চোখের সমস্যা দূর করার ২০টি উপায়

  

প্রিয় পাঠক আজকে আমি আপনাদের সামনে আলোচনা করব চোখের সমস্যা দূর করার ২০টি উপায়। চোখ আমাদের চেয়ে বেশি সংবেদনশীল জায়গা তাই চোখের নিয়মিত যত্ন নিতে হবে। তা না হলে চোখের নানা রকম সমস্যা হতে পারে। এই পোস্টটি পড়ার মাধ্যমে আপনি জানতে পারবেন চোখের সমস্যা দূর করার ২০টি উপায়। চলুন তাহলে জেনে নেয়া যাক চোখের সমস্যা দূর করার ২০টি উপায়।

আমাদের বেশিরভাগই আমাদেরকে দেওয়া পাঁচটি ইন্দ্রিয় সম্পর্কে ভালভাবে সচেতন যার মাধ্যমে আমরা আমাদের পরিবেশের সাথে যোগাযোগ করি, যেমন দৃষ্টি, শ্রবণ, ঘ্রাণ, স্বাদ এবং স্পর্শ, তাই না? কিন্তু আপনাদের মধ্যে কতজন সত্যিই ভেবে দেখেছেন যে এগুলোর মধ্যে কোনটিকে সবচেয়ে মূল্যবান বলে মনে করা হয়।অবশ্যই, এই ইন্দ্রিয়গুলির প্রতিটি তার নিজের অধিকারে অমূল্য, তবে দৃষ্টিকে সবচেয়ে গুরুত্বপূর্ণ হিসাবে বিবেচনা করা হয়, কারণ এটি সমস্ত ইম্প্রেশনের প্রায় ৮০% উপলব্ধি করতে ব্যবহৃত হয়।

১.চোখের সমস্যা দূর করার ২০টি উপায় স্বাস্থ্যকর খাদ্য স্বাস্থ্যকর দৃষ্টিশক্তি

হ্যাঁ, এটা যে হিসাবে সহজ শুরু হয়; তুমি যা খাও তাই তোমার দৃষ্টিশক্তি। ভিটামিন সি এবং ই, জিঙ্ক, লুটেইন এবং ওমেগা -3 ফ্যাটি অ্যাসিডের মতো পুষ্টি সমৃদ্ধ খাবারগুলি ছানি এবং ম্যাকুলার ডিজেনারেশনের মতো বয়সজনিত চোখের সমস্যার বিরুদ্ধে আপনার চোখকে শক্তিশালী করে। চোখের স্বাস্থ্যের জন্য কিছু দুর্দান্ত খাবারের মধ্যে রয়েছে:

  • চোখের সমস্যা দূর করার ২০টি উপায় হল শাকসবজি: পালং শাক, কলার্ড এবং কেল জাতীয় শাকসবজি
  • চোখের সমস্যা দূর করার ২০টি উপায় এর মধ্যে অন্যতম মাছ: চর্বিযুক্ত মাছ যেমন সালমন, টুনা, সার্ডিন এবং ম্যাকেরেল
  • চোখের সমস্যা দূর করার ২০টি উপায় এর মধ্যে ফল গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে: লেবু, জাম্বুরা এবং কমলার মতো সাইট্রাস ফল
  • চোখের সমস্যা দূর করার ২০টি উপায় , হল ননমিট প্রোটিন উত্স: ডিম, বাদাম এবং মটরশুটি

২: ধূমপান ত্যাগ করুন

এখনো ধূমপান ছাড়তে পারেননি? কিছু যোগ অনুপ্রেরণা প্রয়োজন? ছানি , ম্যাকুলার ডিজেনারেশন এবং ইউভাইটিস (অন্যান্য বিভিন্ন স্বাস্থ্য সমস্যা ছাড়াও) না পাওয়ার বিষয়ে কী ? গবেষণায় দেখা গেছে যে ধূমপায়ীদের চোখের এই দুর্বল অবস্থা থেকে আক্রান্ত হওয়ার সম্ভাবনা দ্বিগুণ থেকে তিনগুণ বেড়ে যায়। সুতরাং, এখানে আপনাদের জন্য যারা সিগারেটের চেয়ে তাদের দৃষ্টিশক্তি বেশি পছন্দ করেন।

