দাঁত সাদা করার প্রাকৃতিক উপায়


প্রিয় পাঠক আজকে আমি আপনাদের সামনে আলোচনা করব দাঁত সাদা করার প্রাকৃতিক উপায়। দাঁতের সমস্যায় আমাদের নানা রকম প্রবলেমে পড়তে হয়। বিশেষ করে দাঁতগুলো হলুদ হলে দেখতে অনেক খারাপ লাগে।  এর ফলে আমরা মানুষের সামনে কথা বলতে লজ্জাবোধ করি। এ পোস্টটি পড়ার মাধ্যমে আপনি জানতে পারবেন দাঁত সাদা করার প্রাকৃতিক উপায় । চলুন তাহলে জেনে নেয়া যাক দাঁত সাদা করার প্রাকৃতিক উপায়। 

দাঁত সাদা করার প্রাকৃতিক উপায় ইলেকট্রিক বা ম্যানুয়াল টুথব্রাশ ব্যবহার করে প্রস্তাবিত দুই মিনিটের জন্য দিনে দুবার দাঁত ব্রাশ করা , ফ্লস করার কথা মনে রাখা , মাউথওয়াশ ব্যবহার করা এবং আপনার জিহ্বা ব্রাশ করা।এবং এখনও, আপনি এখনও সাদা দাঁত এবং একটি উজ্জ্বল হাসি অর্জনের সমাধান খুঁজছেন।আপনার ডেন্টিস্টের অফিসে পেশাদার দাঁত সাদা করার পরিষেবাগুলি সাধারণত কার্যকর, তবে সেগুলি ব্যয়বহুল এবং সময়সাপেক্ষ উভয়ই হতে পারে। উদাহরণস্বরূপ, নিউ ইয়র্ক সিটির  Dntl বার $২৭৫ থেকে $৫৭৫ পর্যন্ত পরিষেবা অফার করে, অ্যাপয়েন্টমেন্টগুলি ৯০ মিনিট পর্যন্ত স্থায়ী হয়৷

দাঁত সাদা করার প্রাকৃতিক উপায়

সৌভাগ্যবশত, অনেক মৌখিক যত্ন ব্র্যান্ডগুলি আরও সাশ্রয়ী মূল্যের, ওভার-দ্য-কাউন্টার দাঁত সাদা করার পণ্যগুলি অফার করে যা আপনি বাড়িতে ব্যবহার করতে পারেন এগুলি অফিসে চিকিত্সার মতো শক্তিশালী বা কার্যকর নয়, তবে তারা আরও ছোটখাটো বিবর্ণতা মোকাবেলা করতে পারে, বিশেষজ্ঞরা আমাদের বলেছেন

বাড়িতে দাঁত সাদা করার পণ্যগুলি কীভাবে আপনার জন্য কাজ করতে পারে সে সম্পর্কে আপনার অনুসন্ধানে সহায়তা করার জন্য, আমরা দাঁতের দাঁত সাদা করার জন্য দাঁতের মাজন , অন্তর্নির্মিত LED আলো সহ ঝকঝকে ট্রে এবং আরও অনেক কিছু সম্পর্কে কথা বলেছি৷ আমরা আমেরিকান ডেন্টাল অ্যাসোসিয়েশনের সিল অফ অ্যাকসেপ্টেন্সের বিকল্পগুলি সহ বিবেচনা করার জন্য বাড়িতে দাঁত সাদা করার জন্য মুষ্টিমেয় কিছু পণ্য সংগ্রহ করেছি ।

কালো দাঁত পরিষ্কার করার উপায়

বাড়িতে দাঁত সাদা করার সেরা চিকিৎসাগুলি হাইলাইট করতে, বিশেষজ্ঞরা আমাদেরকে নিম্নলিখিতগুলিকে অগ্রাধিকার দিতে বলেছেন:সক্রিয় উপাদান:হাইড্রোজেন পারক্সাইড এবং কার্বামাইড পারক্সাইড হল সাধারণ সাদা করার এজেন্ট যা বাড়িতে দাঁত সাদা করার চিকিৎসায় পাওয়া যায়।

