শরীরে রক্ত কম হলে কি কি সমস্যা হয়

 

প্রিয় পাঠক আজকে আমি আপনাদের সামনে আলোচনা করব শরীরে রক্ত কম হলে কি কি সমস্যা হয় ।দেহে রক্তের পরিমাণ কম হলে আমাদের নানা রকম সমস্যার সম্মুখীন হতে হয় বিশেষ করে মেয়েদের দেহে রক্ত স্বল্পতা সবচেয়ে বেশি দেখা যায়। পুষ্টিকর খাদ্যের অভাবে শরীরে রক্তশূন্যতা দেখা দেয় ।এ পোস্টটি পড়ার মাধ্যমে আপনি জানতে পারবেন শরীরে রক্ত কম হলে কি কি সমস্যা হয়।চলুন তাহলে জেনে নেয়া যাক শরীরে রক্ত কম হলে কি কি সমস্যা হয়।


লোহিত রক্তকণিকা আপনার শরীরে অক্সিজেন বহন করে। একটি কম MCV মানে আপনার লাল রক্ত ​​​​কোষ গড়ের চেয়ে ছোট, যা আয়রনের ঘাটতি রক্তাল্পতা নির্দেশ করতে পারে। একটি উচ্চ MCV মানে আপনার লাল রক্ত ​​​​কোষ খুব বড়, যা লিভারের রোগ বা ভিটামিনের অভাব নির্দেশ করতে পারে।এই নিবন্ধটি MCV রক্ত ​​​​পরীক্ষা এবং উচ্চ এবং নিম্ন স্তরের অর্থ কী তা ব্যাখ্যা করে। এটি অন্যান্য পরীক্ষাগুলি নিয়েও আলোচনা করে যা MCV-এর সাথে একটি রোগ নির্ণয় জানাতে ব্যবহৃত হয়।

MCV রক্ত ​​পরীক্ষার উদ্দেশ্য

গড় কর্পাসকুলার ভলিউম (MCV) সম্পূর্ণ রক্ত ​​​​গণনার অংশ হিসাবে পরিমাপ করা হয় ( CBC )। ডিফারেনশিয়াল সহ একটি সিবিসিও বলা হয়, এটি নিয়মিত রক্তের কাজ বা রোগ নির্ণয়, চিকিত্সা এবং অনেক চিকিৎসা অবস্থার ফলো-আপের অংশ হিসাবে অর্ডার করা হয়।

এমসিভি রক্ত ​​​​পরীক্ষা ব্যবহার করা হয়:

শরীরে রক্ত কম হলে কি কি সমস্যা হয় তা হল ক্লান্তি , ফ্যাকাশে ত্বক এবং হালকা মাথাব্যথার বিভিন্ন ধরনের রক্তশূন্যতার মধ্যে পার্থক্য কর কিছু চিকিৎসা অবস্থার লোকেদের মধ্যে পূর্বাভাসের অনুমান অন্যান্য রক্তের অস্বাভাবিকতা মূল্যায়ন করুন, যেমন একটি অস্বাভাবিক সাদা রক্ত ​​​​কোষ বা প্লেটলেট গণনাআপনার যদি রক্তাল্পতা থাকে, তাহলে MCV পরীক্ষাটি ধরণ নির্ধারণে সাহায্য করতে ব্যবহার করা যেতে পারে:

আরো পড়ুনঃ হিমোগ্লোবিন কমে গেলে করণীয়

একটি উচ্চ MCV ক্ষতিকারক রক্তাল্পতা এবং ভিটামিন B১২ বা ফলিক অ্যাসিডের ঘাটতি সম্পর্কিত রক্তশূন্যতায় দেখা যায়।যে অ্যানিমিয়াগুলি প্রায়শই একটি সাধারণ MCV (নরমোসাইটিক অ্যানিমিয়া) থাকে সেগুলির মধ্যে রয়েছে:

