টাইপ ১ ডায়াবেটিস এর লক্ষন

 

প্রিয় পাঠক আজকে আমি আপনাদের সামনে আলোচনা করব টাইপ ১ ডায়াবেটিস এর লক্ষন। টাইপ ১ ডায়াবেটিসের ফলে আমাদের দেশে প্রতিবছর অনেক মানুষের মৃত্যু হচ্ছে।কারণ এর লক্ষণ এবং চিকিৎসা সম্পর্কে আমরা সকলে সচেতন নয় ।এ পোস্টটি পড়ার মাধ্যমে আপনি জানতে পারবেন টাইপ ১ ডায়াবেটিস এর লক্ষন। চলুন তাহলে জেনে নেয়া যাক টাইপ ১ ডায়াবেটিস এর লক্ষন।

রক্তে শর্করার (গ্লুকোজ) চরম ওঠানামা, খুব বেশি কিনা ( হাইপারগ্লাইসেমিয়া) বা খুব কম ( হাইপোগ্লাইসেমিয়াডায়াবেটিস রোগীদের জন্য বিপজ্জনক হতে পারে। ডায়াবেটিসের ধরন, আপনার ওষুধের নিয়ম, আপনার বয়স, আপনার রক্তে শর্করার পরিসীমার বাইরে থাকা সময়ের দৈর্ঘ্য এবং আপনার লক্ষণগুলি সনাক্ত করার ক্ষমতা এমন কিছু কারণ যা একজন ব্যক্তির কী ধরনের জটিলতা হতে পারে তা নির্ধারণ করতে পারে।

হাইপোগ্লাইসেমিয়া: রক্তে শর্করার মাত্রা কখন বিপজ্জনক?

জরুরী অবস্থা দেখা দিতে পারে যখন বর্ধিত সময়ের জন্য রক্তে শর্করার মাত্রা অস্বাভাবিক হয় এবং এর সাথে শারীরবৃত্তীয় উপসর্গ দেখা দেয়, যেমন ঘাম, ঝাঁকুনি, বা কম রক্তে শর্করার সাথে বিভ্রান্তি বা ওজন হ্রাস, অতিরিক্ত ক্ষুধা এবং উচ্চ রক্তে শর্করার সাথে ফলের শ্বাস। তবে, সবার উপসর্গ থাকে না।কখনও কখনও, এই চরম অবস্থাগুলি হাসপাতালে যাওয়ার অনুমতি দেয় এবং অবিলম্বে চিকিত্সা না করা হলে, গুরুতর জটিলতা এমনকি মৃত্যুও হতে পারে।

 আরো পড়ুনঃ মসুরের ডালের উপকারিতা

যেহেতু ডায়াবেটিস ব্যবস্থাপনা এটির সাথে বসবাসকারী ব্যক্তির উপর অনেক বেশি নির্ভর করে, খুব কম এবং খুব উচ্চ রক্তে শর্করার বিপদগুলি বোঝা, কীভাবে সেগুলি সনাক্ত করা যায় এবং এটি সম্পর্কে কী করতে হবে তা বোঝা অবিশ্বাস্যভাবে গুরুত্বপূর্ণ।

এই নিবন্ধটি কভার করবে যখন উচ্চ এবং নিম্ন রক্তে শর্করা বিপজ্জনক হয়, অবিলম্বে কী করতে হবে, অতিরিক্ত রক্তে শর্করার ঝুঁকি এবং কারণগুলি এবং যখন নিজের বা অন্য কারও জন্য হাসপাতালে ভ্রমণের প্রয়োজন হয়।

টাইপ ১ ডায়াবেটিস এর লক্ষন

আপনি যদি ডায়াবেটিসের সাথে বসবাসকারী একজন ব্যক্তি হন এবং রক্তে শর্করার পরিমাণ কম থাকে তবে আপনি প্রমাণ করতে পারেন যে এটি হঠাৎ ঘটলে এটি কতটা খারাপ লাগতে পারে এবং এটি কতটা ভয়ঙ্কর হতে পারে। ডায়াবেটিসে আক্রান্ত কারোর যত্ন নেওয়া এবং তাদের রক্তে শর্করার পরিমাণ কম হওয়ার অভিজ্ঞতাও ভীতিকর এবং অপ্রতিরোধ্য হতে পারে।

