বিল গেটস এর জীবনী

 

প্রিয় পাঠক আজকে আমি আপনাদের সামনে আলোচনা করব বিল গেটস এর জীবনী। একসময় তিনি খুবই দরিদ্র ঘরের সন্তান ছিলেন। কিন্তু কঠোর পরিশ্রমের মাধ্যমে তিনি তার জীবনকে সাফল্যের সর্বতম চূড়ায় নিয়ে গেছেন ।এ পোস্টটি পড়ার মাধ্যমে আপনারা জানতে পারবেন বিল গেটস এর জীবনী।চলুন তাহলে জেনে নেয়া যাক বিল গেটস এর জীবনী।

বিল গেটস এর জীবনী হতে জানা যায় তার পরবর্তী জীবনে, যখন তিনি আরও বেশি সম্পদ সংগ্রহ করেছিলেন, গেটস তার বর্তমান স্ত্রী মেলিন্ডা ফ্রেঞ্চের সাথে পরোপকারে মনোযোগ দেন। দুজন মিলে গড়ে তুলেছেন বিল এবং মেলিন্ডা গেটস ফাউন্ডেশন, যেটি বিশ্বব্যাপী জনহিতকর প্রচেষ্টায় বিলিয়ন ডলার বিনিয়োগ করেছে। 

বিল গেটস কে?

বিল গেটস একজন আমেরিকান ব্যবসায়ী, উদ্ভাবক এবং সমাজসেবী। তিনি মাইক্রোসফ্ট কর্পোরেশনের অন্যতম সহ-প্রতিষ্ঠাতা, আমেরিকান কম্পিউটার সংঘ যেটি মাইক্রোসফ্ট উইন্ডোজ, অফিস এবং ইন্টারনেট এক্সপ্লোরারের মতো পণ্য সহ আধুনিক কম্পিউটিং এবং ইন্টারনেটের ইতিহাস এবং সৃষ্টিতে সবচেয়ে প্রভাবশালী উদ্ভাবনের জন্য দায়ী। . 

  • দুই মেয়ে, জেনিফার এবং ফোবি এবং এক ছেলে ররি
  • জাতীয়তা
  • মার্কিন
  • জন্মস্থান
  • সিয়াটল, ওয়াশিংটন
  • দক্ষতার ক্ষেত্র
  • প্রতিষ্ঠান
  • মাইক্রোসফট, হার্ভার্ড

জীবনের প্রথমার্ধ

বিল গেটস ২৮ অক্টোবর, ১৯৫৫ সালে সিয়াটল, ওয়াশিংটনে জন্মগ্রহণ করেন। তিনি উইলিয়াম গেটস, সিনিয়র এবং মেরি ম্যাক্সওয়েল গেটের ছেলে। গেটসের বাবা একজন স্থানীয় আইনজীবী ছিলেন এবং তার মা স্থানীয় বোর্ড এবং ব্যাঙ্কে সক্রিয় ছিলেন। গেটস বারবার তার লালন-পালনের ইতিবাচক ফলাফল নিয়ে আলোচনা করেছেন এবং উল্লেখ করেছেন যে এটি তার জীবনে সাফল্যে সহায়তা করেছে।

 উভয়ই নিঃসন্দেহে তার একাডেমিক সাফল্যকে প্রভাবিত করেছিল এবং তার অত্যন্ত উচ্চ আইকিউ বাড়াতে সাহায্য করেছিল। গেটস পাঁচজনের একটি পরিবার থেকে এসেছেন, একটি বড় বোন এবং ছোট বোন। তার পরিবারকে তুলনামূলকভাবে কাছাকাছি বেড়ে ওঠা হিসাবে বর্ণনা করা হয়েছিল। 

গেটস কম্পিউটারের জন্য তাৎক্ষণিক প্রবণতা দেখিয়েছিলেন। একটি ছোট শিশু হিসাবে, তিনি প্রাথমিকভাবে তার পিতার পদাঙ্ক অনুসরণ করতে চেয়েছিলেন এবং আইনে প্রবেশ করতে চেয়েছিলেন, কিন্তু কম্পিউটিংয়ের সাথে পরিচিত হওয়ার সাথে সাথে এটি পরিবর্তিত হয়েছিল।