 রক্তশূন্যতার বিভিন্ন প্রকার

MCV একটি সূত্র ব্যবহার করে গণনা করা হয়: হেমাটোক্রিট (আপনার রক্তের শতাংশ যা লোহিত রক্তকণিকা) 10 দ্বারা গুণিত হয়, তারপর লোহিত রক্তকণিকার সংখ্যা দ্বারা ভাগ করা হয়।লিঙ্গ এবং বয়সের উপর ভিত্তি করে মাত্রা পরিবর্তিত হতে পারে। MCV এর মান সাধারণত বেশ স্থিতিশীল থাকে কিন্তু আমাদের বয়স বাড়ার সাথে সাথে ধীরে ধীরে বৃদ্ধি পায়।রক্ত সঞ্চালনের বাইরে MCV স্তরে একটি নাটকীয় পরিবর্তন একটি অন্তর্নিহিত স্বাস্থ্যের অবস্থা নির্দেশ করতে পারে।

একটি কম MCV মানে লোহিত রক্তকণিকা ছোট, যা মাইক্রোসাইটোসিস নামেও পরিচিত. নিম্ন MCV মাত্রা সাধারণত থ্যালাসেমিয়ার সাথে যুক্ত, একটি উত্তরাধিকারসূত্রে প্রাপ্ত রক্তের অবস্থা, সেইসাথে আয়রনের অভাবজনিত রক্তাল্পতা।একটি কম MCV (মাইক্রোসাইটোসিস) এর সাথেও দেখা যেতে পারে:

  • দীর্ঘস্থায়ী রোগের রক্তাল্পতা
  • সাইডরোব্লাস্টিকরক্তাল্পতা
  • সীসা বিষক্রিয়া
  • HgC এবং অন্যান্য হিমোগ্লোবিন হাইব্রিড

শরীরে রক্ত কম হলে কি কি সমস্যা হয়

  • ভিটামিন বি ১২ এর অভাব
  • শরীরে রক্ত কম হলে কি কি সমস্যা হয় তা হল ফোলেটের অভাব
  • শরীরে রক্ত কম হলে কি কি সমস্যা হয় তা হল যকৃতের রোগ
  • হাইপারগ্লাইসেমিয়া বা উচ্চ রক্তে শর্করা
  • অ্যালকোহল ব্যবহারের ব্যাধি
  • হাইপোথাইরয়েডিজম

একটি উচ্চ MCV এর কম সাধারণ কারণগুলির মধ্যে রয়েছে:

  • কিছু হেমোলাইটিক অ্যানিমিয়া
  • কোল্ড অ্যাগ্লুটিনিন রোগ
  • মাইলোডিসপ্লাস্টিকসিন্ড্রোম /প্রিলিউকেমিয়া
  • মাধ্যমে Aplastic anemia
  • সৌম্য পারিবারিক ম্যাক্রোসাইটোসিস
  • কিছু কেমোথেরাপির ওষুধ
  • দীর্ঘস্থায়ী হাইপোক্সিয়া (রক্তে অক্সিজেনের মাত্রা কম) যেমন COPD সহ
  • কার্বন মনোক্সাইড বিষক্রিয়া
  • কোলোরেক্টাল, ইসোফেজিয়াল এবং লিভার ক্যান্সার

এমভিসি রক্ত ​​​​পরীক্ষার জন্য একটি শিরাস্থ রক্তের ড্র প্রয়োজন। পরীক্ষা দিনের যে কোন সময় করা যেতে পারে. পরীক্ষার আগে আপনার কার্যকলাপ দ্রুত বা সীমিত করার দরকার নেই।

উদাহরণস্বরূপ, শুধুমাত্র MCV ব্যবহার করলে থ্যালাসেমিয়ার ভুল রোগ নির্ণয় হতে পারে, এমন একটি অবস্থা যার ফলে লোহার অভাবজনিত রক্তাল্পতার পরিবর্তে লোহিত রক্তকণিকা ধ্বংস হয়ে যায়। এটি ঘটতে পারে কারণ উভয়েরই MCV কম।