 আরো পড়ুনঃ কোল্ড এলার্জি দূর করার উপায়

ভয় প্রশমিত করার জন্য, লক্ষণ এবং উপসর্গগুলি এবং এটি ঘটলে কী করতে হবে তা জানা গুরুত্বপূর্ণ।কম রক্তে শর্করার লক্ষণগুলি ব্যক্তি থেকে ব্যক্তিতে পরিবর্তিত হয় তবে কিছু সাধারণ লক্ষণগুলির মধ্যে রয়েছে: 

  • টাইপ ১ ডায়াবেটিস এর লক্ষন অস্থিরতা
  • টাইপ ১ ডায়াবেটিস এর লক্ষন অধৈর্যতা বা বিরক্তি
  • টাইপ ১ ডায়াবেটিস এর লক্ষন বিভ্রান্তি, নার্ভাস বা উদ্বিগ্ন হওয়া
  • টাইপ ১ ডায়াবেটিস এর লক্ষন ক্ষুধা বেড়েছে
  • টাইপ ১ ডায়াবেটিস এর লক্ষন হৃদস্পন্দন বৃদ্ধি: টাকাইকার্ডিয়া
  • টাইপ ১ ডায়াবেটিস এর লক্ষন ঘাম, ঠাণ্ডা, এবং ঝাপসা
  • টাইপ ১ ডায়াবেটিস এর লক্ষন মাথা হালকা বা মাথা ঘোরা অনুভব করা
  • টাইপ ১ ডায়াবেটিস এর লক্ষন বমি বমি ভাব
  • টাইপ ১ ডায়াবেটিস এর লক্ষন ত্বক থেকে রঙ বের হয়ে যাওয়া (ফ্যাকাশে)
  • ঘুম পাচ্ছে
  • দুর্বল বোধ করা বা শক্তি নেই
  • ঝাপসা/প্রতিবন্ধী দৃষ্টি
  • ঠোঁট, জিহ্বা বা গালে শিহরণ বা অসাড়তা
  • মাথাব্যথা
  • টাইপ ১ ডায়াবেটিস এর লক্ষন সমন্বয় সমস্যা, আনাড়ি
  • টাইপ ১ ডায়াবেটিস এর লক্ষন ঘুমের মধ্যে দুঃস্বপ্ন বা কান্নাকাটি
  • খিঁচুনি

আমেরিকান ডায়াবেটিস অ্যাসোসিয়েশন (ADA) হাইপোগ্লাইসেমিয়াকে তীব্রতার উপর ভিত্তি করে মাত্রায় সংজ্ঞায়িত করে।

লেভেল ২ হাইপোগ্লাইসেমিয়াকে সংজ্ঞায়িত করা হয় রক্তে গ্লুকোজের ঘনত্ব ৫৪ mg/dL (৩.0 mmol/L) এর কম। এই স্তরটিকে থ্রেশহোল্ড হিসাবে বিবেচনা করা হয় যেখানে মস্তিষ্কে গ্লুকোজ বা চিনির ঘাটতি থাকে, যার ফলে নিউরোগ্লাইকোপেনিক লক্ষণ দেখা দেয়।

এই কম রক্তে শর্করার জন্য হাইপোগ্লাইসেমিয়ার লক্ষণগুলি সমাধানের জন্য অবিলম্বে পদক্ষেপের প্রয়োজন। আপনি যদি রক্তে শর্করার পরিমাণ এত কম অনুভব করেন এবং লক্ষণগুলি না থাকে তবে আপনার হাইপোগ্লাইসেমিয়া অজানা থাকতে পারে। পুনরাবৃত্তি প্রতিরোধ করার জন্য আপনার চিকিত্সা পরিকল্পনার একটি পর্যালোচনা নিশ্চিত করা হয়।

লেভেল ৩ হাইপোগ্লাইসেমিয়াকে একটি গুরুতর হাইপোগ্লাইসেমিয়া ঘটনা (স্বীকৃত বা অচেনা) হিসাবে সংজ্ঞায়িত করা হয় যা পরিবর্তিত মানসিক এবং/অথবা শারীরিক কার্যকারিতা দ্বারা চিহ্নিত করা হয় যার পুনরুদ্ধারের জন্য অন্য ব্যক্তির সহায়তা প্রয়োজন। এই ক্ষেত্রে, আপনি নিজের রক্তে শর্করার চিকিত্সা করতে পারবেন না।

