিত স্ব-পরীক্ষা আপনার স্বাস্থ্য বজায় রাখার জন্য উপকারী।দাঁত ব্রাশ করার একমাত্র লক্ষ্য হল খাবার এবং ধ্বংসাবশেষ অপসারণ করা।যদিও এটি আপনার দাঁত ব্রাশ করার একটি প্রধান কারণ, এটি উপসাগরে প্লেক রাখার জন্য সমানভাবে গুরুত্বপূর্ণ।ক্যাভিটিগুলি দাঁতের ক্ষতিতে অবদান রাখে, তবে তারাই একমাত্র কারণ নয়। অস্বাস্থ্যকর মাড়ি পিরিয়ডন্টাল রোগ হতে পারে। এটি দাঁতের মাড়ির ধরনকে দুর্বল করে, দাঁতের ক্ষতির সংবেদনশীলতা বাড়ায়।

এমনকি সেরা দাঁতের স্বাস্থ্যবিধি রুটিন সব ধরনের দুর্গন্ধ প্রতিরোধ করতে পারে না। হ্যালিটোসিস নামেও পরিচিত, দুর্গন্ধ কিছু ওষুধের পার্শ্বপ্রতিক্রিয়া বা সংক্রমণ বা অন্যান্য স্বাস্থ্য সমস্যার লক্ষণ হতে পারে। ব্রাশ করা এবং ফ্লস করার পরও যদি নিঃশ্বাসে দুর্গন্ধ অব্যাহত থাকে, তাহলে আপনার ডেন্টিস্ট বা স্বাস্থ্য পেশাদারের সাথে কথা বলা উচিত যাতে কোনো স্বাস্থ্য সমস্যা না হয়।

আপনার মাড়ি থেকে রক্তপাত হওয়া স্বাভাবিক।

মাড়ি থেকে রক্ত ​​পড়া মাড়ি (পিরিওডন্টাল) রোগের লক্ষণ হতে পারে। আপনি যদি মাড়ি থেকে নিয়মিত রক্তপাত অনুভব করেন তবে সুপারিশের জন্য আপনার দাঁতের ডাক্তারের সাথে পরামর্শ করুন।আপনার দাঁত এবং মাড়ির যত্ন নেওয়া স্বাস্থ্যকর হাসি এবং সুস্থ শরীরের জন্য অপরিহার্য। কান্ট্রি হিলস ডেন্টিস্ট্রি-এ আমাদের ডেন্টাল টিম আপনার মুখের স্বাস্থ্য বজায় রাখার সর্বোত্তম উপায়ে আপনাকে গাইড করতে এবং পথে আপনার যে কোনও প্রশ্নের উত্তর দিতে এখানে রয়েছে।

স্বাস্থ্যকর দাঁত ও মাড়ির জন্য সঠিক ওরাল হাইজিন অপরিহার্য। এর মধ্যে রয়েছে প্রতিদিনের ব্রাশিং এবং ফ্লসিং। এছাড়াও, আপনার দাঁতের পরীক্ষা এবং পরিষ্কারের জন্য নিয়মিত আপনার ডেন্টিস্টের সাথে দেখা করা উচিত। প্রতিরোধমূলক দন্তচিকিৎসা আপনাকে একটি সুন্দর হাসি এবং দীর্ঘস্থায়ী মৌখিক স্বাস্থ্যের জন্য সর্বোত্তম সুযোগ দেয়।

মৌখিক স্বাস্থ্যবিধি হল আপনার মুখ পরিষ্কার এবং রোগমুক্ত রাখার অভ্যাস । এতে আপনার দাঁত ব্রাশ করা এবং ফ্লস করার পাশাপাশি ডেন্টাল এক্স-রে , পরীক্ষা এবং পরিষ্কারের জন্য নিয়মিত আপনার ডেন্টিস্টের কাছে যাওয়া জড়িত।

মৌখিক স্বাস্থ্যবিধি প্রতিরোধমূলক যত্ন। এর মানে হল আপনার দাঁত ও মাড়ির ভালো যত্ন নেওয়া শুরু করার আগে আপনি মুখের স্বাস্থ্য সমস্যাগুলি বন্ধ করতে পারেন - যেমন গহ্বর , মাড়ির রোগ , নিঃশ্বাসের দুর্গন্ধ ( হ্যালিটোসিস ) এবং অন্যান্য সমস্যাগুলি।

