Subcutaneous এবং ভিসারাল চর্বি মধ্যে পার্থক্য

  

প্রিয় পাঠক আজকে আমি আপনাদের সামনে আলোচনা করব Subcutaneous এবং ভিসারাল চর্বি মধ্যে পার্থক্য। আমাদের শরীর গঠনের জন্য বিভিন্ন ধরনের পুষ্টিকর খাদ্য উপাদান গ্রহণ করতে হয় ।পুষ্টিকর খাদ্যের অভাবে এবং চর্বির অভাবে আমাদের শরীরে নানারকম সমস্যা দেখা দেয় ।এ পোস্ট পড়ার মাধ্যমে আপনারা জানতে পারবেন Subcutaneous এবং ভিসারাল চর্বি মধ্যে পার্থক্য। চলুন তাহলে জেনে নেয়া যাক Subcutaneous এবং ভিসারাল চর্বি মধ্যে পার্থক্য।

Subcutaneous এবং ভিসারাল চর্বি মধ্যে পার্থক্য Subcutaneous চর্বি আপনার শরীরের অনেক অংশে আপনার ত্বকের ঠিক নীচে পাওয়া যায়। এটি নরম চর্বি যা আপনি চিমটি করতে পারেন। এই ধরনের চর্বি আপনার শরীর জুড়ে সবচেয়ে ব্যাপকভাবে উপস্থিত যদিও এটি বেশিরভাগই ক্ষতিকারক। যদিও সমস্ত মানুষের এই ধরণের চর্বি থাকে, কারও কারও কারও চেয়ে বেশি থাকে।জেনেটিক্স, ডায়েট এবং ব্যায়ামের মতো বিষয়গুলি আপনার বহন করা সাবকুটেনিয়াস ফ্যাটের পরিমাণকে প্রভাবিত করতে পারে। প্রায়শই, একটি জীবনধারা যা একটি খারাপ ডায়েট এবং খুব কম ব্যায়াম জড়িত তা আপনার পোড়ার চেয়ে বেশি ক্যালোরি গ্রহণ করতে পারে। এর ফলে অতিরিক্ত চর্বি হতে পারে।

Subcutaneous এবং ভিসারাল চর্বি মধ্যে পার্থক্য

এই নিবন্ধটি বর্ণনা করে যে কেন ত্বকের নিচের চর্বি বিদ্যমান এবং কীভাবে এটি অন্যান্য ধরণের চর্বি থেকে আলাদা। এটি এই ধরণের চর্বি হারানোর জন্য প্রমাণিত পদ্ধতিরও পরামর্শ দেয়।সাবকুটেনিয়াস এবং ভিসারাল বডি ফ্যাটের মধ্যে তাদের গঠন এবং কীভাবে সেগুলি আপনার সারা শরীরে বিতরণ করা হয় তার মধ্যে যথেষ্ট পার্থক্য রয়েছে।

ত্বকের নিচের চর্বি নরম, আলগা এবং আটাযুক্ত। এটি এমন চর্বি যা সরাসরি আপনার ত্বকের নিচে জমা হয়। আপনার পেটের চারপাশে "এক ইঞ্চি চিমটি" করলে আপনি যে চর্বি অনুভব করেন তা হল সাবকুটেনিয়াস বেলি ফ্যাট।ভিসারাল ফ্যাট সাবকুটেনিয়াস ফ্যাটের চেয়ে শক্ত বোধ করে, যদিও এটি নাগালের বাইরে কারণ এটি আপনার পেটের প্রাচীরের গভীরে রয়েছে। 

সাবকুটেনিয়াস ফ্যাট আপনার ত্বকের নিচে অবস্থিত। এর প্রধান অবস্থান লিঙ্গ দ্বারা নিম্নলিখিত উপায়ে পরিবর্তিত হয়: 

পুরুষদের মধ্যে: সাবকুটেনিয়াস ফ্যাট প্রায়ই পেট এবং কাঁধের চারপাশে পাওয়া যায়।

মহিলাদের মধ্যে: উরু, নিতম্ব এবং নিতম্বের চারপাশে সাবকুটেনিয়াস ফ্যাট পাওয়া যায়।

ভিসারাল চর্বি আপনার লিভার, অন্ত্র এবং অন্যান্য অঙ্গের চারপাশে শূন্যস্থানে সঞ্চিত হয়, যা এটিকে আপনার স্পর্শে অ্যাক্সেসযোগ্য করে তোলে। এটি আপনার ওমেন্টামেও অবস্থিত. টিস্যুর এই এপ্রোন-সদৃশ ফ্ল্যাপটি আপনার পেটের পেশীর নীচে এবং আপনার অন্ত্রকে কম্বল করে। ওমেন্টাম চর্বি দিয়ে পূর্ণ হওয়ার সাথে সাথে এটি শক্ত হয়ে যায় এবং ঘন হয়। 

সাবকুটেনিয়াস ফ্যাট এর উদ্দেশ্য কি?