তার প্রিপ স্কুলে মাদার্স ক্লাব কম্পিউটিং সরঞ্জাম কেনার পর এই আগ্রহ বেড়ে যায়। গেটস বিভিন্ন কম্পিউটিং ভাষায় প্রোগ্রাম লিখতে শুরু করেন, কম্পিউটার কীভাবে কাজ করে তার জ্ঞানকে প্রসারিত করার জন্য তার বন্ধুদের সাথে কাজ করে।

আরো পড়ুনঃ বাচ্চাদের নিউমোনিয়া হলে করণীয়

বিল গেটস এর জীবনী গেটস তার বয়সের জন্য ছোট ছিলেন, একটি ছোট উচ্চতার ফলে তাকে ছোটবেলায় বঞ্চিত করা হয়েছিল। যদিও তার উচ্চতা শেষ পর্যন্ত ৫″১০′ হয়ে যাবে, এটি একটি ছোট শিশু হিসাবে গেটসের জন্য অনেক সমস্যা উপস্থাপন করেছিল।

 তিনি পরে বলেছিলেন যে তার ছোট উচ্চতা - এবং পরবর্তী ধাক্কা - তাকে এমন নেতাতে পরিণত করতে সাহায্য করেছিল যে সে আজ। গেটস তার উত্পীড়নকে তার অত্যন্ত উচ্চ বুদ্ধিমত্তার জন্য দায়ী করেছেন, উভয়ই তার গড় আইকিউ থেকে প্রবাহিত হয়েছিল। 

গেটসের প্রথম ব্যবসায়িক উদ্যোগ ছিল যখন তিনি মাত্র ১৭ বছর বয়সে, ট্রাফিক কাউন্টার তৈরি করে এমন একটি কোম্পানি শুরু করার জন্য বন্ধুর সাথে কাজ করেছিলেন। এটি, অবশ্যই, আসন্ন জিনিসগুলির একটি পূর্বরূপ ছিল।

একাডেমিক সাফল্য গেটসের কাছে সহজেই এসেছিল, এবং তিনি ১৯৭৩ সালে হার্ভার্ডে ভর্তি হন। তার ব্যবসায়িক সাফল্য এবং অত্যন্ত উচ্চ আইকিউ - ১৬০-তে রিপোর্ট করা - গেটসের আশেপাশের কারও কাছে এটি অবাক হওয়ার কিছু ছিল না। সেখানে থাকাকালীন তিনি স্টিভ ব্যালিমারের সাথে দেখা করেন। দুজনের মধ্যে দ্রুত বন্ধুত্ব গড়ে ওঠে।

কর্মজীবন

গেটসের পুরো ব্যবসায়িক ক্যারিয়ার মাইক্রোসফটকে কোনো না কোনোভাবে জড়িত করেছে। কোম্পানিটি ১৯৭৫ সালে স্টিভ ব্যালিমারের সাথে সহ-প্রতিষ্ঠিত হয়েছিল যখন গেটস এবং ব্যালিমার এমআইটিএস-এর জন্য একটি বেসিক এমুলেটর তৈরি করার জন্য মাইক্রো ইন্সট্রুমেন্টেশন এবং টেলিমেট্রি সিস্টেমের সাথে চুক্তি করেছিলেন।

আরো পড়ুনঃ হিমোগ্লোবিন কমে গেলে করণীয়

 গেটস এবং ব্যালিমার প্রথম এমুলেটর প্রোগ্রাম করেছিলেন, কিন্তু কোম্পানির বৃদ্ধির সাথে সাথে তিনি কোম্পানির প্রধান নির্বাহী কর্মকর্তা হয়েছিলেন। এই সত্ত্বেও, গেটস ১৯৮১ সালের শেষের দিকে কোম্পানির কম্পিউটিং প্রোগ্রামিং, প্রোগ্রামিং গেমের সাথে নিবিড়ভাবে জড়িত ছিলেন।