মৌখিক স্বাস্থ্য পুরো শরীরের স্বাস্থ্যের সাথেও যুক্ত। উদাহরণস্বরূপ, যদি আপনার মুখের মধ্যে একটি সংক্রমণ থাকে, তাহলে আপনার রক্তপ্রবাহ ব্যাকটেরিয়াকে আপনার শরীরের অন্যান্য অংশে নিয়ে যেতে পারে, যা হৃদরোগ এবং স্ট্রোকের মতো অন্যান্য স্বাস্থ্য উদ্বেগের দিকে পরিচালিত করে। আপনার দাঁত এবং মাড়ি সুস্থ রাখা দীর্ঘস্থায়ী সামগ্রিক স্বাস্থ্যের একটি গুরুত্বপূর্ণ অংশ।

কিছু স্বাস্থ্য শর্ত রয়েছে যা আপনার দাঁত এবং মাড়িতে নেতিবাচক প্রভাব ফেলতে পারে, যার মধ্যে রয়েছে:

  • ডায়াবেটিস ।
  • অস্টিওপোরোসিস ।
  • এইচআইভি/এইডস ।
  • আলঝেইমার রোগ .

যদি আপনার বা আপনার প্রিয়জনের উপরে তালিকাভুক্ত কোনো শর্ত থাকে, তাহলে আপনার ডেন্টিস্টকে জিজ্ঞাসা করুন কিভাবে সঠিক মৌখিক স্বাস্থ্যবিধির মাধ্যমে সামগ্রিক স্বাস্থ্যের প্রচার ও সমর্থন করা যায়ন কিছু সতর্কতা চিহ্ন রয়েছে যা মৌখিক স্বাস্থ্য সমস্যা নির্দেশ করতে পারে। দুর্বল মৌখিক স্বাস্থ্যবিধির সবচেয়ে সাধারণ লক্ষণগুলির মধ্যে রয়েছে:

  • মাড়ি রক্তপাত.
  • দাঁতের ক্ষয়.
  • দীর্ঘস্থায়ী দুর্গন্ধ।
  • আলগা দাঁত।
  • মাড়ির মন্দা ।
  • মুখের ঘা যা দূর হয় না।
  • দাঁতে ব্যথা ।
  • চোয়াল ফুলে যাওয়া।
  • Gingivostomatitis , মুখের একটি সংক্রমণ যা নির্দিষ্ট ব্যাকটেরিয়া বা ভাইরাস দ্বারা সৃষ্ট হয়।

চমৎকার ওরাল হাইজিন আপনার দাঁত ও মাড়িকে রক্ষা করে এবং আপনার হাসি সুন্দর রাখে। আপনার হাসি সুস্থ রাখতে এখানে কিছু সাধারণ মৌখিক স্বাস্থ্যবিধি নির্দেশাবলী রয়েছে:দাঁতের মাড়ি ক্ষয় রোধ করার ঘরোয়া উপায় দিনে অন্তত দুবার দাঁত ব্রাশ করুন। ফ্লোরাইড টুথপেস্ট এবং একটি নরম ব্রিস্টেড টুথব্রাশ ব্যবহার করুন।

 (মাঝারি বা শক্ত ব্রিস্টলগুলি আপনার মাড়ি এবং দাঁতের এনামেলের ক্ষতি করতে পারে।) আপনি যখন ব্রাশ করবেন, তখন আপনার দাঁত ব্রাশটি আপনার মাড়ির দিকে ৪৫-ডিগ্রি কোণে রাখুন। এটি মাড়ির লাইনে প্লাক এবং ব্যাকটেরিয়া দূর করতে সাহায্য করে । পিঠ এবং পাশ সহ সমস্ত দাঁতের পৃষ্ঠগুলি ব্রাশ করতে ভুলবেন না।

প্রতিদিন একবার ফ্লস করুন। আপনি একা ব্রাশ করে আপনার দাঁতের মধ্যবর্তী ফাঁকা জায়গায় পৌঁছাতে পারবেন না। এই অঞ্চলগুলি পরিষ্কার করার জন্য, আপনার ডেন্টাল ফ্লস প্রয়োজন। প্রায় ১৮ ইঞ্চি লম্বা একটি ফ্লস নিন। আপনার মধ্যম আঙ্গুলের চারপাশে প্রতিটি প্রান্ত মোড়ানো। আপনার থাম্বস এবং তর্জনী ব্যবহার করে, দুই দাঁতের মধ্যে ফ্লস গাইড করুন। 

ফ্লসটিকে একটি দাঁতের চারপাশে সি আকৃতিতে মুড়ে রাখুন এবং প্রায় ১০টি আপ এবং ডাউন স্ট্রোক ব্যবহার করে পরিষ্কার করুন। এর পরে, অন্য দাঁতের চারপাশে ফ্লসটি মোড়ানো এবং পুনরাবৃত্তি করুন। আপনার সমস্ত দাঁতে এই প্রক্রিয়াটি চালিয়ে যান। আপনার যদি দক্ষতার সমস্যা থাকে তবে আপনি আপনার দাঁতের মধ্যে পরিষ্কার করার জন্য আন্তঃপ্রক্সিমাল ব্রাশ এবং ডেন্টাল পিক ব্যবহার করতে পারেন।