এই ধরনের হাইপোগ্লাইসেমিয়া কম সাধারণ এবং সাধারণত টাইপ ১ ডায়াবেটিসে আক্রান্ত ব্যক্তিদের প্রভাবিত করে যারা ইনসুলিন গ্রহণ করে। দ্রুত চিকিত্সা না করা হলে, এটি খিঁচুনি, চেতনা হ্রাস, কোমা বা মৃত্যুর দিকে অগ্রসর হতে পারে।

উচ্চ রক্তে শর্করা কখনও কখনও ক্ষতি বা ক্ষতি ছাড়াই ঘটতে পারে। কিন্তু সময়ের সাথে সাথে দীর্ঘস্থায়ীভাবে উচ্চ রক্তে শর্করার ফলে ডায়াবেটিসের জটিলতা হতে পারে যার ক্ষতি মাইক্রোভাসকুলার (ছোট জাহাজ) এবং ম্যাক্রোভাসকুলার (বড় জাহাজ) উভয়ই। 

উদ্বেগের কারণ তখন ঘটে যখন রক্তে শর্করা বারবার স্বাভাবিকের চেয়ে বেশি হয় (যখন আপনি একটি প্যাটার্ন সনাক্ত করেন তখন আবিষ্কৃত হয়) অথবা যখন রক্তে শর্করার মাত্রা বেড়ে যায় এবং একজন ব্যক্তির লক্ষণ থাকে।

রক্তে শর্করা বেড়ে গেলে কি হয়

আপনি যদি লক্ষ্য করেন যে আপনার বা আপনার যত্ন নেওয়া কারো রক্তে শর্করা নিয়মিতভাবে তাদের লক্ষ্য মানের উপরে থাকে (এবং কেন তা সনাক্ত করতে পারে না), আপনার চিকিত্সার পদ্ধতিতে পরিবর্তনের প্রয়োজন হতে পারে। শিক্ষা এবং সহায়তার জন্য আপনার ডায়াবেটিস কেয়ার টিম  চিকিত্সক বা প্রত্যয়িত ডায়াবেটিস যত্ন এবং শিক্ষা বিশেষজ্ঞের সাথে যোগাযোগ করুন।

উচ্চ রক্তে শর্করাকে বিপজ্জনক বলে মনে করা হয় যখন এটি কিটোন সহ উপস্থাপন করে, যা টাইপ ১ ডায়াবেটিসে বেশি দেখা যায় । ইনসুলিন বা সোডিয়াম-গ্লুকোজ কোট্রান্সপোর্টার-২ (SGLT-২) ইনহিবিটর নামক একটি মৌখিক শ্রেণীর ওষুধের মাধ্যমে চিকিত্সা করা টাইপ  ডায়াবেটিসে আক্রান্ত ব্যক্তিদেরও কিটোন সহ উচ্চ রক্তে শর্করা দেখা দিতে পারে।

উচ্চ রক্তে শর্করা বিপজ্জনক হতে পারে যখন এটি অনির্দিষ্ট ডায়াবেটিস সহ লোকেদের জন্য উপসর্গ সৃষ্টি করে । টাইপ ২ ডায়াবেটিস ধীরে ধীরে বিকশিত হয়, এবং লোকেরা এটি না জেনেই প্রিডায়াবেটিস বা নির্ণয় না করা ডায়াবেটিস হতে পারে । সময়ের সাথে সাথে, উচ্চ রক্তে শর্করার মাত্রা ডায়াবেটিসে অগ্রসর হতে পারে বা ডায়াবেটিসের জটিলতা সৃষ্টি করতে পারে।

উচ্চ রক্তে শর্করার কিছু সাধারণ লক্ষণগুলির মধ্যে রয়েছে: 

  • অত্যধিক তৃষ্ণা (পলিডিপসিয়া)
  • বর্ধিত প্রস্রাব (পলিউরিয়া)
  • বর্ধিত ক্ষুধা (পলিফেজিয়া)
  • ঝাপসা দৃষ্টি
  • ক্লান্তি
  • হাত ও পায়ে অসাড়তা এবং শিহরণ