শক্তি : সক্রিয় উপাদানগুলির একটি উচ্চ শতাংশ মানে তারা শক্তিশালী। কিন্তু সবচেয়ে শক্তিশালী হোয়াইটনার আপনার জন্য সেরা বিকল্প নাও হতে পারে, বলেছেন ডঃ ম্যাট মেসিনা , একজন ডেন্টিস্ট এবং ADA-এর মুখপাত্র৷ আপনি যদি আগে কখনও সাদা করার পণ্য ব্যবহার না করে থাকেন বা আপনার দাঁতের সংবেদনশীলতার ইতিহাস থাকে, মেসিনা এমন পণ্যগুলি দিয়ে শুরু করার পরামর্শ দিয়েছেন যাতে সক্রিয় সাদা করার উপাদানগুলির কম ঘনত্ব রয়েছে।

পণ্যের ধরন :দাঁত সাদা করার প্রাকৃতিক উপায় বাড়িতে দাঁত সাদা করার চিকিত্সা টুথপেস্ট, সাদা কলম, সাদা করার ট্রে এবং আরও অনেক কিছু হিসাবে উপলব্ধ। আপনি কোনটি পছন্দ করেন এবং কোনটি আপনার লাইফস্টাইলের সাথে সবচেয়ে ভালো মানায় সে সম্পর্কে চিন্তা করুন।

ADA সিল অফ অ্যাকসেপ্টেন্স : ADA সিল অফ অ্যাকসেপ্টেন্স হল মৌখিক যত্নের পণ্যগুলির জন্য "গোল্ড স্ট্যান্ডার্ড", বিশেষজ্ঞরা আমাদের বলেছেন আপনি যখন সেই সীলটি দেখেন, এর মানে হল যে ব্র্যান্ডটি ADA-তে ডেটা এবং অন্যান্য উপকরণ জমা দিয়েছে এবং সংস্থাটি নির্ধারণ করেছে যে পণ্যটি নির্দিষ্ট নিরাপত্তা এবং কার্যকারিতা প্রয়োজনীয়তা পূরণ করে। এর মানে এই নয় যে ADA সীল ছাড়া পণ্য সাদা করা অকার্যকর - এর মানে হল ব্র্যান্ডগুলি তাদের পণ্যগুলি ADA পর্যালোচনা করার জন্য জমা দেয়নি।

২০২৪ সালের ডিসেম্বরে বাড়িতে দাঁত সাদা করার সেরা চিকিৎসা

বিশেষজ্ঞ শপিং টিপস মাথায় রেখে, আমরা টাইপ এবং মূল্য বিন্দু জুড়ে বাড়িতে দাঁত সাদা করার কিছু পণ্য সংগ্রহ করেছি। আমরা বিকল্পগুলি অন্তর্ভুক্ত করেছি যে স্টাফ সদস্যরা নিজেদের চেষ্টা করেছেন, ২০২৩ নির্বাচন করুন সুস্থতা পুরস্কার বিজয়ী এবং অন্যান্য বিকল্পগুলি যা আমরা মনে করি আপনার জানা উচিত।

ঝকঝকে স্ট্রিপগুলি হাইড্রোজেন পারক্সাইডের একটি পাতলা স্তর দিয়ে প্রলিপ্ত হয়, যা একটি সাদা করার এজেন্ট যা দাঁত ব্লিচ করে, এডিএ বলে। সাদা করার কিটগুলি উপরের এবং নীচের দাঁতগুলির জন্য একাধিক স্ট্রিপ সহ আসে এবং আপনি ধীরে ধীরে আপনার দাঁত সাদা করার জন্য প্রতিদিন একটি নির্দিষ্ট সময়ের জন্য একটি সারিতে একাধিক দিন ব্যবহার করেন।

