বরই এর স্বাস্থ্য উপকারিতা- কিভাবে ব্যবহার করবেন

 

প্রিয় পাঠক আজকে আমি আপনাদের সামনে আলোচনা করব বড় এর স্বাস্থ্য উপকারিতা কিভাবে ব্যবহার করবেন এবং পার্শ্ব প্রতিক্রিয়া। বরই ছোট বড় প্রায় সকলের পছন্দের। বরই খেতে পছন্দ করে না এমন মানুষ খুব কমই আছে। তবে আপনারা বরই এর স্বাস্থ্য উপকারিতা এবং কিভাবে ব্যবহার করবেন তা সম্পর্কে ভালোভাবে জানেন না। এ পোস্টটি পড়ার মাধ্যমে আপনারা জানতে পারবেন বরই এর স্বাস্থ্য উপকারিতা কিভাবে ব্যবহার করবেন। চলুন তাহলে জেনে নেয়া যাক বরই এর স্বাস্থ্য উপকারিতা কিভাবে ব্যবহার করবে। 

বরই পুষ্টি, খাদ্যতালিকাগত ফাইবার এবং অ্যান্টিঅক্সিডেন্টে ফেটে যাচ্ছে। বরই এর স্বাস্থ্য উপকারিতা প্রধানত তাদের সমৃদ্ধ পুষ্টি প্রোফাইলের কারণে। তারা স্মৃতিশক্তি বাড়াতে পারে এবং প্রদাহের বিরুদ্ধে লড়াই করতে পারে কারণ এতে অ্যান্থোসায়ানিনের মতো ফেনল থাকে। বরই কোষ্ঠকাঠিন্যের চিকিৎসায়, ডায়াবেটিস পরিচালনায় সাহায্য করে এবং কার্ডিওভাসকুলার রোগ প্রতিরোধে প্রমাণিত হয়েছে । এই নিবন্ধটি প্লামের উপকারিতা, তাদের পুষ্টির প্রোফাইল, কীভাবে তাদের ব্যবহার করতে হয় এবং তাদের ঝুঁকি নিয়ে আলোচনা করে। এক নজর দেখে নাও.

বরই এর স্বাস্থ্য উপকারিতা কি?

১ বরই এর স্বাস্থ্য উপকারিতা অনেক ।বরই এর স্বাস্থ্য উপকারিতা হল  কোষ্ঠকাঠিন্য উপশম করতে এবং গ্যাস্ট্রোইনটেস্টাইনাল ফাংশন উন্নত করতে সাহায্য করতে পারে। এটি ডায়াবেটিস ব্যবস্থাপনা, ক্যান্সারের ঝুঁকি কমাতে এবং হার্ট, হাড় এবং মস্তিষ্কের স্বাস্থ্যের উন্নতিতে সহায়তা করতে পারে।

কে বরই খেতে পারেন?

বরই সবাই খেতে পারে, এমনকি গর্ভাবস্থা এবং বুকের দুধ খাওয়ানোর সময় ও দিনে ৩ থেকে ৬ বরই।
অতিরিক্ত সেবন কিডনিতে পাথর, ফোলাভাব এবং কোষ্ঠকাঠিন্যের ঝুঁকি বাড়াতে পারে।বরই খাওয়া উন্নত জ্ঞান, হাড়ের স্বাস্থ্য এবং হার্টের স্বাস্থ্যের সাথে যুক্ত। তাদের কম গ্লাইসেমিক সূচকও রয়েছে, তাই এগুলি খাওয়ার ফলে আপনার রক্তে শর্করার মাত্রা বৃদ্ধি পাওয়ার সম্ভাবনা নেই।

এগুলি মে থেকে অক্টোবর পর্যন্ত পাওয়া যায় - এবং বিভিন্ন ধরণের। এর মধ্যে কয়েকটির মধ্যে রয়েছে কালো বরই, সবুজ বরই, লাল বরই, মিরাবেল বরই, প্লুকটস, হলুদ বরই, প্লুটস এবং উমেবোশি বরই (জাপানি খাবারের একটি প্রধান)। বরই কিভাবে ব্যবহার করবেন তা কেউ জানে আবার কেউ জানে না বিভিন্নভাবে ব্যবহার করা যায় 

