তারিখ অনুযায়ী মাসিক না হওয়ার কারণ

 প্রিয় পাঠক আজকে আমি আপনাদের সামনে আলোচনা করব তারিখ অনুযায়ী মাসিক না হওয়ার কারণ।বেশিরভাগ মেয়ের ক্ষেত্রে এই সমস্যা হয়ে থাকে ।পোস্টটি পড়ার মাধ্যমে আপনারা তারিখ অনুযায়ী মাসিক না হওয়ার কারণ জানতে পারবেন।চলুন তাহলে জেনে নেয়া যাক তারিখ অনুযায়ী মাসিক না হওয়ার কারণ।


পিরিয়ড মিস হওয়ার অর্থ হতে পারে আপনি গর্ভবতী, কিন্তু অন্য কারণ থাকতে পারে পিরিয়ড মিস হওয়ার সবচেয়ে সাধারণ কারণ হল গর্ভাবস্থা।যাইহোক, অন্যান্য চিকিৎসা এবং জীবনধারার কারণগুলিও আপনার মাসিক চক্রকে প্রভাবিত করতে পারে এবং আপনার মাসিক দেরিতে হতে পারে ।

তারিখ অনুযায়ী মাসিক না হওয়ার কারণ

তীব্র চাপ গোনাডোট্রফিন-রিলিজিং হরমোন (GnRH)-এর উৎপাদনে বাধা দেয় একটি হরমোন যা ডিম্বস্ফোটন এবং মাসিক চক্রকে নিয়ন্ত্রণ করে। শারীরিক এবং মানসিক উভয় চাপই পিরিয়ড বিলম্বিত হতে পারে। কিন্তু এই প্রভাব সৃষ্টি করতে সক্ষম স্ট্রেসের মাত্রা সাধারণত খারাপ দিনের চেয়ে বেশি গুরুতর।

খুব চাপের পরিস্থিতির মধ্য দিয়ে যাওয়ার সময় একটি পিরিয়ড মিস করা অস্বাভাবিক নয়। যাইহোক, যদি আপনি দীর্ঘস্থায়ী মানসিক চাপের মধ্যে থাকেন এবং তিন বা তার বেশি সময়সীমা মিস করেন, তাহলে আপনার স্বাস্থ্যসেবা প্রদানকারীর সাথে একটি পরিদর্শনের সময় নির্ধারণ করার কথা বিবেচনা করুন (এবং স্ট্রেস অপ্রতিরোধ্য হলে যত তাড়াতাড়ি সম্ভব)।

যদি আপনার পিরিয়ড মিস হওয়ার জন্য অন্য কোনো চিকিৎসা কারণ না থাকে, তাহলে আপনার স্বাস্থ্যসেবা প্রদানকারী আপনাকে আপনার পরিস্থিতি মোকাবেলায় সাহায্য করার জন্য পরামর্শ দিতে পারেন। একবার আপনার চাপ নিয়ন্ত্রণযোগ্য পর্যায়ে ফিরে গেলে, আপনার চক্র আবার নিয়মিত হতে কয়েক মাস বা তার বেশি সময় লাগতে পারে।

হরমোন এবং আপনার মাসিক চক্র

পলিসিস্টিক ওভারি সিনড্রোম (PCOS)
পলিসিস্টিক ওভারি সিন্ড্রোম (PCOS) যাদের হরমোনের ভারসাম্যহীনতা থাকে যা বিলম্বিত বা অনিয়মিত মাসিকের কারণ হতে পারে । আপনার যদি পিসিওএস থাকে, তবে অনিয়মিত মাসিক চক্র ছাড়াও আপনার সম্ভবত অন্যান্য উপসর্গ থাকতে পারে। এর মধ্যে কিছু অন্তর্ভুক্ত থাকতে পারে:

  • ওজন বৃদ্ধি/ওজন কমাতে সমস্যা তারিখ অনুযায়ী মাসিক না হওয়ার কারণ 
  • বন্ধ্যাত্ব তারিখ অনুযায়ী মাসিক না হওয়ার কারণ
  • ব্রণ তারিখ অনুযায়ী মাসিক না হওয়ার কারণ
  • তারিখ অনুযায়ী মাসিক না হওয়ার কারণ  চুল পড়া বা পাতলা হয়ে যাওয়া
  • মুখে বা শরীরে চুল গজানো তারিখ অনুযায়ী মাসিক না হওয়ার কারণ

তারিখ অনুযায়ী মাসিক না হওয়ার কারণ মোটা হওয়া

স্থূলতা ইস্ট্রোজেন এবং প্রোজেস্টেরন নিয়ন্ত্রণকে প্রভাবিত করে এবং মিসড পিরিয়ডের সাথে যুক্ত। এমনকি এটি উর্বরতার সাথে সমস্যা হতে পারে। ওজন কমানো স্থূলকায় মহিলাদের মাসিক চক্র নিয়ন্ত্রণে সাহায্য করতে পারে। 

কম শরীরের ওজন তারিখ অনুযায়ী মাসিক না হওয়ার কারণ

গুরুতরভাবে কম ওজন নিয়মিত মাসিক চক্রের সাথেও হস্তক্ষেপ করে। যখন শরীরে চর্বি এবং অন্যান্য পুষ্টির অভাব থাকে, তখন এটি হরমোন তৈরি করতে পারে না। যে মহিলারা অ্যানোরেক্সিয়া (খুব কম ক্যালোরি গ্রহণ) বা ব্যায়ামের মাধ্যমে অনেক বেশি ক্যালোরি পোড়ায় তাদের অ্যামেনোরিয়া হতে পারে। সাধারণত, ওজন বৃদ্ধি আপনার পিরিয়ড ফিরে আসতে সাহায্য করবে। 

অসুস্থতা, ওষুধ বা খাদ্যতালিকায় পরিবর্তনের কারণে দ্রুত ওজনের পরিবর্তনও হরমোন উৎপাদন বা নিঃসরণে হস্তক্ষেপ করতে পারে। পরিবর্তে, এটি আপনাকে এক বা তার বেশি পিরিয়ড মিস করতে পারে।

প্রাথমিক ওভারিয়ান অপ্রতুলতা তারিখ অনুযায়ী মাসিক না হওয়ার কারণ

প্রাথমিক ওভারিয়ান ইনসফিসিয়েন্সি (পিওআই) ঘটে যখন একজন ব্যক্তির 40 বছর বয়সে পৌঁছানোর আগে ডিম্বাশয় স্বাভাবিকভাবে কাজ করা বন্ধ করে দেয়। এটি পেরিমেনোপজের সাধারণ বয়সের আগে অনিয়মিত পিরিয়ড এবং প্রজনন সমস্যা শুরু করতে পারে।

POI এর কারণটি ভালভাবে বোঝা যায় না, তবে এটি follicles এর কাজের সাথে সম্পর্কিত বলে মনে করা হয়। এগুলি ডিম্বাশয়ের ছোট থলি যেখানে ডিম পরিপক্ক হয়। POI সহ লোকেদের মধ্যে, যথেষ্ট কার্যকরী ফলিকল নাও থাকতে পারে।

  • আপনার মাসিক চক্রকে প্রভাবিত করতে পারে এমন দীর্ঘস্থায়ী অবস্থার মধ্যে রয়েছে: 
  • পিটুইটারি টিউমার (যা ক্যান্সার হতে পারে বা নাও হতে পারে)
  • অ্যাড্রিনাল গ্রন্থির রোগ
  • ওভারিয়ান সিস্ট
  • লিভারের কর্মহীনতা
  • ডায়াবেটিস