৩: ছায়াগুলি সহায়ক

আপনি যদি সানগ্লাসকে নিছক ফ্যাশন অনুষঙ্গ হিসাবে বিবেচনা করেন, আবার চিন্তা করুন। সূর্যের ক্ষতিকারক UV (আল্ট্রাভায়োলেট) রশ্মিকে আটকানোর মাধ্যমে একটি ডান জোড়া ছায়া আপনাকে ছানি, ম্যাকুলার ডিজেনারেশন এবং পিঙ্গুকুলা থেকে দূরে থাকতে সাহায্য করতে পারে। UV সুরক্ষা সানগ্লাসের একটি ভাল জোড়া ক্ষতিকারক UV রশ্মি ৯৯ -১০০% ব্লক করতে পারে। যদি আপনি ভাবছেন, UV সুরক্ষা কন্টাক্ট লেন্সগুলিও উপলব্ধ।

৪: প্রতিরক্ষামূলক চশমার শক্তিকে অবমূল্যায়ন করবেন না

আপনি যদি চাকরিতে বা এমনকি বাড়িতে কিছু বিপজ্জনক বায়ুবাহিত পদার্থের সংস্পর্শে আসেন তবে নিরাপত্তা চশমাগুলি অত্যন্ত সুপারিশ করা হয়। শুধু তাই নয়, আপনি যদি আইস হকি, ল্যাক্রোস বা স্কোয়াশ/র্যাকেটবলের মতো খেলাধুলায় থাকেন তাহলে প্রতিরক্ষামূলক চশমা ব্যবহার করুন।

৫: কম্পিউটার স্ক্রিনে অতিরিক্ত এক্সপোজার এড়িয়ে চলুন

ঘাড়, পিঠ এবং কাঁধে ব্যথার পাশাপাশি কম্পিউটার/ফোনের স্ক্রিনের দিকে বেশিক্ষণ তাকিয়ে থাকা আপনার চোখের স্বাস্থ্যকে মারাত্মকভাবে প্রভাবিত করতে পারে। কম্পিউটার/ফোন স্ক্রিনের অত্যধিক এক্সপোজার থেকে আপনি যে চোখের সমস্যাগুলি পেতে পারেন তার মধ্যে রয়েছে:

  • চক্ষু আলিঙ্গন
  • শুকনো চোখ
  • ঝাপসা দৃষ্টি
  • দীর্ঘ দূরত্ব ফোকাস সমস্যা
  • কিছু প্রতিরক্ষামূলক ব্যবস্থা অন্তর্ভুক্ত:
  • স্ক্রীন এক্সপোজারের জন্য আপনার চশমা বা পরিচিতি প্রেসক্রিপশন আপডেট করা
  • দীর্ঘায়িত চোখের চাপের ক্ষেত্রে যথাযথ চিকিৎসা সেবা চাওয়া এবং কম্পিউটার ব্যবহারের জন্য কম্পিউটার চশমা বিবেচনা করা
  • একটি আরামদায়ক সহায়ক চেয়ার বেছে নিন এবং যেখানে আপনার পা মেঝেতে সমতল থাকে সেখানে এটি স্থাপন করুন
  • আপনার চোখ শুকিয়ে গেলে আরও পলক ফেলুন
  • ২০-২০-২০নিয়ম অনুসরণ করুন যেখানে আপনি প্রতি ২০ মিনিটে ২০ ফুট দূরে ২০ সেকেন্ডের জন্য আপনার চোখকে বিশ্রাম দিন
  • প্রতি ২ ঘন্টায় ১৫ মিনিটের বিরতি নেওয়া এবং আপনার চেয়ার থেকে উঠারও পরামর্শ দেওয়া হয়
  • দৃষ্টি ক্ষতির বিরুদ্ধে লড়াই করার জন্য একটি কম দৃষ্টি সহায়তা খুঁজছেন ? IrisVision ঝুঁকি বিনামূল্যে ট্রায়াল নিন