 আরো পড়ুনঃ বেলের শরবতের উপকারিতা

এই ডায়াগনস্টিক অসুবিধা এড়াতে, স্বাস্থ্যসেবা প্রদানকারীরা আরও সঠিক চিত্রের জন্য অন্যান্য জিনিসগুলিও দেখবে। অন্যান্য পরীক্ষার ফলাফল অন্তর্ভুক্ত:শরীরে রক্ত কম হলে কি কি সমস্যা হয় তা হল লোহিত রক্ত ​​কণিকার সংখ্যা : লোহিত রক্ত ​​কণিকার সংখ্যা (RBC) হল রক্তের নমুনায় লোহিত রক্ত ​​কণিকার সংখ্যা।

হিমোগ্লোবিনএবং/অথবা হেমাটোক্রিট: হিমোগ্লোবিন হল রক্তে অক্সিজেন বহনকারী পদার্থ। হেমাটোক্রিট হল একটি পরিমাপ যা রক্তের কতটা লোহিত রক্তকণিকা দিয়ে গঠিত।গড় কর্পাসকুলার হিমোগ্লোবিন ঘনত্ব (MCHC) : MCHC হল একটি লোহিত রক্ত ​​কণিকার মধ্যে থাকা হিমোগ্লোবিনের গড় ঘনত্ব।

লোহিত কণিকার বন্টন প্রস্থ (RDW) : RDW পরিমাপ করে যে লোহিত রক্তকণিকার আকারে কতটা তারতম্য রয়েছে ।আপনার যদি সম্প্রতি রক্ত ​​সঞ্চালন হয়ে থাকে, মিশ্র রক্তাল্পতা থাকে বা এমন কোনো অবস্থা থাকে যেখানে লোহিত রক্তকণিকা জমাট বাঁধে, এমসিভি সঠিক নাও হতে পারে। একটি সম্পূর্ণ ছবির জন্য, আপনার স্বাস্থ্যসেবা প্রদানকারী এটিকে CBC-তে অন্যান্য পরিমাপের সাথে বিবেচনা করবে।

রেটিকুলোসাইট গণনা : এটি নতুন লাল রক্ত ​​​​কোষ পরিমাপ করে এবং রক্তাল্পতার কারণ নির্ধারণ করতে ব্যবহৃত হয়। একটি স্বাভাবিক বা কম রেটিকুলোসাইট গণনা পরামর্শ দেয় যে শরীর নতুন লোহিত কোষ তৈরি করতে পারে না, যা ঘটতে পারে যখন কারো আয়রন বা ফোলেটের অভাব হয়।

রক্তের পার্থক্য : রক্তের পার্থক্য রক্তাল্পতা সম্পর্কে আরও সূত্র দিতে পারে। এই পরীক্ষাটি কোষের আকার, আকৃতি বা রঙের বৈচিত্র দেখায়।আয়রন পরীক্ষা : সিরাম আয়রন, আয়রন-বাইন্ডিং ক্ষমতা এবং সিরাম ফেরিটিন সহায়ক হতে পারে, বিশেষ করে কম MCV সহ। উদাহরণস্বরূপ, সাইডরোব্লাস্টিক অ্যানিমিয়ায় MCV কম হবে, কিন্তু আয়রন স্টোর খুব বেশি হতে পারে।

হিমোগ্লোবিন ইলেক্ট্রোফোরেসিস (HE) তিনি একটি বিটা-থ্যালাসেমিয়া বৈশিষ্ট্য (একটি উত্তরাধিকারসূত্রে প্রাপ্ত রক্তের ব্যাধি) পরীক্ষা করতে পারেন। তবে এটি আলফা থ্যালাসেমিয়া (একটি উত্তরাধিকারসূত্রে প্রাপ্ত রক্তাল্পতা) পরীক্ষা করতে পারে না।

অস্থি মজ্জা বায়োপসি: একটি অস্থি মজ্জা বায়োপসি বায়োপসিতে কোষের সংখ্যা এবং প্রকারগুলি দেখতে সহায়ক হতে পারে। এটি লোহা মূল্যায়ন করতেও ব্যবহার করা যেতে পারে।