কিছু নির্দিষ্ট অবস্থা যা জন্মের সময় উপস্থিত থাকে, যেমন টার্নার সিন্ড্রোম এবং অ্যান্ড্রোজেন সংবেদনশীলতা , সাধারণত মাসিক এবং উর্বরতা সমস্যা সৃষ্টি করে। এই জন্মগত অবস্থাগুলি প্রায়শই অ্যামেনোরিয়ার সাথে যুক্ত থাকে। তীব্র অসুস্থতা, যেমন নিউমোনিয়া , হার্ট অ্যাটাক , কিডনি ব্যর্থতা, বা মেনিনজাইটিস, দ্রুত ওজন হ্রাস, পুষ্টির অভাব বা হরমোনের কর্মহীনতার কারণ হতে পারে। এই অবস্থার ফলে একটি মিস পিরিয়ডও হতে পারে।

চরম ব্যায়াম তারিখ অনুযায়ী মাসিক না হওয়ার কারণ

চরম ব্যায়াম পিটুইটারি হরমোন এবং থাইরয়েড হরমোনের পরিবর্তন ঘটাতে পারে, যা ডিম্বস্ফোটন এবং মাসিককে প্রভাবিত করতে পারে। ৫ প্রতিদিন এক বা দুই ঘন্টা ব্যায়াম করা আপনার মাসিক চক্রকে প্রভাবিত করবে না। এই হরমোনের পরিবর্তনগুলি ঘটতে প্রতিদিন ঘন্টার পর ঘন্টা ব্যায়াম করতে লাগে।

আপনি যদি এত বেশি ব্যায়াম করার পরিকল্পনা করছেন, আপনি স্পোর্টস মেডিসিন স্বাস্থ্যসেবা প্রদানকারীর সাথে পরামর্শ করতে পারেন। তাদের কাজ হল আপনার শরীরের সমস্ত শারীরিক চাহিদাগুলিকে সমর্থন করা যা আপনি এটির উপর রাখছেন। এর মধ্যে থাকতে পারে:

  • আপনার শক্তি বাড়ায় এমন পুষ্টিকর খাবারের সাথে আপনার খাদ্যকে অপ্টিমাইজ করা
  • শারীরিক চাপ কমাতে আপনাকে স্ট্রেচিং কৌশল শেখানো হচ্ছে
  • আয়রন বা ভিটামিনের ঘাটতি, হরমোনের ভারসাম্যহীনতা, ডিহাইড্রেশন এবং আরও 6 পরীক্ষা করার জন্য রক্ত ​​পরীক্ষা করা
  • ব্যায়াম কিভাবে আপনার সময়কাল প্রভাবিত করে
কিছু ওষুধ, যেমন অ্যান্টিডিপ্রেসেন্টস, অ্যান্টিসাইকোটিকস, থাইরয়েড ওষুধ, অ্যান্টিকনভালসেন্ট এবং কিছু কেমোথেরাপির ওষুধ আপনার পিরিয়ড অনুপস্থিত বা বিলম্বিত হতে পারে। আইইউডি অ্যাক্টোপিক গর্ভাবস্থার একটি ছোট সম্ভাবনার সাথে যুক্ত। IUD সহ একজন ব্যক্তির পিরিয়ড মিস হওয়া এই বিপজ্জনক অবস্থার লক্ষণ হতে পারে। 

একটোপিক গর্ভাবস্থা ঘটে যখন একটি গর্ভাবস্থা গর্ভের আস্তরণের বাইরে ইমপ্লান্ট করে। আপনার যদি ইতিবাচক গর্ভাবস্থা পরীক্ষা থাকে এবং আপনার জায়গায় একটি IUD থাকে, তাহলে আপনার স্বাস্থ্যসেবা প্রদানকারীর সাথে দেখা করা উচিত।

অ্যাক্টোপিক গর্ভাবস্থার লক্ষণগুলির মধ্যে রয়েছে আপনার তলপেটে ক্র্যাম্পিং, কাঁধে ব্যথা, দুর্বলতা বা মাথা ঘোরা, বমি বমি ভাব এবং স্তনের কোমলতা। কিছু মহিলার পিরিয়ড মিস হয়েছে, অন্যদের যোনিপথে রক্তপাত বা দাগ রয়েছে ।