মাইক্রোসফ্ট এবং গেটস পরবর্তীতে IBM-এর সাথে অপারেটিং সিস্টেম তৈরিতে অগ্রসর হবে, সেই প্রোগ্রামের প্রধান অপারেটিং সিস্টেম 86-DOS প্রোগ্রাম এবং লাইসেন্স করার জন্য কোম্পানির সাথে কাজ করবে।

এটি, অবশেষে, মাইক্রোসফ্টের সর্বশ্রেষ্ঠ বাণিজ্যিক সাফল্যে বিকশিত হবে: উইন্ডোজের বিকাশ , একটি একেবারে নতুন, গ্রাফিক্যালি-ভিত্তিক অপারেটিং সিস্টেম। উইন্ডোজের প্রথম সংস্করণটি ১৯৮৫ সালে প্রকাশিত হয়েছিল এবং অপারেটিং সিস্টেমটি এখন একটি শিল্পের মান এবং কম্পিউটার অপারেটিং সিস্টেমগুলির মধ্যে সবচেয়ে জনপ্রিয় হয়ে উঠেছে। 

মাইক্রোসফ্টের সাফল্য গেটসকে তার সবচেয়ে স্বপ্নের বাইরে সম্পদের দিকে পরিচালিত করেছিল। ৩১ বছর বয়সে, তিনি একজন বিলিয়নিয়ার ছিলেন। মাইক্রোসফ্ট ব্যবসায়িক প্রোগ্রামিং, ইন্টারনেট ব্যবহার, শব্দ প্রক্রিয়াকরণ, কম্পিউটার গেমস, বিনোদন এবং আরও অনেক কিছু সহ অন্যান্য বিভিন্ন প্রোগ্রামের সাথে ঘনিষ্ঠভাবে জড়িত হবে। 

গেটস ২০০০ সালে কোম্পানির সিইও পদ থেকে পদত্যাগ করবেন, স্টিভ ব্যালিমারের জন্য কোম্পানি চালানোর পথ প্রশস্ত হবে। যাইহোক, তিনি কোম্পানির সাথে সক্রিয়ভাবে জড়িত রয়েছেন,২০২০ সালের মার্চ মাসে তার পরোপকারে মনোনিবেশ করা চালিয়ে যাওয়ার জন্য এর বোর্ড থেকে পদত্যাগ করেন। 

বিল গেটস কি জন্য সবচেয়ে বেশি পরিচিত?

কোন প্রশ্ন নেই যে গেটস মাইক্রোসফটের প্রতিষ্ঠার জন্য সবচেয়ে বেশি পরিচিত, এখন বিশ্বের সবচেয়ে লাভজনক এবং প্রভাবশালী কর্পোরেশনগুলির মধ্যে একটি। মাইক্রোসফ্ট কম্পিউটার উদ্ভাবনের জন্য দায়ী।

মাইক্রোসফট উইন্ডোজ

মাইক্রোসফ্ট উইন্ডোজ বিশ্বের সবচেয়ে জনপ্রিয় অপারেটিং সিস্টেম এবং সবচেয়ে বাণিজ্যিকভাবে উপলব্ধ কম্পিউটারের জন্য আদর্শ। এর গ্রাফিকাল ইন্টারফেসটি সময়ের সাথে সাথে যথেষ্ট বিকশিত হয়েছে, তীক্ষ্ণ এবং আরও স্বজ্ঞাত হয়ে উঠেছে। উইন্ডোজ প্রথম উদ্ভাবিত হয়েছিল ১৯৮৫ সালে।

মাইক্রোসফট অফিস

Microsoft Office ব্যক্তিগত এবং ব্যবসায়িক ব্যবহারের জন্য ডিজাইন করা প্রোগ্রামগুলির একটি স্যুট। এতে ওয়ার্ড প্রসেসিং, স্প্রেডশীট সফ্টওয়্যার, উপস্থাপনা সমর্থন, যোগাযোগ এবং আরও অনেক কিছু অন্তর্ভুক্ত রয়েছে। অফিসের প্রথম সংস্করণ ১৯৯৫ সালে প্রকাশিত হয়েছিল, এবং বেশিরভাগ মাইক্রোসফ্ট পণ্যের মতো, প্রোগ্রামটি সময়ের সাথে সাথে বারবার পরিবর্তিত হয়েছে।