ডায়াবেটিক কেটোঅ্যাসিডোসিস (DKA) এবং হাইপারগ্লাইসেমিক হাইপারসমোলার ননকেটোটিক সিনড্রোম (HHNS) বা হাইপারগ্লাইসেমিক হাইপারসমোলার ননকেটোটিক কোমা (HHNKC) হল ডায়াবেটিস জরুরী যেগুলি রক্তে শর্করার মাত্রা অত্যন্ত উচ্চ মাত্রায় থাকলে এবং অবিলম্বে চিকিৎসার প্রয়োজন হয়।

DKA ঘটে যখন ইনসুলিন অনুপস্থিত থাকে এবং শরীর জ্বালানীর জন্য গ্লুকোজ ব্যবহার করতে পারে না। এটি পরিবর্তে চর্বি পোড়াতে শুরু করে এবং শক্তির জন্য কেটোন তৈরি করে। এটি কিটোসিস থেকে আলাদা । DKA রক্তকে অম্লীয় করে তোলে। এটি অবিলম্বে চিকিৎসা সহায়তার ওয়ারেন্টি দেয়। 

এ থেকে কোষের ক্ষতি হতে পারে। যদি এটি অগ্রগতি অব্যাহত থাকে তবে এটি কোমা বা মৃত্যুর কারণ হতে পারে।DKA ধীরে ধীরে বিকশিত হতে থাকে; প্রথম লক্ষণগুলি সাধারণত তীব্র তৃষ্ণা এবং অত্যধিক প্রস্রাব হয়। যাইহোক, যদি এটি চিকিত্সা না করা হয় তবে আরও গুরুতর লক্ষণগুলি দ্রুত আসতে পারে এবং এতে অন্তর্ভুক্ত থাকতে পারে: 

  • দ্রুত, গভীর, অগভীর শ্বাস (কুসমাউল শ্বাস)
  • পেটে ব্যথা, বমি বমি ভাব এবং বমি
  • শুষ্ক ত্বক এবং মুখ
  • রাঙা মুখ
  • ফল-গন্ধযুক্ত শ্বাস
  • মাথাব্যথা
  • পেশী ব্যথা এবং শক্ত হয়ে যাওয়া
  • খুব ক্লান্ত হচ্ছে

আপনার কখন কিটোন পরীক্ষা করা উচিত তা নির্ভর করে আপনার ব্যক্তিগতকৃত ডায়াবেটিস চিকিত্সা পদ্ধতির উপর। অনেক বিশেষজ্ঞ আপনার রক্তের গ্লুকোজ ২৪০ mg/dL-এর বেশি হলে ketones পরীক্ষা করার পরামর্শ দেন, অন্যরা আপনার রক্তের গ্লুকোজ ৩০০ mg/dL-এর বেশি হলে পরীক্ষা করার পরামর্শ দেন।

যারা ইনসুলিন পাম্প থেরাপি ব্যবহার করেন, তাদের রক্তে শর্করার মাত্রা ৩০০ মিলিগ্রাম/ডিএল-এর বেশি হলে বা ইনসুলিনের ডোজের সংশোধন করার পর দুই ঘণ্টার মধ্যে আপনার রক্তে শর্করার পরিমাণ কমে না গেলে কিটোন পরীক্ষা করার পরামর্শ দেওয়া হয়।

টাইপ ২ ডায়াবেটিসে আক্রান্ত ব্যক্তিদের মধ্যে HHNS বা HHNKC বেশি দেখা যায় যাদের সংক্রমণ আছে, যেমন নিউমোনিয়া বা মূত্রনালীর সংক্রমণ। যদিও অস্বাভাবিক, এই জরুরী অবস্থার কারণে রক্তে শর্করা ৬০০ mg/dL এর উপরে উঠতে পারে। অন্যান্য লক্ষণগুলির মধ্যে রয়েছে: 

  • তৃষ্ণা বৃদ্ধি এবং প্রস্রাব (সিনড্রোমের শুরুতে)
  • দুর্বল লাগছে
  • বমি বমি ভাব
  • ওজন কমানো
  • শুকনো মুখ, শুকনো জিহ্বা
  • জ্বর
  • খিঁচুনি
  • বিভ্রান্তি
  • কোমা