সাবকুটেনিয়াস ফ্যাট আপনার শরীরকে রক্ষা করতে এবং এটি স্বাভাবিকভাবে কাজ করে তা নিশ্চিত করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এটি নিম্নলিখিত সুবিধা প্রদান করে:

শক্তি এবং চর্বি সঞ্চয়: ত্বকের নিচের চর্বি একটি শক্তির রিজার্ভ হিসাবে কাজ করে। কার্বোহাইড্রেট খাওয়া থেকে সংরক্ষিত শক্তি ব্যবহার করার পরে আপনার শরীর জ্বালানীর উত্স হিসাবে সাবকুটেনিয়াস ফ্যাট ব্যবহার করে । এটি ওজন কমানোর জন্য একটি ট্রিগার। 

তাপমাত্রা নিরোধক: সাবকুটেনিয়াস ফ্যাট আপনার শরীরকে তাপ এবং ঠাণ্ডা থেকে উত্তপ্ত করে। এটি আপনার অভ্যন্তরীণ শরীরের তাপমাত্রা খুব কম বা খুব বেশি হতে বাধা দেয়। এই সুবিধাটি আপনাকে হাইপোথার্মিয়ার মতো অবস্থা থেকে বাঁচতে সাহায্য করতে পারে  (একটি অবস্থা যা হিমায়িত মৃত্যুর দিকে নিয়ে যেতে পারে)।

ট্রমা থেকে সুরক্ষা: ত্বকের নিচের চর্বির নরম এবং তুলতুলে মেকআপ গভীর পেশী, হাড়, অঙ্গ এবং সূক্ষ্ম টিস্যুকে শারীরিক ক্ষতি বা আঘাত থেকে রক্ষা করার জন্য একটি কুশন হিসাবে কাজ করে। এই প্রাকৃতিক প্যাডিং আপনার হাড় এবং পেশীকে পতনের সময় এবং অন্যান্য ধরণের শারীরিক আঘাত থেকে রক্ষা করে ।

জৈবিক সুবিধা: চর্বি সঞ্চিত বা ব্যবহার করা হচ্ছে কিনা তার উপর নির্ভর করে ত্বকের নিচের চর্বি ফুলে বা সঙ্কুচিত হতে পারে। এটি লেপটিন হরমোনও তৈরি করে , যা ক্ষুধা নিয়ন্ত্রণের জন্য আপনার ক্ষুধা এবং পূর্ণতার অনুভূতি এবং যৌন হরমোন ইস্ট্রোজেনকে নিয়ন্ত্রণ করে । 8

প্রদাহ হ্রাস: গবেষণা ইঙ্গিত করে যে ত্বকের নিচের চর্বি কিছু প্রতিরক্ষামূলক অন্তঃস্রাব এবং প্রদাহজনক বৈশিষ্ট্য প্রদান করতে পারে। এটি এমন ব্যক্তিদের জীববিজ্ঞান ব্যাখ্যা করতে সাহায্য করতে পারে যাদের স্থূলতা আছে কিন্তু বিপাকীয়ভাবে সুস্থ।

সাবকুটেনিয়াস বনাম ভিসারাল ফ্যাটের স্বাস্থ্যের ঝুঁকি

সাবকুটেনিয়াস ফ্যাটের সুবিধা থাকা সত্ত্বেও, অত্যধিক আপনার নিম্নলিখিত স্বাস্থ্য সমস্যাগুলির ঝুঁকি বাড়িয়ে তুলতে পারে: ইনসুলিন প্রতিরোধ (যখন কোষগুলি ইনসুলিনের প্রতি ভালভাবে সাড়া দেয় না এবং রক্ত ​​থেকে গ্লুকোজ বা চিনি গ্রহণ করতে পারে না, আরও ইনসুলিনের প্রয়োজন হয়)