একটি MCV রক্ত ​​পরীক্ষার সীমাবদ্ধতা

পোস্ট-ট্রান্সফিউশন : যদি একজন ব্যক্তির রক্ত ​​​​সঞ্চালন হয় তবে MCV সামান্য মূল্য দেয় । এই ক্ষেত্রে, MCV একজন ব্যক্তির নিজস্ব লাল রক্ত ​​​​কোষের সাথে মিলিত স্থানান্তরিত লোহিত রক্তকণিকার গড় আকার দেখাবে। অতএব, রক্ত ​​​​সঞ্চালন শুরু করার আগে MCV পরিমাপ করা উচিত।

মিশ্র রক্তশূন্যতা : যদি একজন ব্যক্তির একাধিক ধরনের রক্তশূন্যতা থাকে, তাহলে MCV কম সহায়ক হবে। উদাহরণস্বরূপ, যদি একজন ব্যক্তির গুরুতর লোহার অভাবজনিত রক্তাল্পতা এবং গুরুতর ফলিক অ্যাসিডের অভাবজনিত রক্তাল্পতা উভয়ই থাকে তবে তাদের MCV স্বাভাবিক হতে পারে। কারণ প্রথম ধরনের রক্তাল্পতা কম MCV সৃষ্টি করে, যখন দ্বিতীয়টি উচ্চ MCV সৃষ্টি করে, যা সামগ্রিকভাবে স্বাভাবিক পড়ার দিকে পরিচালিত করে।

মিথ্যা ইতিবাচক : কিছু নির্দিষ্ট সেটিংসে, MCV মিথ্যাভাবে উচ্চ হতে পারে। লোহিত রক্ত ​​কণিকা জমাট বাঁধলে এটি ঘটতে পারে। কখনও কখনও, এটি ঠান্ডা অ্যাগ্লুটিনিন রোগ , প্যারাপ্রোটিনেমিয়াসের সাথে ঘটে, মাল্টিপল মায়লোমা এবং অ্যামাইলয়েডোসিস. এটিও ঘটতে পারে যখন একজন ব্যক্তির রক্তে শর্করা খুব বেশি হয়।

MCV রক্তাল্পতা এবং অন্যান্য কিছু চিকিৎসা অবস্থার মূল্যায়নের জন্য দরকারী। তবে এটি সাধারণত একা দেখা হয় না। পরিবর্তে, আপনার স্বাস্থ্যসেবা প্রদানকারী একটি সম্পূর্ণ ছবি পেতে একটি CBC-তে অন্যান্য জিনিসের পাশাপাশি MCV বিবেচনা করবে।

রক্তাল্পতা ছাড়াও, প্রত্যাশিত সীমার বাইরে MCV বিষক্রিয়া, ভিটামিনের অভাব এবং লিভারের রোগের পরামর্শ দিতে পারে।MCV নির্দিষ্ট ক্যান্সার এবং দীর্ঘস্থায়ী কিডনি রোগের পূর্বাভাস নির্ধারণ করতেও সাহায্য করতে পারে। উপরন্তু, এটি বয়স্ক প্রাপ্তবয়স্কদের মধ্যে জ্ঞানীয় ফাংশন মূল্যায়ন করার জন্য একটি সরঞ্জাম হিসাবে ব্যবহার করা যেতে পারে।

অ্যানিসোসাইটোসিসএমন একটি অবস্থা যেখানে একজন ব্যক্তির লাল রক্ত ​​​​কোষের আকার স্বাভাবিকের চেয়ে বেশি পরিবর্তনশীল। একটি সম্পূর্ণ রক্ত ​​গণনা (CBC) হল একটি পরীক্ষা যা প্রতিটি ধরণের রক্ত ​​কণিকার সংখ্যা, রঙ এবং আকার সম্পর্কে তথ্য প্রদান করে।

মান পরিমাপ থেকে কোনো বিচ্যুতি রোগ নির্দেশ করতে পারে। অ্যানিসোসাইটোসিস কিডনি বা হার্ট ফেইলিউরের মতো রোগের লক্ষণ হতে পারে। যাইহোক, এই রক্ত ​​​​পরীক্ষাটি কোনও চিকিত্সার অবস্থা নির্ণয়ের জন্য নিজে থেকে ব্যবহার করা যাবে না এবং ফলাফলটি আপনার লক্ষণ এবং চিকিত্সার ইতিহাসের পরিপ্রেক্ষিতে বিবেচনা করতে হবে।