২ ডায়াবেটিস চিকিৎসায় সহায়তা করে

বরই এর স্বাস্থ্য উপকারিতা হলো ডায়াবেটিস চিকিৎসায় ব্যবহৃত হয় বরইয়ের বিভিন্ন জৈব সক্রিয় যৌগ এখানে খেলার মধ্যে রয়েছে। এগুলি হল সরবিটল, কুইনিক অ্যাসিড, ক্লোরোজেনিক অ্যাসিড, ভিটামিন কে, কপার, পটাসিয়াম এবং বোরন। এই পুষ্টি উপাদানগুলি সমন্বয়মূলকভাবে কাজ করে এবং ডায়াবেটিসের ঝুঁকি কমাতে সাহায্য করে ।

বরই অ্যাডিপোনেক্টিনের সিরাম মাত্রাও বাড়ায়, একটি হরমোন যা রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করে । বরইয়ের ফাইবারও সাহায্য করতে পারে - এটি আপনার শরীর যে হারে কার্বোহাইড্রেট শোষণ করে তা কমিয়ে দেয় এবং ওজন নিয়ন্ত্রণে সাহায্য করতে পারে।


বরই এর স্বাস্থ্য উপকারিতা ইনসুলিনের সংবেদনশীলতাও বাড়াতে পারে - যার ফলে ডায়াবেটিস চিকিৎসায় সাহায্য করে । প্লামের ফেনোলিক যৌগগুলি এই প্রভাবগুলির জন্য দায়ী করা যেতে পারে।শুকনো বরইয়ের উপর স্ন্যাকিং এছাড়াও তৃপ্তি বাড়াতে পারে এবং ডায়াবেটিস এবং অন্যান্য গুরুতর রোগের ঝুঁকি কমাতে পারে। পরিবেশনটি ৪-৫ টি প্রুনে সীমিত করার বিষয়ে সতর্কতা অবলম্বন করুন কারণ সেগুলিও চিনি-ঘন। কিছু প্রোটিনের সাথে পরিপূরক করা ভাল, যেমন একটি ছোট মুঠো বাদাম।

৩. ক্যান্সার প্রতিরোধে সাহায্য করতে পারে

একটি সমীক্ষায় দেখা গেছে যে শুকনো বরইয়ের ফাইবার এবং পলিফেনল কোলোরেক্টাল ক্যান্সারের ঝুঁকির কারণগুলিকে পরিবর্তন করতে সাহায্য করতে পারে ।অন্যান্য ল্যাব পরীক্ষায়, বরই নির্যাস স্তন ক্যান্সার কোষের সবচেয়ে আক্রমনাত্মক ফর্মগুলিকেও মেরে ফেলতে সক্ষম। আরও মজার বিষয় হল, স্বাভাবিক সুস্থ কোষগুলি প্রভাবিত হয়নি।


বরই এর স্বাস্থ্য উপকারিতা হল ক্যান্সার প্রতিরোধে সাহায্য করে এই প্রভাবটি প্লামের দুটি যৌগের সাথে যুক্ত ছিল  ক্লোরোজেনিক এবং নিওক্লোরোজেনিক অ্যাসিড। যদিও এই অ্যাসিডগুলি ফলের মধ্যে বেশ সাধারণ, বরইগুলিতে আশ্চর্যজনকভাবে উচ্চ মাত্রায় রয়েছে বলে মনে হয়।

৪. হৃদয় রক্ষা করতে পারে

বরই এর স্বাস্থ্য উপকারিতা হার্টের সুরক্ষায় সাহায্য করে ছাঁটাই (বা বরই) উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করতে পারে, যার ফলে হৃৎপিণ্ড রক্ষা করে। একটি সমীক্ষায় দেখা গেছে, যারা ছাঁটাইয়ের রস বা ছাঁটাই খেয়েছেন তাদের রক্তচাপের মাত্রা কম ছিল। এই ব্যক্তিদের খারাপ কোলেস্টেরল এবং মোট কোলেস্টেরলের মাত্রা কম ছিল ।

আরেকটি গবেষণায় দেখা গেছে যে নিয়মিত ছাঁটাই খাওয়া কোলেস্টেরলের মাত্রা কমাতে পারে । গবেষণায়, উচ্চ কোলেস্টেরল ধরা পড়া পুরুষদের আট সপ্তাহ ধরে খাওয়ার জন্য 1১২টি প্রুন দেওয়া হয়েছিল। ট্রায়ালের পরে, তারা তাদের রক্তের কোলেস্টেরলের মাত্রার উন্নতি দেখেছে ।