  • হেপাটিক স্টেটোসিস (ফ্যাটি লিভার ডিজিজ)
  • বিপাকীয় সিন্ড্রোম (হৃদরোগ, স্ট্রোক এবং ডায়াবেটিসের ঝুঁকির কারণগুলির একটি গ্রুপ)
  • উচ্চ রক্তচাপ (উচ্চ রক্তচাপ)

যাইহোক, আণবিক স্তরে পার্থক্যের কারণে ভিসারাল ফ্যাটকে আরও বিপজ্জনক বলে মনে করা হয়। ফলস্বরূপ, ভিসারাল ফ্যাটের সাথে মেটাবলিক সিনড্রোম, ইনসুলিন প্রতিরোধের এবং মৃত্যুর উচ্চ ঝুঁকি রয়েছে, এমনকি বডি মাস ইনডেক্স (BMI) স্বাভাবিক থাকলেও। 

একটি উচ্চ সাবকুটেনিয়াস/ভিসারাল ফ্যাট অনুপাতের কারণ কী?

আপনার শরীরে ত্বকের নিচের অংশ থেকে ভিসারাল ফ্যাটের স্বাভাবিকভাবে উচ্চ অনুপাত রয়েছে। সাবকুটেনিয়াস ফ্যাট শরীরের মোট চর্বির প্রায় ৯০% ধারণ করে, ভিসারাল ফ্যাট শরীরের বাকি ১০% চর্বি ধারণ করে। মহিলাদের সাধারণত পুরুষদের তুলনায় বেশি চর্বি থাকে।

 এটি বয়ঃসন্ধিকালে সবচেয়ে স্পষ্ট হয়, যখন মহিলাদের শরীরের ওজনের ২৫% চর্বি থাকে কিন্তু এই পর্যায়ে পুরুষদের শরীরের ওজনের মাত্র ১৫%। যাইহোক, বয়স বাড়ার সাথে সাথে, পুরুষ এবং মহিলা উভয়েরই ত্বকের নিচের এবং ভিসারাল চর্বি বৃদ্ধি পায় এবং ভিসারাল ফ্যাট বৃদ্ধি পায়। ফলস্বরূপ, শরীরের চর্বি বিতরণে লিঙ্গের পার্থক্য বয়সের সাথে কম স্পষ্ট হয়ে উঠতে পারে। 

  আরো পড়ুন: কলেরা রোগের লক্ষণ

কম্পিউটেড টমোগ্রাফি (সিটি) স্ক্যান , একটি ইমেজিং প্রক্রিয়া যা এক্স-রে এবং একটি কম্পিউটার ব্যবহার করে একটি অভ্যন্তরীণ চিত্র তৈরি করে, এটি শরীরের গঠনের কারণগুলি যেমন সাবকুটেনিয়াস থেকে ভিসারাল ফ্যাট অনুপাত নির্ধারণের জন্য একটি সঠিক পদ্ধতি। 

ম্যাগনেটিক রেজোন্যান্স ইমেজিং (MRI) : একটি MRI হল একটি প্রক্রিয়া যা একটি অভ্যন্তরীণ চিত্র তৈরি করতে শক্তিশালী চৌম্বকীয় স্রোত ব্যবহার করে।Subcutaneous এবং ভিসারাল চর্বি মধ্যে পার্থক্য পজিট্রন-এমিশন টমোগ্রাফি (পিইটি) /সিটি স্ক্যান : একটি পিইটি/সিটি স্ক্যান পদ্ধতির জন্য একটি রেডিওট্রেসার নামক একটি স্বল্প-অভিনয় তেজস্ক্রিয় পদার্থের ইনজেকশন প্রয়োজন যা চর্বি জমার জায়গাগুলিতে ক্লাস্টার করে, যা পিইটি স্ক্যানে বা সংমিশ্রণে সনাক্ত করা যায়। সিটি

DEXA (দ্বৈত-শক্তি এক্স-রে শোষণ) স্ক্যান একজন স্বাস্থ্যসেবা প্রযুক্তিবিদ দ্বারা সঞ্চালিত হয়।হাইড্রোস্ট্যাটিক ওজন একটি বিশেষ ল্যাবে পানির নিচে সঞ্চালিত হয়বিআইএ (বায়োইলেক্ট্রিক্যাল ইম্পিডেন্স অ্যানালাইসিস), একটি পরিমাপ যা হোম স্কেলে পাওয়া যেতে পারে যা ওজন, শরীরের চর্বি শতাংশ এবং অন্যান্য সংখ্যা প্রদান করে