রেড ব্লাড সেল ডিস্ট্রিবিউশন প্রস্থ (RDW) রক্ত ​​পরীক্ষার সময় পরিমাপ করা লাল রক্ত ​​কণিকার আকারের পরিবর্তনশীলতাকে সংজ্ঞায়িত করে। সাধারণত, আপনার লাল রক্তকণিকা প্রায় একই আকারের হয়। তাদের আকারের একটি উল্লেখযোগ্য পরিবর্তনশীলতা আপনার লাল রক্ত ​​​​কোষ উত্পাদন বা বেঁচে থাকার সাথে একটি সমস্যা নির্দেশ করতে পারে। 1

লোহিত রক্ত ​​কণিকার কাজ

লোহিত রক্তকণিকা ধমনী, শিরা এবং কৈশিকগুলিতে সারা শরীরে ভ্রমণ করে। এই কোষগুলি শরীরের সমস্ত অঙ্গে অক্সিজেন বহন করে এবং তারা কার্বন ডাই অক্সাইড বর্জ্য ফুসফুসে তুলে নিয়ে যায়।লোহিত রক্তকণিকা প্রায় তিন থেকে চার মাস বেঁচে থাকে। আপনি সর্বদা নতুন লোহিত রক্তকণিকা তৈরি করছেন , লোহিত রক্তকণিকা থেকে পুনর্ব্যবহৃত উপাদান ব্যবহার করে যা প্রোগ্রামড অবক্ষয়ের মধ্য দিয়ে গেছে।

CBC রক্ত ​​পরীক্ষার অংশ হিসাবে, গড় কর্পাসকুলার ভলিউম (MCV) পরিমাপ একটি নমুনায় লোহিত রক্তকণিকার গড় আকারের রিপোর্ট করে, সাধারণ লোহিত রক্তকণিকার আয়তন প্রায় ৮০ থেকে ১০০ ফেমটোলিটার (fl) হওয়া উচিত।ছোট লাল রক্তকণিকাকে মাইক্রোসাইটিক হিসাবে বর্ণনা করা হয় এবং বড় লোহিত রক্তকণিকাকে ম্যাক্রোসাইটিক হিসাবে বর্ণনা করা হয়।

পোইকিলোসাইটোসিসমানে অস্বাভাবিক আকৃতির লাল রক্ত ​​কণিকার উচ্চ শতাংশ। এটি রক্তের স্মিয়ার দিয়ে সনাক্ত করা যেতে পারে । বিভিন্ন রোগ এবং রক্তাল্পতার ধরন পোইকিলোসাইটোসিস, অ্যানিসোসাইটোসিস বা উভয়ই হতে পারে।

অ্যানিমিয়া বলতে কি বুঝায়

রক্তাল্পতা হল কম লোহিত রক্ত ​​কণিকার সংখ্যা বা প্রতিবন্ধী লোহিত রক্তকণিকার কার্যকারিতা। রক্তাল্পতার প্রতিটি কারণ লোহিত রক্তকণিকার আকার এবং সংখ্যাকে প্রভাবিত করে, কিন্তু বিভিন্ন কারণ একইভাবে এই পরামিতিগুলিকে প্রভাবিত করে না।

উদাহরণস্বরূপ, ভিটামিন বি ১২ এর ঘাটতি ম্যাক্রোসাইটিক অ্যানিমিয়া হতে পারে , যা বড় লাল রক্ত ​​​​কোষ দ্বারা চিহ্নিত করা হয়। আয়রনের ঘাটতি মাইক্রোসাইটিক অ্যানিমিয়া হতে পারে , যা ছোট লাল রক্ত ​​​​কোষ দ্বারা চিহ্নিত করা হয়।