৫. হাড়ের স্বাস্থ্যের প্রচার করুন

ছাঁটাই খাওয়া অস্টিওপরোসিসের ঝুঁকি হ্রাসের সাথে যুক্ত । হাড়ের ক্ষয় রোধ ও বিপরীত করার জন্য বরইকে সবচেয়ে কার্যকর ফল হিসেবে বিবেচনা করা হয়।শুকনো বরই হাড়ের ভরের ঘনত্বও বাড়ায়। কিছু গবেষণা অনুমান করে যে এই প্রভাবটি প্লামের মধ্যে রুটিন (একটি বায়োঅ্যাকটিভ যৌগ) উপস্থিতির কারণে হতে পারে । কিন্তু আরো গবেষণা প্রয়োজন - ঠিক কেন বরই হাড়ের স্বাস্থ্য বাড়ায়।

বরই এর স্বাস্থ্য উপকারিতা হল হাড়ের উপকার করে এমন আরেকটি উপায় হল এর ভিটামিন কে উপাদান। এই পুষ্টি শরীরে ক্যালসিয়ামের ভারসাম্য উন্নত করতে সাহায্য করে, যার ফলে হাড়ের স্বাস্থ্য বৃদ্ধি পায়। শুকনো বরইগুলিতে ভিটামিন কে-এর পরিমাণ বেশি থাকে এবং এই ক্ষেত্রে অনেক বেশি উপকারী হতে পারে।

শুকনো বরই পোস্টমেনোপজাল মহিলাদের হাড়ের ক্ষয় রোধ করার জন্য একটি আদর্শ খাবার হিসাবেও কাজ করতে পারে। বরইগুলিতে কিছু ফাইটোনিউট্রিয়েন্টও রয়েছে যা অক্সিডেটিভ স্ট্রেসের বিরুদ্ধে লড়াই করে। অক্সিডেটিভ স্ট্রেস হাড়কে ছিদ্রযুক্ত করে তুলতে পারে এবং সহজেই ভাঙ্গার প্রবণতা তৈরি করে, প্রায়ই অস্টিওপরোসিসে অবদান রাখে।ইঁদুরের গবেষণায়, বার্ধক্যজনিত জ্ঞানীয় ঘাটতি প্রশমিত করতে বরইয়ের রসের ব্যবহার কার্যকর বলে প্রমাণিত হয়েছে । যদিও শুকনো বরই পাউডারের সাথে অনুরূপ প্রভাব পরিলক্ষিত হয়নি।

৬. রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে পারে

 হাঁস-মুরগির উপর করা একটি গবেষণায় দেখা গেছে যে বরইয়ের এমন বৈশিষ্ট্য থাকতে পারে যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করতে পারে। মুরগিকে তাদের খাবারে বরই খাওয়ানো হয়েছে একটি পরজীবী রোগ থেকে বেশি পুনরুদ্ধার দেখায়।মানুষের মধ্যে অনুরূপ ফলাফল এখনও পর্যবেক্ষণ করা হয়নি, এবং গবেষণা চলমান.

৭ ওজন কমাতে সাহায্য করতে পারে

বরইগুলিতে উচ্চ পলিফেনল উপাদান রয়েছে যা ওজন বৃদ্ধি এবং অন্যান্য স্থূলতা-প্ররোচিত বিপাকীয় এবং শারীরবৃত্তীয় ব্যাধি প্রতিরোধে সহায়তা করতে পারে । তারা স্থূলতায় আক্রান্ত ব্যক্তিদের শক্তি নিয়ন্ত্রণে সাহায্য করতে পারে এবং ইনসুলিনের মতো এবং হার্ট-প্রতিরক্ষামূলক প্রভাব থাকতে পারে। তাছাড়া, বরই একটি কম-ক্যালোরিযুক্ত ফল যা আপনার ওজন কমানোর ডায়েটে অন্তর্ভুক্ত করার জন্য একটি ভাল বিকল্প হতে পারে।

৮. ভ্রূণের বিকাশে সহায়তা করতে পারে

একটি গবেষণায় দেখা গেছে যে গর্ভবতী ইঁদুরে বরই এর নির্যাসের মৌখিক প্রশাসনের ফলে ভ্রূণের হাড়ের বিকাশ এবং গঠন বৃদ্ধি পায় । যাইহোক, এটি মানুষের উপর একই প্রভাব ফেলে তা যাচাই করার জন্য আরও গবেষণা প্রয়োজন।বরই এর আরও উপকারিতা এখনো আবিষ্কৃত হয়নি। কিন্তু এখন পর্যন্ত আমরা যা শিখেছি তা বরইকে আমাদের খাদ্যের নিয়মিত অংশ করার জন্য যথেষ্ট সাক্ষ্য।বরই অবিশ্বাস্যভাবে পুষ্টিকর। এগুলি খাওয়ার সবচেয়ে সহজ উপায় হল সেগুলি যেমন আছে। কিন্তু যদি এটি বিরক্তিকর মনে হয়, আপনি পরবর্তী বিভাগটি পরীক্ষা করতে চাইতে পারেন।