৬ ব্লিঙ্কিং ব্রেকগুলি অন্তর্ভুক্ত করুন

চোখের চাপের জন্য শুধুমাত্র কম্পিউটার এবং ফোনের স্ক্রীনকে দোষারোপ করবেন না । বই এবং লিখিত নথি বর্ধিত সময়ের জন্য দেখা হলে চোখের চাপ সৃষ্টি করতে পারে। সুতরাং, আপনার মাথা উঠা নিশ্চিত করুন, ডক্স থেকে দূরে তাকান এবং স্ট্রেন উপশম করতে কয়েক সেকেন্ডের জন্য আপনার চোখ ব্লক করুন।

৭: চোখের সমস্যা দূর করার ২০টি উপায় নিয়মিত চোখের ডাক্তারের সাথে পরামর্শ করুন

নিয়মিত চোখের পরীক্ষার তাত্পর্যকে কখনই ছোট করবেন না । আপনার চোখের বিশেষ যত্ন প্রয়োজন কারণ তারা আপনার শরীরের সবচেয়ে পরিশীলিত অঙ্গগুলির মধ্যে একটি। গ্লুকোমার মতো চোখের রোগ দেখা বেশ চ্যালেঞ্জিং। শুধুমাত্র একজন চক্ষু বিশেষজ্ঞ প্রয়োজনীয় জ্ঞান, অভিজ্ঞতা, সরঞ্জাম এবং কৌশল ব্যবহার করে যথাযথভাবে তা করতে সক্ষম হবেন। বিশেষজ্ঞরা প্রতি দুই বছরে অন্তত একবার একটি ব্যাপক চক্ষু পরীক্ষা করার পরামর্শ দেন। একটি ব্যাপক চক্ষু পরীক্ষার কিছু প্রয়োজনীয় উপাদান অন্তর্ভুক্ত হতে পারে:

  • দূরদৃষ্টি/অদূরদর্শীতা নির্ধারণের জন্য দৃষ্টি পরীক্ষা , প্রেসবায়োপিয়া (বার্ধক্যজনিত প্রক্রিয়ার কারণে দৃষ্টিশক্তির পরিবর্তন), দৃষ্টিশক্তি (একটি বাঁকা কর্নিয়ার কারণে ঝাপসা দৃষ্টি)
  • উভয় চোখের মধ্যে সমন্বয় নির্ধারণের জন্য পরীক্ষা
  • গ্লুকোমা সনাক্ত করতে অপটিক স্নায়ু এবং চোখের চাপ পরীক্ষা
  • প্রসারণের আগে এবং পরে মাইক্রোস্কোপিক এবং বাহ্যিক চোখ পরীক্ষা

৮: চোখের সমস্যা সম্পর্কে সতর্ক থাকুন - লক্ষণগুলি দেখুন

পর্যায়ক্রমে আপনার চোখের ডাক্তারের সাথে দেখা করা একটি দুর্দান্ত রুটিন অনুসরণ করা, তবে শুধুমাত্র এটির উপর নির্ভর করবেন না; এটা আপনার চোখের স্বাস্থ্য ঝুঁকিপূর্ণ. আপনার দৃষ্টিশক্তি সম্পর্কে সজাগ থাকুন এবং আপনার দৃষ্টিতে যে কোনো পরিবর্তনের জন্য খুঁজতে থাকুন। খোঁজার জন্য কিছু লাল পতাকা অন্তর্ভুক্ত:

  • ঝাপসা দৃষ্টি
  • ডবল দৃষ্টি
  • কম আলোতে দেখতে সমস্যা হয়
  • দীর্ঘ সময়ের জন্য চোখ লাল
  • অবিরাম চোখের ব্যথা এবং ফোলা
  • ফ্লোটার
  • ঘন ঘন আলোর ঝলকানি

যদি এই লক্ষণ এবং উপসর্গগুলির মধ্যে কোনটি বিদ্যমান থাকে, তাহলে বিষয়টির বিস্তারিত তদন্তের জন্য অবিলম্বে আপনার চোখের ডাক্তারের সাথে পরামর্শ করুন।