স্কিন ক্যালিপার যা শরীরের চর্বির মাত্রা নির্ধারণ করতে আপনার শরীরের নির্দিষ্ট কিছু অংশে চর্বিযুক্ত টিস্যু চিমটি করে শরীরের পরিধি বা কোমরের পরিধি পরিমাপ যা শরীরের নির্দিষ্ট অংশ যেমন কোমর, উরু এবং বাহুগুলির প্রস্থ নির্ধারণ করতে একটি টেপ পরিমাপ ব্যবহার করেআপনার স্বাস্থ্যসেবা প্রদানকারী এই পরীক্ষার ফলাফলের অর্থ কী এবং তারা উদ্বেগের কারণ দেখায় কিনা তা নির্ধারণ করতে আপনাকে সাহায্য করতে পারে।

কিভাবে সাবকুটেনিয়াস ফ্যাট হারাবেন

সাধারণত, ত্বকের নিচের চর্বি হারানোর সর্বোত্তম উপায় হল একটি স্বাস্থ্যকর জীবনধারা বজায় রাখা। এটি একটি চর্বি-বার্ন ডায়েট এবং নিয়মিত ব্যায়ামের সংমিশ্রণ জড়িত। যদিও জেনেটিক্স আপনাকে উচ্চ সাবকুটেনিয়াস ফ্যাট ভরের সম্ভাবনা বেশি করে তুলতে পারে, গবেষণা ইঙ্গিত করে যে এই জেনেটিক কারণগুলি উচ্চ শারীরিক কার্যকলাপ দ্বারা অফসেট হতে পারে। যেহেতু ত্বকের নিচের চর্বি শক্তি সঞ্চয় করে, তাই এটি হারাতে আপনাকে অবশ্যই ক্যালোরি পোড়াতে হবে

প্রক্রিয়াজাত খাবার, বেকড পণ্য এবং ফাস্ট ফুড এড়িয়ে চলুন যাতে সাধারণত প্রদাহজনক, পরিশোধিত তেল এবং অস্বাস্থ্যকর চর্বি থাকে ।নিম্নলিখিত উপাদানগুলি রয়েছে এমন পণ্যগুলি এড়াতে লেবেলগুলি সোডিয়াম , আংশিকভাবে হাইড্রোজেনেটেড তেল, উচ্চ-ফ্রুক্টোজ কর্ন সিরাপ, ট্রান্স ফ্যাট এবং উচ্চ পরিমাণে চিনি এবং ক্যালোরি৷

গরম আবহাওয়ায় কাজ করার সময় প্রতিদিন ৬ থেকে ৮ কাপ জল এবং আরও বেশি পান করার লক্ষ্য রেখে সঠিকভাবে হাইড্রেটেড থাকুন।একটি ভাল রাতের ঘুম পান কারণ ঘুমের বঞ্চনা ক্ষুধা-দমনকারী হরমোনগুলিতে হস্তক্ষেপ করে এবং আপনার অতিরিক্ত ওজনের ঝুঁকি বাড়ায় ।স্ট্রেস হ্রাস করুন , যা কর্টিসল (স্ট্রেস হরমোন) এর মাত্রা বাড়াতে পারে। এই হরমোনের উচ্চ মাত্রা আপনাকে ক্ষুধার্ত বোধ করতে পারে এবং চিনি, ক্যালোরি এবং চর্বিযুক্ত খাবারের জন্য কামনা করতে পারে।

স্পট-কমানোর চেষ্টা করার পরিবর্তে আপনার সারা শরীরে চর্বি পোড়াতে সপ্তাহে কয়েকবার উচ্চ-তীব্রতা কার্ডিও ব্যায়ামের অন্তত ৩০ মিনিটের লক্ষ্য রাখুন ।Subcutaneous এবং ভিসারাল চর্বি মধ্যে পার্থক্য হাই-ইনটেনসিটি ইন্টারভাল ট্রেনিং (HIIT) চেষ্টা করুন, একটি ব্যায়াম প্রোগ্রাম যা কয়েক মিনিটের নড়াচড়া ব্যবহার করে যা আপনার হৃদস্পন্দনকে আপনার সর্বোচ্চ হার্টের হারের ৮০% পর্যন্ত বাড়িয়ে দেয় , তারপরে নিম্ন-তীব্রতার নড়াচড়ার স্বল্প সময়ের জন্য।