বরই  কিভাবে ব্যবহার করবেন

একটু দৃঢ়, রসালো, মিষ্টি এবং কিছুটা চাপে ফলন এমন বরইগুলির সন্ধান করুন। যেগুলি ইতিমধ্যে নরম বা থেঁতলে গেছে তাদের জন্য যাবেন না।এমনকি আপনি পাই, আইস পপ, ওটমিল, সালাদ, দই, স্মুদি এবং পুডিং-এ বরই যোগ করতে পারেন। আপনি কেক, আইসক্রিম, সালাদ, চিকেন মাংসের খাবার এবং ড্রেসিংয়ে শুকনো বরই (বা ছাঁটাই) যোগ করতে পারেন।

দক্ষিণ কোরিয়া এবং জাপানে বরইয়ের রসকে বরই ওয়াইনে গাঁজন করা একটি জনপ্রিয় অভ্যাস। বরই বরই জারকুম তৈরিতেও ব্যবহৃত হয়, মধ্য ইংল্যান্ডে একটি মদ্যপ পানীয়।সুস্বাদু শোনাচ্ছে, তাই না? কিন্তু এর মানে কি কেউ বরই খেতে পারে? বড়ই কিভাবে ব্যবহার করবেন তা কি আপনি জানেন কিভাবে ব্যবহার করবেন তা জানুন বড়ই বিভিন্নভাবে ব্যবহার করা যায় যেমন আচার থেকে শুরু করে যে কোন ধরনের সুস্বাদু খাবার বানাতে বড়ই ব্যবহার করা হয়।

বরই এর পার্শ্বপ্রতিক্রিয়া আছে।

কিডনিতে পাথর
বরই মূত্রের পিএইচ কমায় । এর ফলে কিডনিতে পাথর হতে পারে। তাই যাদের কিডনিতে পাথরের ইতিহাস রয়েছে তাদের অবশ্যই বরই এড়িয়ে চলতে হবে। যাইহোক, আমাদের এই বিষয়ে আরও গবেষণা প্রয়োজন, তাই আপনার ডাক্তারের সাথে পরামর্শ করুন।

অন্যান্য সম্ভাব্য প্রভাব
বরইয়ের সরবিটল ফোলা হতে পারে । এগুলিতে যে ফাইবার রয়েছে তা যদি অতিরিক্ত গ্রহণ করা হয় তবে কোষ্ঠকাঠিন্যও হতে পারে।

ইনফোগ্রাফিক: DIY ফ্রেশ প্লাম ফেস মাস্ক
বরই পুষ্টিগুণে ভরপুর যা সামগ্রিক ত্বকের স্বাস্থ্যের উন্নতি করতে সাহায্য করতে পারে এবং স্বাস্থ্যকর, উজ্জ্বল ত্বক সরবরাহ করতে পারে। বরই এর নির্যাস তাদের ভালোর জন্য অনেক ত্বকের যত্ন পণ্য ব্যবহার করা হয়. 

এছাড়াও, এই ফলগুলিতে থাকা ফাইটোকেমিক্যাল এবং পলিফেনল যৌগগুলি ত্বকের প্রতিরক্ষামূলক এবং পুষ্টিকর বৈশিষ্ট্যগুলি সরবরাহ করে। কিভাবে একটি DIY ফ্রেশ প্লাম ফেস মাস্ক প্রস্তুত করতে হয় এবং এর উপকারিতাগুলি কাটাতে হয় সে সম্পর্কে আরও জানতে নীচের ইনফোগ্রাফিকে ক্লিক করুন।

কিভাবে বরই সংরক্ষণ করতে?

আপনি ফ্রিজে বরই সংরক্ষণ করতে পারেন। যদি সেগুলি এখনও পাকা না হয় তবে আপনি সেগুলি পাকা না হওয়া পর্যন্ত ঘরের তাপমাত্রায় কাগজের ব্যাগে রাখতে পারেন।যদিও ছাঁটাই শুধুমাত্র শুকনো বরই, পীচ বিভিন্ন ফল। যদিও তিনটিই একই বংশের অন্তর্গত।

বরই কতক্ষণ স্থায়ী হয়?