  • একটোপিক গর্ভাবস্থার ইতিহাস
  • শ্রোণী প্রদাহজনক রোগ
  • প্রোজেস্টিন-শুধু জন্মনিয়ন্ত্রণ বড়ি
  • যৌন সংক্রমণের ইতিহাস
  • বন্ধ্যাত্বের ইতিহাস
  • ইন ভিট্রো ফার্টিলাইজেশন
  • ধূমপান
ফলোপিয়ান টিউবের দাগ, সম্ভবত পেলভিক সার্জারি বা অ্যাপেন্ডিক্স ফেটে যাওয়ার কারণে একটোপিক গর্ভাবস্থা একটি জীবন-হুমকির অবস্থা। আপনি যদি আপনার পিরিয়ড মিস করেন এবং মনে করেন যে আপনি ঝুঁকিতে থাকতে পারেন তাহলে অবিলম্বে চিকিৎসার পরামর্শ নিন।

পেরিমেনোপজ/মেনোপজ তারিখ অনুযায়ী মাসিক না হওয়ার কারণ

পেরিমেনোপজ হল প্রজনন বয়স এবং অ-প্রজনন বয়সের মধ্যে পরিবর্তনের সময়কাল। এই সময়ের মধ্যে আপনার পিরিয়ড হালকা, ভারী, বেশি ঘন ঘন বা কম ঘন ঘন হতে পারে। 9 বেশির ভাগ ক্ষেত্রেই, সেগুলি আপনি যা করতে অভ্যস্ত তার থেকে ভিন্ন হবে।মেনোপজ ঘটে যখন আপনি আপনার জীবনের এমন পর্যায়ে পৌঁছেছেন যেখানে আপনি আর ডিম্বস্ফোটন বা মাসিক হবে না। মেনোপজের গড় বয়স ৫১ বছর। 

জন্ম নিয়ন্ত্রণ

হরমোনাল গর্ভনিরোধক যেমন ডেপো-প্রোভেরা, প্রোজেস্টেরন-শুধু মিনিপিল, মিরেনা আইইউডি এবং নেক্সপ্ল্যানন আপনার চক্রকে প্রভাবিত করতে পারে। বিভিন্ন ধরনের গর্ভনিরোধক আপনার মাসিক চক্রকে বিভিন্ন উপায়ে প্রভাবিত করতে পারে। কিছু গর্ভনিরোধক ভারী পিরিয়ডের সঙ্গে, কিছু হালকা পিরিয়ডের সঙ্গে এবং কিছু অ্যামেনোরিয়ার সঙ্গে যুক্ত।

জন্মনিয়ন্ত্রণে আমার পিরিয়ড দেরি হয় কেন?

গর্ভনিরোধক আপনার পিরিয়ড নিয়ন্ত্রন করতে সাহায্য করতে পারে, কিন্তু স্ট্রেস, ডায়েট এবং ওজনের পরিবর্তন সহ অন্যান্য কারণগুলি এখনও আপনার মাসিক চক্রকে প্রভাবিত করতে পারে। গর্ভনিরোধক ব্যবহার করার সময় অলিগোমেনোরিয়া (কদাচিৎ বা অস্বাভাবিকভাবে হালকা রক্তপাত) অনুভব করাও সম্ভব । 
থাইরয়েড রোগে আক্রান্ত ব্যক্তিদের খুব বেশি বা খুব কম থাইরয়েড হরমোন থাকে। থাইরয়েড হরমোনের শরীরে মাসিক চক্র নিয়ন্ত্রণ সহ অনেকগুলি কাজ রয়েছে। যখন আপনার সঠিক পরিমাণে থাইরয়েড হরমোন না থাকে, তখন আপনার মাসিক অনিয়মিত হতে পারে। থাইরয়েড রোগে আক্রান্ত কিছু লোক তাদের মাসিক সম্পূর্ণভাবে মিস করতে পারে, প্রায়শই কয়েক মাস বা তার বেশি সময় ধরে।