বিল গেটস এর জীবনী এর সাথে জড়িত ইন্টারনেট এক্সপ্লোরার

ইন্টারনেট এক্সপ্লোরার প্রথম গ্রাফিক্স-ভিত্তিক ইন্টারনেট ব্রাউজারগুলির মধ্যে একটি। প্রোগ্রামটির কিছু রূপ ১৯৯৪ সাল থেকে পাওয়া যাচ্ছে, এবং এর উত্তরসূরিটি এখন পর্যন্ত ইন্টারনেট ব্রাউজ করার অন্যতম জনপ্রিয় উপায়। 

বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন

ফাউন্ডেশনটি ১৯৯৪ সালে গেটস দেখেছিলেন এমন বিভিন্ন সামাজিক অসুস্থতার বিরুদ্ধে লড়াই করার উপায় হিসাবে তৈরি করা হয়েছিল। ফাউন্ডেশনের জন্য মূল অর্থের বেশিরভাগই ব্যক্তিগতভাবে গেটসের কাছ থেকে এসেছে, তবে অন্যান্য ব্যক্তিরা - ওয়ারেন বুফেট এবং বোনো সহ - ফাউন্ডেশনে যথেষ্ট পরিমাণ অর্থ দান করেছেন।

 এর সম্পদ অবিলম্বে বৃদ্ধি পেয়েছে এবং আজ অবধি, এটির $৪৯.৫ বিলিয়ন সম্পদ রয়েছে বলে মনে করা হয়।ফাউন্ডেশন দ্বারা উত্থাপিত অর্থ স্বাস্থ্যসেবা, শিক্ষা এবং দারিদ্র বিরোধী প্রচেষ্টা সহ বিভিন্ন উপায়ে বিনিয়োগ করা হয়। এটি মহামারী হ্রাস সম্পর্কিত বিভিন্ন ক্ষেত্রে ব্যাপকভাবে জড়িত।

বিল গেটস এর জীবনী নেট ওয়ার্থ, বিয়ে, সন্তান এবং বিবাহবিচ্ছেদ

গেটসের মোট মূল্য $১৩২.১ বিলিয়ন অনুমান করা হয়েছে, যদিও বিভিন্ন সময়ে এটি $১৫০ বিলিয়নেরও বেশি হয়েছে, গেটসের নিট সম্পদের বেশিরভাগই বিল এবং মেলিন্ডা গেটস ফাউন্ডেশনকে তার দাতব্য দান করার সাথে যুক্ত বলে বিশ্বাস করা হয়। যদিও এটি বর্তমানে তার ধারণ করা একটি শিরোনাম নয়, গেটস একসময় বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তি ছিলেন।

বিবাহ

গেটস ১৯৯৪ সালে তার বর্তমান স্ত্রী মেলিন্ডা ফ্রেঞ্চকে বিয়ে করেন। মাইক্রোসফটে একসঙ্গে কাজ করার সময় দুজনের দেখা হয়। তার বাবার মতো বিল গেটসের পরিবারে তিনটি সন্তান রয়েছে। তিনটিই মেলিন্ডার সাথে তার বিবাহ থেকে এসেছে: জেনিফার, ররি এবং ফোবি। বিল এবং মেলিন্ডা উভয়েই তাদের মেয়ে এবং ছেলের সবচেয়ে বেশি "স্বাভাবিক" লালন-পালন করা সম্ভব হয়েছে তা নিশ্চিত করার জন্য তাদের প্রচেষ্টা নিয়ে আলোচনা করেছেন, যার মধ্যে তারা ছোটবেলায় তাদের পর্দার সময় সীমিত করা অন্তর্ভুক্ত। 