অ্যানিসোসাইটোসিস অ্যানিমিয়ার নির্দিষ্ট পর্যায়ে ঘটতে পারে, তাই এই ফলাফল ব্যাখ্যা করার জন্য লক্ষণ এবং অন্যান্য পরীক্ষাগুলি বিবেচনায় নিতে হবে।কখনও কখনও, অ্যানিসোসাইটোসিস অ্যানিমিয়ার প্রাথমিক পর্যায়ে ঘটতে পারে, যখন কিছু সুস্থ লোহিত রক্তকণিকা এখনও সঞ্চালিত হয়।  রক্তাল্পতা খারাপ হওয়ার সাথে সাথে, অস্বাস্থ্যকর লোহিত রক্তকণিকাগুলি বৃদ্ধি পেতে থাকে এবং কোষগুলি আকারে আরও অভিন্ন হওয়ার সাথে সাথে RDW হ্রাস পেতে পারে।

অ্যানিমিয়ার অনেক কারণ এবং প্রকার রয়েছে, সবকটিই একই রকম লক্ষণ সহ।

অ্যানিমিয়ার লক্ষণগুলির মধ্যে রয়েছে: 2

  • শরীরে রক্ত কম হলে কি কি সমস্যা হয় তা হল ক্লান্তি
  • তন্দ্রা
  • ফ্যাকাশে চামড়া
  • কম শক্তি
  • সারাক্ষণ ঠান্ডা লাগছে
  • মাথা ঘোরা
  • দ্রুত হার্ট রেট
  • নিঃশ্বাসের দুর্বলতা

এই উপসর্গগুলি অ্যানিসোসাইটোসিস সহ বা ছাড়াই যেকোনো ধরনের অ্যানিমিয়ায় ঘটতে পারে।অ্যানিসোসাইটোসিস অ্যানিমিয়ার সাথে সম্পর্কিত নয় অনেক রোগ লোহিত রক্ত ​​কণিকার উৎপাদন বা বেঁচে থাকার উপর ক্ষতিকর প্রভাব ফেলতে পারে। অ্যানিসোসাইটোসিস প্রায়ই ক্যান্সার, হৃদরোগ, কিডনি রোগ, লিভার রোগ এবং অস্থি মজ্জা রোগের মতো রোগের সাথে ঘটে।

সাধারণত, অ্যানিসোসাইটোসিস এই অবস্থাগুলি নির্ণয়ের ক্ষেত্রে কার্যকর নয়, তবে এটি প্রায়শই নির্দেশ করতে পারে যে অন্তর্নিহিত ব্যাধিটি কতটা উন্নত হয়েছে। এবং কখনও কখনও, অ্যানিসোসাইটোসিস রোগের পূর্বাভাসের একটি ইঙ্গিত - যার অর্থ একজন ব্যক্তির ভাল ফলাফল পাওয়ার সম্ভাবনা কতটা।

অ্যানিসোসাইটোসিসের নির্ণয় একটি রক্ত ​​​​পরীক্ষার মাধ্যমে প্রতিষ্ঠিত হয়। একটি সিবিসি হল একটি নিয়মিত রক্ত ​​পরীক্ষা যা লোহিত রক্তকণিকা এবং শ্বেত রক্তকণিকার আকার, পরিমাণ, ঘনত্ব এবং আকৃতি পরীক্ষা করতে ব্যবহৃত হয়।

মন্তব্য,অ্যানিসোসাইটোসিস হল লাল রক্তকণিকার আকারের পরিবর্তনশীলতা। এটি প্রায়ই রক্তাল্পতা বা রোগের লক্ষণ। ক্যান্সার, লিভার ফেইলিউর, কিডনি ফেইলিওর বা পুষ্টির ঘাটতি সহ বিভিন্ন ধরনের চিকিৎসা পরিস্থিতি অ্যানিসোসাইটোসিস হতে পারে।বিভিন্ন ধরনের অ্যানিমিয়া এবং অ্যানিসোসাইটোসিসের অন্যান্য অন্তর্নিহিত কারণ চিকিৎসার ক্ষেত্রে পরিবর্তিত হয়। অন্তর্নিহিত কারণ নির্ণয় আপনার জন্য কোন চিকিত্সা সঠিক হবে তা নির্ধারণ করে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url