বরই সম্পূর্ণ পাকলে রেফ্রিজারেটরে ৩ থেকে ৫ দিন থাকে।বরই খারাপ হয়ে গেছে কিভাবে বুঝবেন বরই যদি গাঢ় দাগ তৈরি করে, খুব নরম হয়ে যায় এবং ঝরাতে শুরু করে - সেগুলি নষ্ট হয়ে যায়। এই ধরনের বরই বর্জন করুন। কিছু ক্ষেত্রে, বরই ছাঁচ এবং একটি অপ্রস্তুত গন্ধ তৈরি করতে পারে - সেগুলি বাদ দিন। কিভাবে ব্যবহার করবেন এবং বরই কতখানি স্থায়ী হয় তা আপনার উপর নির্ভরশীল। এটিকে ভালোভাবে শুকিয়ে আচার হিসেবে ব্যবহার করতে পারেন।

আমার দিনে কত বরই খাওয়া উচিত?

প্রাপ্তবয়স্করা দিনে ৪-৬টি বরই খেতে পারে, যখন শিশুরা দিনে ২-৩টি বরই খেতে পারে। যাইহোক, একক বসে অনেক বেশি বরই খাওয়া এড়ানো উচিত কারণ এটি গ্যাস্ট্রোইনটেস্টাইনাল সমস্যা বা ডায়রিয়া হতে পারে।

আমি কি রাতে বরই খেতে পারি?

রাতে ফল খাওয়ার পরামর্শ দেওয়া হয় না কারণ এটি আপনার ঘুমকে বাধাগ্রস্ত করতে পারে, চিনির মাত্রা বাড়াতে পারে এবং হজমের সমস্যা হতে পারে।বরই উষ্ণ ফলের বিভাগের অধীনে আসে এবং বলা হয় যে কাশি এবং সর্দি নিরাময়ের জন্য উপকারী।

বরই কি ফ্যাটি লিভারের জন্য ভালো?

হ্যাঁ, বরই দ্রবণীয় ফাইবার দিয়ে তৈরি যা শরীরে কোলেস্টেরলের মাত্রা কমাতে সাহায্য করতে পারে এবং ফ্যাটি লিভারে কোলেস্টেরল নিয়ন্ত্রণ করতে পারে ।হ্যাঁ, বরই খালি পেটে খাওয়া যেতে পারে। সকালের নাস্তার আগে শুধুমাত্র সাইট্রাস ফল এড়িয়ে চলা উচিত কারণ এগুলো অ্যাসিডিটির দিকে পরিচালিত 

বরই কি আপনার চুলের জন্য ভালো?

হ্যাঁ, বরই এর সৌন্দর্যবর্ধনকারী অনেক উপকারিতা রয়েছে। এটি আপনার মাথার ত্বক পরিষ্কার করতে, ফলিকলগুলিকে উদ্দীপিত করতে, খুশকিকে লক্ষ্য করে এবং এর সমৃদ্ধ ভিটামিন সি সামগ্রীর কারণে চুলের বৃদ্ধিতে সহায়তা করতে পারে। 

মন্তব্য,বরই হল সুস্বাদু, পুষ্টিকর-ঘন ফল যা খাদ্যতালিকাগত ফাইবার, ভিটামিন, খনিজ এবং অন্যান্য শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট সরবরাহ করে। বরই ফলের সুবিধার মধ্যে রয়েছে উন্নত হজমশক্তি, হার্ট এবং হাড়ের স্বাস্থ্য। তারা জ্ঞানীয় ফাংশন এবং অনাক্রম্যতা বাড়াতেও সাহায্য করে। এছাড়াও এদের প্রদাহরোধী বৈশিষ্ট্য এবং ফাইবার উপাদান ক্যান্সার প্রতিরোধে সাহায্য করে।

 যাইহোক, অতিরিক্ত সেবনের ফলে কোষ্ঠকাঠিন্য হতে পারে এবং কিছু লোকের কিডনিতে পাথর হওয়ার ঝুঁকি বাড়ায়। আপনি যদি কোন পার্শ্বপ্রতিক্রিয়া অনুভব করেন, আপনার সেবন সীমিত করুন এবং ডাক্তারের পরামর্শ নিন। উপরের পোস্টটি পড়ার মাধ্যমে আপনি নিশ্চয়ই জানতে পারলেন বরই কিভাবে ব্যবহার করা হয়।





এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url