এই ওয়ার্কআউটগুলি ব্যায়াম করার পরে ১৪ ঘন্টা পর্যন্ত আপনার বিপাক বৃদ্ধি করতে পারে এবং এর ফলে, আপনার প্রতিদিনের চর্বি-বার্নিং সম্ভাবনা বাড়িয়ে তুলতে পারে। HIIT ওয়ার্কআউটের ২২ সাধারণ ব্যায়ামগুলির মধ্যে নিম্নলিখিতগুলি অন্তর্ভুক্ত রয়েছে: ২৩টি শরীরের ওজনের স্কোয়াট, ব্যাকওয়ার্ড লাঞ্জস, নী ড্রাইভের সাথে প্ল্যাঙ্ক, বিকল্প পাশের লাঞ্জ, জাম্পিং জ্যাক এবং স্কেটার

আপনার নিয়মিত ফিটনেস রুটিনে তিন থেকে পাঁচটি সাপ্তাহিক শক্তি-প্রশিক্ষণ সেশন অন্তর্ভুক্ত করুন। এটি আপনার বিপাকীয় হার বাড়িয়ে তুলতে পারে যাতে আপনি প্রতিদিন আরও চর্বি পোড়াতে পারেন।অ্যারোবিক ওয়ার্কআউটের সাথে ক্যালোরি বার্ন করুন যা আপনার হার্টের হার বাড়ায়, যেমন দৌড়ানো, সাইকেল চালানো, সাঁতার কাটা, দ্রুত হাঁটা, দড়ি লাফানো, সিঁড়ি আরোহণ, ক্রস-কান্ট্রি স্কিইং এবং রোয়িং।

Subcutaneous এবং ভিসারাল চর্বি মধ্যে পার্থক্য ত্বকের নিচের চর্বি হারানোর জন্য ধৈর্য এবং অধ্যবসায় প্রয়োজন। সাবকুটেনিয়াস ফ্যাট হারানো কঠিন হতে পারে কারণ এটি আপনার শরীরে কাজ করে। উপরন্তু, আপনার শরীর সাধারণত অতিরিক্ত ত্বকের চর্বি আক্রমণ করার আগে অতিরিক্ত ভিসারাল চর্বি পোড়ায়। 

জেনেটিক্স, শরীরের গঠন, বয়স এবং হরমোনের মতো কারণের কারণে প্রত্যেকেই বিভিন্ন হারে ওজন হারায়। সাধারণত, ক্যালোরির ঘাটতি (কম খাওয়া এবং বেশি চলাফেরা) এবং শারীরিক কার্যকলাপের সংমিশ্রণ এক থেকে দুই সপ্তাহের আগে বা আপনার প্রোগ্রাম শুরু করার ছয় থেকে ১২ সপ্তাহের মধ্যে পরিবর্তন ঘটাতে পারে।

শারীরিক কার্যকলাপের জন্য নির্দেশিকা

আপনার ব্যায়াম প্রোগ্রাম থেকে উল্লেখযোগ্য সুবিধা পেতে, আমেরিকানদের জন্য শারীরিক কার্যকলাপ নির্দেশিকা অনুসরণ করুন, দ্বিতীয় সংস্করণ , ইউএস ডিপার্টমেন্ট অফ হেলথ অ্যান্ড হিউম্যান সার্ভিসেস (HHS) দ্বারা প্রকাশিত।

Subcutaneous এবং ভিসারাল চর্বি মধ্যে পার্থক্য প্রাপ্তবয়স্কদের জন্য, এই নির্দেশিকাগুলির মধ্যে নিম্নলিখিত বৈশিষ্ট্যগুলির সাথে প্রতি সপ্তাহে ১৫০ মিনিটের মাঝারি-তীব্রতার বায়বীয় কার্যকলাপ সম্পূর্ণ করা অন্তর্ভুক্ত:প্রাপ্তবয়স্কদের জন্য প্রতি সপ্তাহে ন্যূনতম ৭৫ মিনিটের জোরালো-তীব্র ব্যায়াম (বাচ্চাদের জন্য ৬০ মিনিট) সপ্তাহে দুই বা তার বেশি দিন পেশী শক্তিশালীকরণ কার্যক্রম