 ওয়াটার ফ্লসার সম্পর্কে একটি নোট: যদিও ওয়াটার ফ্লসারগুলি খাবারের বড় টুকরো এবং ধ্বংসাবশেষ অপসারণের জন্য দুর্দান্ত, তবে তারা আপনার দাঁতের পৃষ্ঠ থেকে বায়োফিল্ম অপসারণ করতে পারে না। তাই, আপনি যদি ওয়াটার ফ্লসার ব্যবহার করেন তবে ঐতিহ্যগত ডেন্টাল ফ্লস ব্যবহার করতে ভুলবেন না। আমরা হব.)

আপনার জিহ্বা ব্রাশ. আপনার জিহ্বা স্পঞ্জের মতো ব্যাকটেরিয়া ধরে রাখে। যখনই আপনি আপনার দাঁত ব্রাশ করবেন, আপনার জিহ্বা ব্রাশ করতে ভুলবেন না। আপনি এই উদ্দেশ্যে আপনার টুথব্রাশ ব্যবহার করতে পারেন। অথবা, আপনি ওরাল হেলথ আইলে একটি জিহ্বা স্ক্র্যাপার কিনতে পারেন।

প্রতিদিন একটি অ্যান্টিব্যাকটেরিয়াল মাউথওয়াশ ব্যবহার করুন। অ্যান্টিব্যাকটেরিয়াল মাউথওয়াশ মুখের ক্ষতিকারক ব্যাকটেরিয়া উপসাগরে রাখতে সাহায্য করে। খাদ্য এবং ধ্বংসাবশেষ ধুয়ে ফেলার পাশাপাশি, এটি ফলক তৈরি করাও কমায়। শুষ্ক মুখ প্রতিরোধ করার জন্য একটি অ্যালকোহল-মুক্ত সূত্র চয়ন করতে ভুলবেন না ।

নিয়মিত আপনার ডেন্টিস্টের কাছে যান। নিয়মিত দাঁতের পরীক্ষা এবং পরিষ্কার করা ভালো মুখের স্বাস্থ্যের জন্য অপরিহার্য। অনেকে ছয় মাসের ভিজিট দিয়ে ভালো করেন। কিন্তু, যদি আপনি গহ্বর, মাড়ির রোগ বা অন্যান্য মৌখিক স্বাস্থ্য সমস্যা প্রবণ হন, তাহলে আপনার আরও ঘন ঘন অ্যাপয়েন্টমেন্টের প্রয়োজন হতে পারে।

ধূমপান এবং অন্যান্য তামাকজাত দ্রব্য এড়িয়ে চলুন। ধূমপান মাড়ির রোগ এবং মুখের ক্যান্সারের একটি প্রধান কারণ । এই পণ্যগুলি সম্পূর্ণরূপে এড়িয়ে চলাই ভাল। আপনি যদি বর্তমানে ধূমপান করেন এবং ছেড়ে দিতে চান তবে আপনার স্বাস্থ্যসেবা প্রদানকারীকে চিকিত্সার বিকল্পগুলি সম্পর্কে জিজ্ঞাসা করুন যা সাহায্য করতে পারে।

মনে রাখবেন, সর্বোত্তম ওরাল হাইজিন রুটিন হল একটি যা আপনি ধারাবাহিকভাবে অনুশীলন করতে পারেন। আপনার প্রয়োজন মেটানোর জন্য একটি ব্যক্তিগতকৃত মৌখিক স্বাস্থ্য পদ্ধতি সম্পর্কে আপনার দাঁতের ডাক্তারের সাথে কথা বলুন।

আমি কোন মৌখিক স্বাস্থ্যবিধি পণ্য ব্যবহার করা উচিত?