ক্রেস্ট 3D হোয়াইটস্ট্রিপসই বর্তমানে একমাত্র ADA-অনুমোদিত হোয়াইটনিং স্ট্রিপস তারা সিলেক্টের 2২০২৩ ওয়েলনেস অ্যাওয়ার্ডের সময় সেরা দাঁত সাদা করার স্ট্রিপও জিতেছে । ক্লাসিক ভিভিড স্ট্রিপগুলি 20টির প্যাকেটে আসে, যা ১০ টি চিকিত্সার জন্য যথেষ্ট, ব্র্যান্ডটি বলে।

স্ট্রিপগুলি হাইড্রোজেন পারক্সাইড দিয়ে তৈরি করা হয়েছে এবং একটি নো-স্লিপ গ্রিপ দিয়ে ডিজাইন করা হয়েছে যা ক্রেস্ট বলে যে সেগুলি দাঁতে লেগে থাকতে সাহায্য করে৷ ক্রেস্ট ব্রিলিয়ান্স হোয়াইট , গ্ল্যামারাস হোয়াইট এবং সংবেদনশীল সহ অন্যান্য ধরণের হোয়াইটস্ট্রিপ অফার করে , যার সবকটিই ADA-অনুমোদিত।

এডিএ-এর মতে, দাঁতের উপরিভাগের দাগ দূর করতে সাহায্য করার জন্য সাদা করার টুথপেস্ট প্রাথমিকভাবে ঘষিয়া তোলার উপর নির্ভর করে। সমস্ত টুথপেস্ট দাঁত পরিষ্কার করার জন্য হালকাভাবে ঘষিয়া তুলিয়া ফেলিতে সক্ষম, তবে সাদা করার টুথপেস্টে সাধারণত এমন উপাদান থাকে যা বিশেষভাবে পৃষ্ঠের দাগকে লক্ষ্য করে, যেমন সোডিয়াম বাইকার্বোনেট, যা বেকিং সোডা নামেও পরিচিত।

বিশেষজ্ঞরা আমাদের বলেছেন যে দাঁত সাদা করার জন্য টুথপেস্ট শুরু করার একটি দুর্দান্ত বিকল্প যদি আপনি কখনও অন্য দাঁত সাদা করার টুথপেস্ট ব্যবহার না করেন কারণ এটিতে সাধারণত সক্রিয় উপাদানগুলির ঘনত্ব কম থাকে।

মেসিনা বলেছেন যে আপনি সাদা করার অন্য রূপ ব্যবহার করার পরে সাদা করার টুথপেস্ট পৃষ্ঠের দাগ এবং রক্ষণাবেক্ষণের জন্য সবচেয়ে ভাল কাজ করে। বার্টস বিস থেকে এই ঝকঝকে টুথপেস্টটি দাঁত থেকে পৃষ্ঠের দাগ দূর করতে সাহায্য করার জন্য হাইড্রেটেড সিলিকা দিয়ে তৈরি করা হয়েছে। টুথপেস্টে একটি মাউন্টেন মিন্ট স্বাদ রয়েছে এবং এটি একটি ৪.৭ আউন্স টিউবে আসে।

কিছু দাঁত সাদা করার কিটগুলি এমন ডিভাইসের সাথে আসে (যেমন মাউথ গার্ডের মতো) যেগুলিতে অন্তর্নির্মিত LED লাইট থাকে, যা অন্তর্ভুক্ত সাদা করার জেল সক্রিয় করতে সাহায্য করে, ডক্টর বেন এলচামি বলেছেন, Dntl বার- এর একজন ডেন্টিস্ট ৷

আপনি ডিভাইসে বা সরাসরি আপনার দাঁতে সাদা করার জেল যোগ করুন এবং নির্দিষ্ট সময়ের জন্য এটি পরিধান করুন। কলগেটের অপটিক হোয়াইটের কমফোর্টফিট এলইডি হোয়াইটনিং কিটের মতো কিটটির মালিক হয়ে গেলে, আপনি এটি ক্রমাগত পুনঃব্যবহারের জন্য জেলটির রিফিল কিনতে পারেন।