বিপজ্জনক রক্তে শর্করার মাত্রার জন্য অবিলম্বে কী করবেন

কম রক্তে শর্করার দ্রুত-অভিনয়কারী কার্বোহাইড্রেট, যেমন ৪ আউন্স রস, ১ টেবিল চামচ চিনি বা মধু, মিছরি, গ্লুকোজ ট্যাবলেট বা গ্লুকোজ জেল (পরিমাণগুলির জন্য প্যাকেজগুলি পড়ুন) দিয়ে বিপরীত এবং চিকিত্সা করা যেতে পারে।

চকোলেটের মতো চর্বিযুক্ত কার্বোহাইড্রেটের সাথে চিকিত্সা না করা গুরুত্বপূর্ণ, উদাহরণস্বরূপ, এটি গ্লুকোজ শোষণকে বিলম্বিত করতে পারে। এছাড়াও, টাইপ ২ ডায়াবেটিসে আক্রান্ত ব্যক্তিদের কম রক্তে শর্করার চিকিত্সার জন্য প্রোটিন খাওয়া উচিত নয় কারণ এটি রক্তে শর্করা না বাড়িয়ে ইনসুলিনের প্রতিক্রিয়া বাড়িয়ে তুলতে পারে।

আপনার রক্তে শর্করা স্বাভাবিক অবস্থায় ফিরে আসার পরে, কার্বোহাইড্রেট এবং প্রোটিনযুক্ত খাবার বা জলখাবার খান (উদাহরণস্বরূপ, চিনাবাদাম মাখনের সাথে একটি আপেল বা ডিম-সবজির মোড়ক)। এটি আপনার রক্তে শর্করাকে পুনরায় হ্রাস করা থেকে রোধ করতে সহায়তা করবে।

যতক্ষণ না আপনি ভাল বোধ করেন ততক্ষণ না খাওয়া যতটা কঠিন হতে পারে, এই কৌশলটি ব্যাকফায়ার করতে পারে এবং এর ফলে হাইপারগ্লাইসেমিয়া রিবাউন্ড হতে পারে।কম রক্তে শর্করার চিকিৎসার জন্য শিশু, ছোট বাচ্চা এবং শিশুদের কম কার্বোহাইড্রেটের প্রয়োজন হতে পারে। আপনার ডায়াবেটিস চিকিত্সা দল আপনাকে পৃথক সুপারিশ দিতে পারে।

একটি গুরুতর হাইপোগ্লাইসেমিক ইভেন্টে, আপনি নিজের চিকিত্সা করতে সক্ষম নাও হতে পারেন, এবং অন্য কাউকে গ্লুকাগন পরিচালনা করতে হবে। গ্লুকাগন হল অগ্ন্যাশয় দ্বারা উত্পাদিত একটি হরমোন   যা লিভার, চর্বি কোষ এবং পেশী থেকে সঞ্চিত গ্লুকোজ (গ্লাইকোজেন) নিঃসরণকে ট্রিগার করে।

বাবা-মা, স্কুলের কর্মী, ক্যাম্প কাউন্সেলর, এবং অন্য যে কেউ ডায়াবেটিস আক্রান্ত ব্যক্তিদের যত্ন নিচ্ছেন যারা কম ব্লাড সুগারের প্রবণ, যেমন ছোট শিশু এবং বয়স্ক প্রাপ্তবয়স্কদের, তাদের জানা উচিত কিভাবে গ্লুকাগন ব্যবহার করতে হয়।

ADA বলে, "পুনরাবৃত্ত লেভেল 2 হাইপোগ্লাইসেমিয়া এবং/অথবা লেভেল 3 হাইপোগ্লাইসেমিয়া একটি জরুরী চিকিৎসা সমস্যা এবং এর জন্য চিকিৎসা পরিকল্পনার সমন্বয়, আচরণগত হস্তক্ষেপ, এবং কিছু ক্ষেত্রে, হাইপোগ্লাইসেমিয়া প্রতিরোধ এবং সনাক্তকরণে সহায়তা করার জন্য প্রযুক্তির ব্যবহার প্রয়োজন।