৯: আপনার পারিবারিক স্বাস্থ্যের ইতিহাস বিবেচনা করুন

অন্যান্য সমস্ত কারণের মধ্যে, আপনি একটি অবাঞ্ছিত চোখের অসুস্থতা পেতেও দুর্ভাগ্যবান হতে পারেন, কারণ অনেক চোখের রোগ পরিবারে থাকে। উদাহরণস্বরূপ, উচ্চ রক্তচাপ বা ডায়াবেটিসের পারিবারিক ইতিহাস মানে চোখের রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি বেড়ে যাওয়া। সুতরাং, আপনার পরিবারের চোখের রোগের ইতিহাসকে গুরুত্ব সহকারে নিন এবং অন্য সন্দেহজনক শিকার হওয়া এড়াতে আপনার চোখের ডাক্তারের সাথে আলোচনা করুন।

১০: তাজা বাতাস

তাজা বাতাসের সুবিধাগুলি ফুসফুস এবং হৃদয়ে সীমাবদ্ধ থাকবে না। তাজা বাতাস সরাসরি আপনার চোখের কর্নিয়াতে অক্সিজেন সরবরাহ করে, কারণ তাদের নিজস্ব অক্সিজেন সরবরাহ ব্যবস্থার অভাব রয়েছে। সুতরাং, আপনার চোখ যতটা সম্ভব তাজা বাতাসে ভিজিয়ে রাখতে ভুলবেন না।

১১: আপনার চোখ ঘষা এড়িয়ে চলুন

অদ্ভুতভাবে, একটি বিশাল সংখ্যাগরিষ্ঠ মানুষ প্রতি মিনিটে তাদের চোখ ঘষার অভ্যাস লালন করে বলে মনে হচ্ছে। তাদের অনেকের জন্য, চোখ ঘষা একটি বিরক্তিকর অভ্যাসে পরিণত হয়, যা চোখের স্বাস্থ্যের জন্য বেশ ক্ষতিকর। আপনাকে বুঝতে হবে যে বেশিরভাগ সময় আপনার হাত বিভিন্ন ধরণের রোগ এবং সংক্রমণের জন্য দায়ী জীবাণু দ্বারা আবৃত থাকে ।

আরো পড়ুন: কলেরা রোগের লক্ষণ

সুতরাং, আপনি যদি এই অস্বাস্থ্যকর অভ্যাসটি পরিত্রাণ পান তবে ভাল, তবে আপনি যদি না পারেন তবে আপনার হাত যতটা সম্ভব পরিষ্কার রাখতে ভুলবেন না। আপনি সাবান থেকে শুরু করে স্যানিটাইজার পর্যন্ত যেকোনো কিছু ব্যবহার করতে পারেন, যদি আপনি সেগুলি আপনার চোখের উপর ঘষা বন্ধ করতে না পারেন তবে কেবল সেগুলি পরিষ্কার রাখুন।

১২: চোখের মেকআপ যদি আপনার জিনিস হয় তবে গুণমানের পণ্যগুলিতে থাকুন

সত্য হল যে আপনার চোখের উপর রোগ-ভারাক্রান্ত হাত ঘষাই তাদের ক্ষতি করার একমাত্র উপায় নয়, চোখের মেকআপও উদ্দেশ্যটি পূরণ করতে পারে, বিশেষ করে যদি আপনি গুণমান সচেতন না হন। ক্ষতিকারক ব্যাকটেরিয়া অনেকগুলি অসম্ভাব্য জায়গায় বৃদ্ধি পেতে পারে, যার মধ্যে আপনি যে মাসকারা পরেন ।

আরো পড়ুনঃ বেলের শরবতের উপকারিতা

এবং লাইনার পেন্সিলের টিপসগুলি আপনার চোখকে সুন্দর করার জন্য ব্যবহার করেন। একই মাস্কারা টিউবের সাথে ৩ মাসের বেশি লেগে থাকবেন না এবং আপনার প্রিয় লাইনার পেন্সিলের টিপস ধারালো করতে ভুলবেন না। চোখের মেকআপ কেনার সময় সবসময় মানসম্পন্ন ব্র্যান্ড পছন্দ করুন যতক্ষণ সম্ভব সুস্থ চোখ টিকিয়ে রাখতে এবং উপভোগ করতে।