সাবকুটেনিয়াস ফ্যাট ক্ষয় সাপোর্ট করার জন্য খাবার

আপনি যদি শরীরের চর্বি হারানোর বিষয়ে গুরুতর হন, তাহলে ত্বকের নিচের চর্বি হ্রাসকে সমর্থন করার জন্য নিম্নলিখিত খাবারগুলি অন্তর্ভুক্ত করার জন্য আপনার ডায়েটে পরিবর্তন করা গুরুত্বপূর্ণ: চর্বিহীন, উচ্চ-মানের প্রোটিন , যেমন মুরগি, টার্কি, স্যামন এবং ডিম, যা আপনাকে দীর্ঘ সময়ের জন্য পূর্ণ বোধ করতে সাহায্য করে, পেশী বৃদ্ধিতে সহায়তা করে এবং কার্বোহাইড্রেট এবং চর্বিগুলির চেয়ে বেশি মেরামত করে যাতে আপনি আরও ব্যায়াম করতে পারেন

পুষ্টি-ঘন এবং ফাইবার -সমৃদ্ধ খাবার যা আপনাকে দীর্ঘক্ষণ পূর্ণ বোধ করতে সাহায্য করে এবং অতিরিক্ত খাওয়া এড়াতে সাহায্য করে, যেমন গোটা শস্য যেমন পুরো শস্যের রুটি, কুইনোয়া এবং বাদামী চাল, লেগুম (ছোলা, কিডনি বিন, কিডনি বিনস এবং মসুর), স্বাস্থ্যকর ফল যেমন ব্লুবেরি এবং স্ট্রবেরি যেগুলিতে ক্যালোরি কম এবং ফাইবার বেশি, শাকসবজি, বিশেষত উচ্চ জল এবং ফাইবারযুক্ত ব্রোকলি এবং ওটমিল

ক্ষুধা দমনকারী এবং চিনি-ভরা কোমল পানীয় এবং অন্যান্য মিষ্টি রসের প্রতিস্থাপন হিসাবে ব্যবহৃত জল কফি বা সবুজ চা , উভয়ই চর্বি বার্ন এবং ফ্যাটি অ্যাসিডের ভাঙ্গন বাড়াতে পারে। কম চর্বিযুক্ত দুগ্ধজাত পণ্য, যেমন কম চর্বিযুক্ত দুধ, যা ঘন পেশী ভর তৈরি করতে সহায়তা করে এবং কম চর্বিযুক্ত কুটির পনির, যাতে চর্বি এবং কার্বোহাইড্রেট কম কিন্তু প্রোটিন বেশি

বীজ এবং বাদাম (ক্ষুধা নিবারণের জন্য স্বাস্থ্যকর চর্বি , ফাইবার এবং প্রোটিন রয়েছে )Tempeh, নিরামিষাশীদের জন্য উপযুক্ত মাংসের একটি প্রোটিন বিকল্প

সাবকুটেনিয়াস ফ্যাট বেশিরভাগ মানুষের শরীরের ৯০% ফ্যাট তৈরি করে। এটি এমন এক ধরণের আলগা, ঝিঁঝিঁর চর্বি যা বেশিরভাগ লোকেরা শরীরের চর্বি সম্পর্কে কথা বলার সময় মনে করে। এটি প্রায়শই আপনার পেট, বাহু এবং পায়ের চারপাশের অঞ্চলে পাওয়া যায়।

যদিও এটি দেখতে স্বাস্থ্যকর নাও হতে পারে, সাবকুটেনিয়াস ফ্যাট একটি শক্তির রিজার্ভ। এটি আপনার শরীরকে চরম তাপমাত্রা, ট্রমা ইনজুরি এবং অত্যধিক খাওয়া থেকেও রক্ষা করে। যাইহোক, এই ধরনের চর্বি আপনার শরীরে সহায়ক যে এটি হারানো কঠিন করে তোলে।

মন্তব্য,ত্বকের নিচের চর্বি হারানো একটি ধীর প্রক্রিয়া হতে পারে। এতে আপনার খাদ্য এবং শারীরিক কার্যকলাপের রুটিনে সম্মিলিত পরিবর্তন করা জড়িত। নিরাপদে আপনার লক্ষ্য অর্জনে সহায়তা করার জন্য আপনি পরিবর্তন করছেন তা নিশ্চিত করতে আপনার স্বাস্থ্যসেবা প্রদানকারীর সাথে পরামর্শ করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url