কোলগেট আমাকে তাদের কিট পাঠিয়েছিল যখন পণ্যটি ফেব্রুয়ারীতে লঞ্চ হয়েছিল তখন চেষ্টা করার জন্য: নমনীয় এলইডি হোয়াইটনিং লাইট মোল্ড আপনার দাঁতের আকারে অভিন্ন কভারেজ প্রদান করে, এবং এটি আপনার ফোন দ্বারা চালিত হয় আপনি একটি Apple বা অ্যান্ড্রয়েড স্মার্টফোনে ডিভাইসের কেবল প্লাগ করেন

এবং আপনি ১০ মিনিটের চিকিৎসার সময় আপনার ফোন ব্যবহার করা চালিয়ে যেতে পারেন। কিটটি একটি দাঁত সাদা করার পেন সহ আসে যাতে হাইড্রোজেন পারক্সাইড থাকে এবং সেরা ফলাফল দেখতে কলগেট দিনে একবার ১০ দিনের জন্য কিটটি ব্যবহার করার পরামর্শ দেয়৷ যখন আমি নির্দেশ অনুসারে কিটটি ব্যবহার করি, তখন আমার দাঁতগুলি লক্ষণীয়ভাবে উজ্জ্বল দেখায়।

Nu Skin এর AP 24 টুথপেস্ট, সিলেক্টের ২০২৩ ওয়েলনেস অ্যাওয়ার্ডস সেরা সামগ্রিক টুথপেস্টের বিজয়ী, ব্র্যান্ড অনুসারে, দাঁতের উপরিভাগের দাগ দূর করতে এবং তাদের চেহারা উজ্জ্বল করতে মৃদু ঘষিয়া তুলিয়াছে।

ফ্লুরাইডেড টুথপেস্ট একটি ৪-আউন্স টিউবে আসে এবং একটি নিরপেক্ষ ভ্যানিলা পুদিনা স্বাদ রয়েছে। আমি নু স্কিনের টুথপেস্ট ব্যবহার করে দেখেছি এবং সবচেয়ে পাতলা, জেলের মতো বিকল্পগুলির তুলনায় এর ঘন, মসৃণ টেক্সচার পছন্দ করেছি। এছাড়াও, এটি আমার মাঝে মাঝে সংবেদনশীল দাঁতকে জ্বালাতন করে না।

হলদেভাব কাটিয়ে বাড়িতেই প্রাকৃতিক উপায়ে দাঁত করে তুলুন ঝকঝকে সাদা

দাঁত সাদা করার ট্রেগুলি সাদা করার স্ট্রিপের অনুরূ এগুলি দাঁতের সাথে লেগে থাকে এবং হাইড্রোজেন পারক্সাইড ব্যবহার করে সাদা করা হয় যখন আপনি সেগুলি পরেন৷ কিছু ট্রে প্রিফিল করা হয়, এবং অন্যগুলিকে ব্যবহার করার আগে একটি ঝকঝকে এজেন্ট দিয়ে পূর্ণ করতে হবে। 

ডেন্টাল অফিসগুলি কখনও কখনও কাস্টম ট্রে তৈরি করে যা সাদা করার জেল ব্যবহার করার জন্য আপনার মুখের সঠিক আকারের সাথে খাপ খায়, বিশেষজ্ঞরা আমাদের বলেছেন।ওপেলেসেন্স গো টিথ হোয়াইটেনিং ট্রেগুলি একটি পুদিনা জেল দিয়ে ভরা হয় যাতে ১৫% হাইড্রোজেন পারক্সাইড থাকে। ব্র্যান্ডটি বলে যে ট্রেগুলি নমনীয় যাতে তারা আপনার দাঁত এবং আপনার মুখের আকারের সাথে সামঞ্জস্য করতে পারে।