ডিভোর্স

২০২১ সালের মে মাসে, বিল এবং মেলিন্ডা গেটস টুইটারে গিয়ে ঘোষণা করেছিলেন যে তারা বিবাহবিচ্ছেদ করতে চাইবেন। টুইটার ঘোষণাটি বিশ্বকে অবাক করে দিয়েছিল, কিন্তু পরে রিপোর্টগুলি ইঙ্গিত করে যে তাদের দাম্পত্য সম্পর্কে উত্তেজনার একটি উত্স ছিল জেফরি এপস্টাইনের সাথে বিল গেটসের সম্পর্ক, যে আমেরিকান ব্যবসায়ীকে একাধিক যৌন অপরাধের জন্য গ্রেফতার করা হয়েছিল এবং দোষী সাব্যস্ত করা হয়েছিল।

 প্রতিবেদন অনুসারে, মেলিন্ডা গেটস ২০১৯ সালের প্রথম দিকে বিবাহবিচ্ছেদ আইনজীবীদের সাথে কথা বলা শুরু করেছিলেন, এপস্টাইনের সাথে গেটসের সম্পর্ক তাদের সম্পর্কের অবসান ঘটাতে সহায়তা করেছিল। এপস্টাইনের সাথে বিল গেটসের সম্পর্কের সঠিক প্রকৃতিটি বিবাহবিচ্ছেদের আগে এবং পরে উভয় ক্ষেত্রেই বারবার অনুমান করা হয়েছে।

বিবাহবিচ্ছেদ খুব দ্রুত স্থানান্তরিত হয়েছে এবং আগস্ট ২০২১ এ চূড়ান্ত হয়েছে। এর শর্তাবলী অনুসারে, সম্পদের একটি অজানা বিভাজন থাকবে। বিল এবং মেলিন্ডা গেটস ফাউন্ডেশনেও দুজন একসাথে কাজ চালিয়ে যাবেন। 

 পুরস্কার এবং অর্জন

বিল গেটস এর জীবনী জানা যায় তিনি বিভিন্ন ধরনের পুরস্কার অর্জন করেছেন টুরিং অ্যাওয়ার্ড দেওয়া হয় কম্পিউটার প্রকৌশলী, উদ্ভাবক এবং উদ্ভাবকদের যারা কম্পিউটিংয়ের "ভিত্তি গঠন করেছেন"। বিখ্যাত গণিতবিদ এবং কম্পিউটার বিজ্ঞানী  অ্যালান টুরিংয়ের নামানুসারে এর নামকরণ করা হয়েছে ।

স্বাধীনতার রাষ্ট্রপতি পদক

প্রেসিডেন্সিয়াল মেডেল অফ ফ্রিডম হল সর্বোচ্চ বেসামরিক সম্মানের একটি যা একজন ব্যক্তি জিততে পারে, যা মার্কিন যুক্তরাষ্ট্রে প্রধান অবদানের স্বীকৃতিস্বরূপ মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রপতি কর্তৃক ব্যক্তিদের দেওয়া হয়। গেটস ২০১৬ সালে পুরস্কার জিতেছিলেন এবং তৎকালীন রাষ্ট্রপতি বারাক ওবামা এটিকে ভূষিত করেছিলেন।

পদ্মভূষণ পুরস্কার

পদ্মভূষণ পুরষ্কার ভারত সরকার কর্তৃক এমন ব্যক্তিদের দেওয়া হয় যারা ভারতে গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন।বিল গেটস এর জীবনী হতে জানা যায় বিল এবং মেলিন্ডা গেটসকে তাদের জনহিতকর কাজের স্বীকৃতিস্বরূপ ২০১৫ সালে এই পুরস্কার দেওয়া হয়।মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা এবং সিইও বিল গেটস ইতালির মিলানে একটি সম্মেলনে যোগ দিয়েছেন।

 প্রকাশিত কাজ এবং বই

গেটস তার সফল ব্যবসায়িক কর্মজীবনের সময় অসংখ্য নিবন্ধ, কলাম এবং বক্তৃতা লিখেছেন। তিনি একটি সক্রিয় সোশ্যাল মিডিয়া উপস্থিতি বজায় রাখেন, একটি টুইটার অ্যাকাউন্ট রয়েছে এবং Reddit-এ একটি আস্ক মি এনিথিং-এ অংশগ্রহণ করেছেন।