১৩: আপনার পরিচিতি সম্পর্কে সতর্ক থাকুন

অবশ্যই, আমি আপনার ফোনের পরিচিতি তালিকায় সংরক্ষিত পরিচিতিগুলির কথা বলছি না, এটি আপনার কন্টাক্ট লেন্সগুলির বিষয়ে আপনাকে অতিরিক্ত সতর্কতা অবলম্বন করতে হবে। আপনি যদি বিশ্বাস করেন যে আপনি ইতিমধ্যে আপনার পরিচিতিগুলির যত্ন নিচ্ছেন, আবার চিন্তা করুন, কারণ একটি গবেষণায় বলা হয়েছে যে প্রায় ৮৫% কন্টাক্ট লেন্স ব্যবহারকারীরা ভুলভাবে বিশ্বাস করেন যে তারা তাদের পরিচিতিগুলির সাথে যথেষ্ট যত্নশীল।

 তাদের মধ্যে মাত্র ২% প্রকৃতপক্ষে প্রয়োজনীয়তা পূরণ করেছে। সুতরাং, যদি আপনি আপনার চোখকে যতটা সম্ভব সুস্থ এবং রোগমুক্ত রাখতে চান তাহলে (অনুমিতভাবে) ট্যাপের জল থেকে শিশুর তেল পর্যন্ত সবকিছু দিয়ে তাদের পরিষ্কার করার পরিবর্তে আপনার পরিচিতিগুলি পরিচালনা করার সময় প্রেসক্রিপশন নির্দেশিকাগুলি পুঙ্খানুপুঙ্খভাবে অনুসরণ করুন।

১৪: আপনার চোখের স্বাস্থ্যের জন্য আপনার স্বাস্থ্য বীমা কভার করে চোখের পরীক্ষার চেয়ে বেশি চিন্তা করুন

আপনার অর্থব্যবস্থা পরিচালনা করা কতটা কঠিন তা অস্বীকার করার কিছু নেই, তবে দৃষ্টি প্রতিবন্ধকতা বা দৃষ্টিশক্তি হ্রাসের সাথে পরিচালনার তুলনায় এটি কিছুই বলে মনে হয় না। জনপ্রিয় বিশ্বাসের বিপরীতে, আপনি নিয়মিত স্বাস্থ্য বীমা দিয়েও আপনার চোখ স্ক্রীন করাতে পারেন যদি আপনার গ্লুকোমার মতো রোগের ঝুঁকির কারণের পারিবারিক ইতিহাস থাকে।

তাছাড়া, অলাভজনক সংস্থাগুলিও রয়েছে, যারা যোগ্যদের চোখের পরীক্ষা এবং অন্যান্য ধরণের চোখের যত্নের সুবিধা প্রদান করে। আপনি কেন সময়মতো তা করেননি তার জন্য অনুতপ্ত হওয়ার চেয়ে তাদের চেষ্টা করা আরও ভাল।

১৫: শুষ্ক বায়ু এড়িয়ে চলুন

শুষ্ক চোখ যদি আপনাকে দেরী করে বিরক্ত করে থাকে তবে শীতকালে আপনার ঘরকে আরামদায়ক করাও একটি অসম্ভাব্য অপরাধী হতে পারে। একটি হিউমিডিফায়ার এই ধরনের পরিস্থিতিতে অনেক সাহায্য করতে পারে, আপনার চোখকে হাইড্রেটেড থাকতে সাহায্য করার জন্য কিছু প্রয়োজনীয় আর্দ্রতা যোগ করে।

১৬: হাইড্রেটেড থাকুন

শুষ্ক চোখের কথা বললে, পানিশূন্যতাও হতে পারে। মানবদেহ মসৃণভাবে কাজ করার জন্য পানির উপর অনেক বেশি নির্ভর করে। আপনি যদি আপনার শরীরের তরল স্তর সম্পর্কে সচেতন না হন, তাহলে আপনার চোখের অশ্রু উৎপাদন অন্যান্য অগণিত জটিলতার মধ্যেও প্রভাবিত হয়, যার ফলে চোখ শুষ্ক হয়। সহজভাবে, আপনার চোখকে সমস্যা থেকে দূরে রাখতে হাইড্রেটেড থাকুন।