দাঁত সাদা করার প্রাকৃতিক উপায় SmileDirectClub-এর কিটটিতে হাইড্রোজেন পারক্সাইড-ভিত্তিক সাদা করার সূত্রে ভরা একটি জেল কলম রয়েছে, যা আপনি আপনার মুখে LED আলো ঢোকানোর আগে আপনার দাঁতে ব্রাশ করেন। চিকিত্সা পাঁচ মিনিট স্থায়ী হয় - আপনার শেষ হয়ে গেলে আপনাকে সতর্ক করার জন্য হালকা বীপ বাজে এবং বন্ধ হয়ে যায়। ব্র্যান্ডটি সেরা ফলাফলের জন্য দিনে দুবার দাঁত সাদা করার কিট ব্যবহার করার পরামর্শ দেয়।

কোলগেট অপটিক হোয়াইট এক্সপ্রেস দাঁত সাদা করার পেন

দাঁত সাদা করার প্রাকৃতিক উপায়  আপনি যদি পোর্টেবল দাঁত সাদা করার বিকল্প খুঁজছেন, অনেক ব্র্যান্ড হাইড্রোজেন পারক্সাইড বা কার্বামাইড পারক্সাইডের মতো সাদা করার উপাদানগুলির জেল সূত্রে ভরা ঝকঝকে কলম অফার করে। একটি সাদা কলম ব্যবহার করতে, আপনি আপনার দাঁতে জেলটি ব্রাশ করুন এবং নির্দেশিত হিসাবে পুনরাবৃত্তি করুন।

কোলগেট অপটিক হোয়াইট-এর হোয়াইট এক্সপ্রেস টিথ হোয়াইটনিং পেনে হাইড্রোজেন পারক্সাইড রয়েছে এবং ৩৫ টি চিকিত্সার জন্য পর্যাপ্ত জেল রয়েছে। কলমটিতে একটি সংকীর্ণ অ্যাপ্লিকেটার ব্রাশ রয়েছে, যা রেবেকা রদ্রিগেজ , সিলেক্টের সম্পাদকীয় প্রকল্পের সহযোগী, বলেছেন যে আপনাকে প্রতিটি দাঁতে জেল প্রয়োগ করতে সাহায্য করে

তিনি যখন প্রথম চালু করেছিলেন তখন তিনি সাদা করার কলমটি চেষ্টা করেছিলেন। কোলগেট অনুসারে, নির্দেশ অনুসারে ব্যবহার করা হলে তিন দিনের মধ্যে সাদা করার চিকিত্সা আপনার দাঁতকে দুই শেডের বেশি সাদা করতে সাহায্য করতে পারে। যাইহোক, সর্বোত্তম ফলাফল অর্জনের জন্য, হোয়াইটিং পেনের প্যাকেজিং-এ বিস্তারিত সাত দিনের পরিকল্পনা অনুসরণ করতে ভুলবেন না।

লুমিনেক্স দাঁত সাদা করার স্ট্রিপস

আপনার যদি সংবেদনশীল দাঁত থাকে, আমি Lumineux-এর ঝকঝকে স্ট্রিপগুলি সুপারিশ করি - এতে পারক্সাইড বা ব্লিচ থাকে না যা সংবেদনশীল দাঁতগুলির জন্য বেদনাদায়ক হতে পারে। ব্র্যান্ড অনুসারে, নারকেল তেল, ঋষি তেল, লেবুর খোসার তেল এবং মৃত সমুদ্রের লবণ দিয়ে তৈরি করা হয়, প্রাকৃতিক উপাদান যা দাঁতের দাগ তুলতে সাহায্য করে।

একটি বাক্সে ৪২ টি দাঁত সাদা করার স্ট্রিপ রয়েছে, যা ২১ টি চিকিত্সার জন্য যথেষ্ট। আমি আমার দাঁতের ছায়ায় একটি পার্থক্য লক্ষ্য করেছি যখন আমি এই সাদা করার স্ট্রিপগুলি দিনে ৩০ মিনিটের জন্য নির্দেশিত হিসাবে ব্যবহার করি।