১৯৯৫ সালে লেখা, The Road Ahead ইন্টারনেট, ব্যক্তিগত কম্পিউটার এবং প্রযুক্তির ভবিষ্যৎ নিয়ে আলোচনা করে। এর অনেক ভবিষ্যদ্বাণী সত্য হয়েছে, বিশেষ করে তথ্য বিনিময়ে ইন্টারনেটের প্রভাব ভবিষ্যদ্বাণী করার ক্ষেত্রে।

ব্যবসা  চিন্তার গতি

বিজনেস দ্য স্পিড অফ থট, ১৯৯৯ থেকে গেটস এবং কলিন্স হেমিংওয়ে লিখেছিলেন। এটি ব্যবসা এবং প্রযুক্তির ক্রমবর্ধমান ছেদ এবং একীকরণের বিশদ বিবরণ দেয়, বিশেষ করে উল্লেখ করে যে নতুন ব্যবসাগুলি বিকাশমান প্রযুক্তিগত ক্ষেত্রের উপর আরও বেশি নির্ভর করছে।

কিভাবে একটি জলবায়ু বিপর্যয় এড়ানো যায় গেটস এর সবচেয়ে সাম্প্রতিক বই.২০২১ সালে লেখা, তার ক্রমবর্ধমান বিশ্বব্যাপী এবং জনহিতকর বাঁক দেখায়। এটি বর্তমান জলবায়ু পরিবর্তনের বিপর্যয় পর্যালোচনা করে যা সামনে আসছে এবং নেট-শূন্য কার্বন নির্গমনে যাওয়ার একটি পরিকল্পনা তৈরি করে।

  •  সাফল্য হল একটি খারাপ শিক্ষক। এটি বুদ্ধিমান ব্যক্তিদের এই চিন্তায় প্ররোচিত করে যে তারা হারাতে পারবে না।
  • “আমি কঠিন কাজ করার জন্য একজন অলস ব্যক্তিকে বেছে নিই। কারণ একজন অলস ব্যক্তি এটি করার একটি সহজ উপায় খুঁজে পাবে।"
  • "আমাদের পুঁজিবাদের এমন দিকগুলি তৈরি করার একটি উপায় খুঁজে বের করতে হবে যা ধনী ব্যক্তিদের সেবা করে এবং দরিদ্রদেরও সেবা করে।
  • “শিশুদের সাথে ভালো ব্যবহার করুন। সম্ভবত আপনি একটির জন্য কাজ শেষ করবেন।

বিল গেটস কি মাইক্রোসফটের মালিক?

বিল গেটস এর জীবনী হতে জানা যায় তিনি মাইক্রোসফটের মালিক না। গেটস মাইক্রোসফট শেয়ারের সবচেয়ে বড় ব্যক্তিগত মালিক, কিন্তু তাকে কোম্পানির মালিক হিসেবে বিবেচনা করা হয় না।গেটস মাইক্রোসফটের সহ-প্রতিষ্ঠাতা। যেমন, তার ব্যবসা এবং প্রোগ্রামিং উদ্ভাবন মাইক্রোসফ্ট দ্বারা তৈরি বিভিন্ন কম্পিউটার পণ্যগুলির জন্য পথ প্রশস্ত করেছে।

মন্তব্য,বিল গেটস মার্কিন যুক্তরাষ্ট্রে কৃষিজমির বৃহত্তম ব্যক্তি, ব্যক্তিগত মালিক, তিনি গত এক দশকে ২৬৯০০০ একরের বেশি কৃষিজমি কিনেছেন। গেটস বলেছেন যে তিনি তার সামগ্রিক আর্থিক বিনিয়োগ কৌশলের অংশ হিসাবে এই কৃষিজমি কিনছেন।বিল গেটস ওয়াশিংটনের মদিনায় অবস্থিত একটি ৬৬০০০ বর্গফুটের প্রাসাদে বাস করেন। সিয়াটল থেকে তার প্রাসাদ মাইল দূরে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url