মৌখিক স্বাস্থ্য পণ্যের জন্য কেনাকাটা করার সময়, থাম্বের সর্বোত্তম নিয়ম হল গ্রহণযোগ্যতার ADA সীলটি সন্ধান করা। আমেরিকান ডেন্টাল অ্যাসোসিয়েশন দ্বারা পুরস্কৃত এই সীলটির অর্থ হল যে পণ্যটি মাইক্রোবায়োলজি, টক্সিকোলজি, ফার্মাকোলজি এবং রসায়নের মতো ক্ষেত্রে বিজ্ঞানীদের দ্বারা কঠোরভাবে পরীক্ষা করা হয়েছে এবং অনুমোদিত হয়েছে৷

আপনার নির্দিষ্ট পরিস্থিতির উপর নির্ভর করে, আপনার ডেন্টিস্ট ব্যক্তিগতকৃত পণ্যের সুপারিশ করতে পারেন। আপনার ডেন্টিস্টকে জিজ্ঞাসা করুন কোন পণ্য আপনার জন্য সঠিক।যদিও আপনার ডেন্টিস্ট ক্ষয় বা মাড়ির রোগ দ্বারা ক্ষতিগ্রস্ত দাঁত মেরামত করতে সক্ষম হতে পারে, তবে সমস্যাগুলি শুরু করার আগে এটি বন্ধ করা সর্বদা পছন্দনীয়। এখানেই ভাল ওরাল হাইজিন আসে। ভাল ওরাল হাইজিন অভ্যাস করলে বিস্তৃত সুবিধা পাওয়া যায়, যার মধ্যে রয়েছে:

  • স্বাস্থ্যকর দাঁত ও মাড়ি।
  • একটি সুন্দর হাসি.
  • তাজা নিঃশ্বাস।
  • দাঁতের কাজ যেমন ফিলিংস , ক্রাউনস , ব্রিজ , ইমপ্লান্ট বা ডেনচারের জন্য কম প্রয়োজন ।
  • হৃদরোগ, স্ট্রোক, ডায়াবেটিস এবং অন্যান্য স্বাস্থ্য উদ্বেগের ঝুঁকি কম।
  • মৌখিক ক্যান্সারের ঝুঁকি হ্রাস।

উপরন্তু, প্রতিরোধমূলক দাঁতের যত্ন পুনরুদ্ধারকারী বা জরুরী দাঁতের যত্নের চেয়ে বেশি সাশ্রয়ী। সুতরাং, ভাল মৌখিক স্বাস্থ্যবিধি দীর্ঘমেয়াদে আপনার সময়, চিন্তা এবং অর্থ বাঁচাতে পারে।

পরীক্ষা এবং পরিষ্কারের জন্য আমার দাঁতের ডাক্তারকে কত ঘন ঘন দেখা উচিত?

আমেরিকান ডেন্টাল অ্যাসোসিয়েশনের মতে, আপনার দাঁতের ডাক্তার দ্বারা নির্দিষ্ট সময় অন্তর পরীক্ষা এবং পরিষ্কার করা উচিত। অনেকেরই দাঁত ও মাড়ি সুস্থ রাখতে প্রতি ছয় মাস পর পর পরিষ্কার করতে হয়। কিন্তু, আপনি যদি গহ্বর বা মাড়ির রোগের ঝুঁকিতে থাকেন, তাহলে আপনার ডেন্টিস্টকে আপনাকে আরও প্রায়ই দেখতে হবে।

উদাহরণস্বরূপ, মাড়ির রোগে আক্রান্ত ব্যক্তিদের প্রতি তিন থেকে চার মাসে তাদের দাঁতের ডাক্তারের সাথে দেখা করা সাধারণ। এর কারণ কিছু ব্যক্তির মধ্যে মৌখিক ব্যাকটেরিয়া দ্রুত ছড়িয়ে পড়ে। আপনার দাঁতের ডাক্তারকে জিজ্ঞাসা করুন আপনার জন্য কোন ধরণের পরিষ্কারের সময়সূচী সঠিক।

আমার স্বাস্থ্যসেবা প্রদানকারীকে কখন দেখা উচিত?

আপনার শেষ ডেন্টাল পরিষ্কারের ছয় মাসের বেশি সময় হয়ে গেলে, এখনই আপনার ডেন্টিস্টের সাথে অ্যাপয়েন্টমেন্ট নির্ধারণ করুন। তারা আপনার দাঁত এবং মাড়ি পরীক্ষা করতে পারে এবং আপনার প্রয়োজন অনুসারে সুপারিশ করতে পারে।

মন্তব্য,দাঁতের মাড়ি ক্ষয় রোধ করার ঘরোয়া উপায় আপনি যদি দাঁতে ব্যথা, মাড়ি থেকে রক্তপাত, আলগা দাঁত বা দীর্ঘস্থায়ী দুর্গন্ধের মতো সতর্কতা লক্ষণগুলি বিকাশ করেন তবে দাঁতের পরামর্শের সময়সূচী করুন। ক্ষতিকারক ব্যাকটেরিয়া নির্মূল করার জন্য চিকিত্সা প্রয়োজন। আপনার মৌখিক স্বাস্থ্য সমস্যার চিকিত্সা করে, আপনি আপনার সামগ্রিক স্বাস্থ্যকেও বাড়িয়ে তুলবেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url