উচ্চ রক্তে শর্করার চিকিত্সার জন্য ব্যবহৃত পদ্ধতিটি নির্ভর করবে আপনার রক্তে শর্করার উচ্চতা কত, কেন এটি বেশি এবং কিটোন উপস্থিত রয়েছে কিনা। উদাহরণস্বরূপ, ভুল কার্বোহাইড্রেট গণনা এবং ইনসুলিন ডোজ করার কারণে যদি খাবারের পরে আপনার রক্তে শর্করার পরিমাণ বেড়ে যায় , আপনি এটিকে "সঠিক" করতে বা আপনার রক্তে শর্করাকে কমিয়ে আনতে অতিরিক্ত ইনসুলিন নিতে সক্ষম হতে পারেন।

যাইহোক, যদি আপনার রক্তে শর্করার পরিমাণ খুব বেশি হয়, আপনি অসুস্থ বোধ করছেন এবং আপনার কিটোন আছে, তাহলে আপনার স্বাস্থ্যসেবা দলকে চিকিৎসা পরামর্শের জন্য কল করা উচিত। একজন ব্যক্তির নির্দিষ্ট চাহিদা এবং পরিস্থিতির উপর ভিত্তি করে চিকিত্সার পদ্ধতিগুলি অত্যন্ত স্বতন্ত্র।

হাইপোগ্লাইসেমিয়া চিকিৎসা

হাইপোগ্লাইসেমিক ইভেন্ট বা DKA এর মতো জরুরি অবস্থার ফলে কোমা এবং মৃত্যু হতে পারে। এই পরিস্থিতিতে অবিলম্বে চিকিত্সার ওয়ারেন্টি.কম রক্তে শর্করার ঘন ঘন এপিসোড, বিশেষ করে শিশুদের মধ্যে, জ্ঞানীয় সমস্যাগুলির সাথে যুক্ত,  এবং বয়স্কদের হাইপোগ্লাইসেমিয়া অসচেতনতা থাকতে পারে।

যখন রক্তে শর্করার পরিমাণ দীর্ঘস্থায়ীভাবে বেশি থাকে, তখন তারা ডায়াবেটিস জটিলতায় আক্রান্ত ব্যক্তির ঝুঁকি বাড়ায়। ডায়াবেটিস কন্ট্রোল অ্যান্ড কমপ্লিকেশন ট্রায়ালে, টাইপ ১ ডায়াবেটিসে আক্রান্ত ব্যক্তিদের মধ্যে আরও ভাল গ্লাইসেমিক নিয়ন্ত্রণ চোখ, স্নায়ু এবং কিডনির জটিলতার বিকাশ এবং অগ্রগতির হার ৫০% থেকে ৭৬% হ্রাসের সাথে যুক্ত ছিল।

অতএব, আপনার রক্তে শর্করাকে স্বাস্থ্যকর পরিসরে রাখতে এবং গ্লুকোজ ভ্রমণ (অস্থিরতা, বিশেষ করে খাবারের সাথে পরিবর্তন) বা গ্লুকোজ পরিবর্তনশীলতা প্রতিরোধ করতে আপনার ডায়াবেটিস কেয়ার টিমের সাথে কাজ করা গুরুত্বপূর্ণ।

মন্তব্য,আপনার ডায়াবেটিসের ধরন এবং আপনি যে ওষুধ খান তার উপর নির্ভর করে বিপজ্জনক রক্তে শর্করার কারণগুলি ভিন্ন হতে পারে।ডায়াবেটিসে আক্রান্ত ব্যক্তির রক্তে শর্করার পরিমাণ বিভিন্ন কারণের কারণে হতে পারে, যার মধ্যে রয়েছে ভুল ওষুধ খাওয়া (খাওয়ার পরে ওষুধ খাওয়া বা খুব বেশি ওষুধ খাওয়া) বা খাবার বাদ দেওয়া। অথবা, টাইপ ১ ডায়াবেটিসযুক্ত শিশুদের ক্ষেত্রে, খাওয়া হয়নি এমন খাবারের জন্য ইনসুলিন ডোজ করা। অ্যালকোহল পান এবং শারীরিক কার্যকলাপের কারণেও রক্তে শর্করার কম হতে পারে। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url