দাঁত সাদা করার প্রাকৃতিক উপায় সাদা করা টুথপেস্টের মতো, সাদা করার মাউথওয়াশে প্রায়শই হাইড্রোজেন পারক্সাইডের মতো সাদা করার উপাদান থাকে। যাইহোক, সাদা করার মাউথওয়াশে সাধারণত সাদা করার এজেন্টের ঘনত্ব কম থাকে, তাই এর প্রভাব ন্যূনতম।

আরো পড়ুনঃ মসুরের ডালের উপকারিতা

এটি বলার সাথে সাথে, সাদা করার মাউথওয়াশ একটি পেশাদার সাদা করার চিকিত্সার পরে বা আপনি যদি আগে কখনও বাড়িতে আপনার দাঁত সাদা না করে থাকেন তবে ব্যবহার করার জন্য একটি ভাল বিকল্প হতে পারে।

ACT এর হোয়াইটেনিং + অ্যান্টিক্যাভিটি মাউথওয়াশে দাঁত উজ্জ্বল করার জন্য হাইড্রোজেন পারক্সাইড এবং গহ্বর প্রতিরোধে ফ্লোরাইড রয়েছে। মাউথওয়াশের পুদিনার স্বাদ রয়েছে এবং এটি একটি ফ্লুইড-আউন্স বোতলে আসে।

দাঁত সাদা করা কিভাবে কাজ করে?

বেশিরভাগ দাঁত সাদাকারীরা দাগ থেকে মুক্তি পেতে সক্রিয় উপাদানগুলির উপর নির্ভর করে। দাঁতের অভ্যন্তরীণ এবং বাইরের অংশে দাগ দেখা দিতে পারে  দাঁতের ভেতরের দাগ বার্ধক্যজনিত বা কিছু জেনেটিক ব্যাধির কারণে হতে পারে, ADA অনুসারে , যখন বাইরের পৃষ্ঠের দাগ সাধারণত তামাক ব্যবহার এবং পিগমেন্টযুক্ত খাবার ও পানীয় গ্রহণের সাথে যুক্ত থাকে।

আরো পড়ুন: পানি পানের উপকারিতা 

হাইড্রোজেন পারক্সাইড এবং কার্বামাইড পারক্সাইড সাধারণত সাদা করার চিকিত্সায় ব্যবহৃত হয়, ADA বলে। এই উপাদানগুলি দাঁতের এনামেল ভেদ করতে পারে এবং দাঁতকে নরম বা পাতলা না করে বিবর্ণতা ভেঙ্গে দিতে পারে, এলচামি ব্যাখ্যা করেছেন।দাঁত সাদা করার মধ্যে সবচেয়ে বড় পার্থক্য হল তাদের সক্রিয় উপাদানগুলির ঘনত্ব, বিশেষজ্ঞরা আমাদের বলেছেন।

মন্তব্য,সক্রিয় উপাদানটির ঘনত্ব যত বেশি হবে এবং এটি দাঁতে যত বেশি সময় থাকবে, হোয়াইটনার সাধারণত তত বেশি কার্যকর। কিন্তু সক্রিয় উপাদানের উচ্চ ঘনত্বের সাথে দাঁতের সংবেদনশীলতা এবং মাড়িতে জ্বালার মতো উদ্বেগ দেখা দেয়। এই কারণেই ডেন্টিস্টরা তাদের অফিসে সক্রিয় উপাদানগুলির উচ্চ ঘনত্বের সাথে হোয়াইটনার ব্যবহার করতে সক্ষম হয় পেশাদাররা আপনার মুখের অন্যান্য অংশগুলিকে রক্ষা করার সময় আপনার সংবেদনশীলতার স্তরের উপর ভিত্তি করে দাঁত সাদা করতে জানেন।


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url