১৭: ভালো করে ঘুমাও

নিয়মিত ঘুম এড়িয়ে যাওয়ার অভ্যাস থাকলে আপনার চোখও সমস্যায় পড়তে পারে। পর্যাপ্ত ঘুম নিশ্চিত করে যে আপনার চোখ ভালভাবে বিশ্রাম এবং চাপমুক্ত।

১৮: আপনার তোয়ালে ভাগ করা একটি ভাল ধারণা নয়

উদার হওয়া এক জিনিস এবং আপনার তোয়ালে ভাগ করা সম্পূর্ণ আলাদা। এটি উভয়ের মধ্যে বেছে নেওয়ার মতো, কারণ মুখের তোয়ালে এবং ধোয়ার ভাগ করে নেওয়ার অর্থ হল কনজাংটিভাইটিস (বা পিনকি) এর মতো সংক্রামক চোখের সংক্রমণের জন্য আপনার চোখকে ঝুঁকিপূর্ণ করা।

১৯: অতিরিক্ত কফি সেবন এড়িয়ে চলুন

সত্যি বলতে, এটি আমাকে সবচেয়ে বেশি আঘাত করেছে, কিন্তু আমি এখনও সুস্থ চোখ পছন্দ করি। যদি প্রতি বিকেলে আপনার সামনে একটি বাষ্পযুক্ত কাপের চিন্তা প্রতিরোধ করার জন্য খুব শক্তিশালী হয়, তাহলে গ্রিন টি দিয়ে কফি প্রতিস্থাপন করার চেষ্টা করুন।

 আপনার শরীরের তরল প্রয়োজনীয়তা পূরণ করার পাশাপাশি, সবুজ চা ক্যাটেচিনের একটি দুর্দান্ত উত্স হিসাবে পরিচিত, যা অন্যান্য অ্যান্টিঅক্সিডেন্টগুলির সাথে (যেমন ভিটামিন সি, ভিটামিন ই, জেক্সানথিন এবং লুটেইন) চোখের ছানি এবং AMD সহ চোখের বিভিন্ন সমস্যার বিরুদ্ধে লড়াই করতে সহায়তা করে।

২০: শীঘ্রই ভাল ডাক্তার দেখান

AMD এবং গ্লুকোমার মতো সবচেয়ে গুরুতর চোখের অবস্থার চিকিত্সার ক্ষেত্রে সময় অনস্বীকার্য তাত্পর্যপূর্ণ। যত তাড়াতাড়ি তাদের নির্ণয় করা যায়, তাদের সফলভাবে চিকিত্সা করার সম্ভাবনা তত বেশি। তাই, খুব দেরি হওয়ার আগে নিয়মিত আপনার চোখের ডাক্তারের সাথে পরামর্শ করা শুরু করুন।

মন্তব্য,প্রকৃতপক্ষে, চোখের যত্নকে অবহেলা শুধুমাত্র আর্থিকভাবে আপনাকে প্রভাবিত করে না, এটি আপনার জীবনযাত্রার মানকেও প্রভাবিত করে। ছয় আমেরিকান প্রাপ্তবয়স্কদের মধ্যে একজন (৪৫ বছর বা তার বেশি বয়সী) এক বা অন্য ধরণের চোখের সমস্যায় ভুগছেন এবং আপনার বয়স বাড়ার সাথে সাথে দৃষ্টি হারানোর ঝুঁকি বেড়ে যায়। ন্যাশনাল ইনস্টিটিউট অফ হেলথ (এনআইএইচ) দ্বারা প্রকাশিত একটি গবেষণায় অনুমান অনুসারে ২০২০ সালের মধ্যে, ৫.৫ মিলিয়ন আমেরিকান বয়সজনিত চোখের রোগে আক্রান্ত হবে ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url