সময়সূচী পরিবর্তন করা আপনার শরীরের ঘড়ি বন্ধ করে দিতে পারে। আপনি যদি প্রায়ই দিন থেকে রাতে কাজের স্থান পরিবর্তন করেন, বা আপনার সময়সূচী সাধারণত সমস্ত জায়গায় থাকে তবে আপনার সময়কাল মোটামুটি অপ্রত্যাশিত হতে পারে। 

আপনার সময়সূচীতে পরিবর্তনের ফলে আপনি আপনার পিরিয়ড সম্পূর্ণভাবে মিস করবেন না, তবে এটি আপনার পিরিয়ড প্রত্যাশিত সময়ের আগে বা পরে শুরু হতে পারে। আপনি যদি জেট ল্যাগ অনুভব করেন তবে আপনার চক্রও কয়েক দিনের মধ্যে পরিবর্তিত হতে পারে।

সম্প্রতি শুরু হওয়া পিরিয়ড

একটি স্বাভাবিক মাসিক চক্র পরিবর্তিত হতে পারে। এটি বিশেষত অল্পবয়সী মহিলাদের জন্য সত্য যারা সবেমাত্র তাদের পিরিয়ড শুরু করেছে বা মহিলাদের জন্য যাদের কয়েক বছর ধরে পিরিয়ড হয়নি এবং আবার ঋতুস্রাব শুরু হয়েছে।একজন যুবতী মহিলা যার মাত্র কয়েকটি চক্র আছে নিয়মিত প্যাটার্ন শুরু না হওয়া পর্যন্ত অন্য একটি ছাড়া মাস যেতে পারে। ১৩ এবং যে মহিলারা গর্ভনিরোধক ব্যবহার, হরমোন থেরাপি বা অসুস্থতার কারণে মাসিক হয়নি তাদের এখনই নিয়মিত মাসিক আবার শুরু হতে পারে না।

বুকের দুধ খাওয়ানোর সময় আপনার হালকা পিরিয়ড, কদাচিৎ পিরিয়ড বা অ্যামেনোরিয়া হতে পারে, বিশেষ করে যদি বুকের দুধ খাওয়ানো আপনার শিশুকে তাদের সমস্ত বা প্রায় সমস্ত ক্যালোরি সরবরাহ করে। 

অনেক মহিলা বিশ্বাস করেন যে বুকের দুধ খাওয়ানো জন্মনিয়ন্ত্রণের একটি রূপ। যদিও এটি আপনার গর্ভবতী হওয়ার সম্ভাবনা কমাতে পারে, এটি ১০০% কার্যকর নয়। আপনি স্তন্যপান করানোর সময় মাসিক না হলেও আপনি গর্ভবতী হতে পারেন। আপনি যদি অন্য সন্তানের জন্য প্রস্তুত না হন তবে আপনার একটি ব্যাকআপ গর্ভনিরোধক ব্যবহার করা উচিত।

কখন আপনার স্বাস্থ্যসেবা প্রদানকারীকে কল করবেন

মাঝে একবার পিরিয়ড মিস করা সাধারণত উদ্বেগের কারণ নয়। আপনার মাসিকের জন্য কতটা বিলম্ব স্বাভাবিক? এটা নির্ভর করে. গড়ে, একটি মাসিক চক্র ২৮দিন স্থায়ী হয়, তবে ৩৮ দিন স্বাভাবিকের সীমার মধ্যেও হতে পারে। ১৪ এবং আপনার চক্র আপনার সারা জীবন জুড়ে পরিবর্তিত হবে, তাই কিছু সময়ে, আপনি গর্ভবতী না হওয়ার সময় দেরীতে পিরিয়ড অনুভব করতে পারেন।


এটি বলেছে, যদি আপনি একাধিক পিরিয়ড মিস করেন বা আপনার মিস করা পিরিয়ডের সাথে নতুন বা অস্বাভাবিক উপসর্গ থাকে তাহলে আপনার স্বাস্থ্যসেবা প্রদানকারীর সাথে যোগাযোগ করা উচিত।আপনি যদি নিম্নলিখিতগুলির মধ্যে কোনটি অনুভব করেন তবে অবিলম্বে চিকিত্সার যত্ন নিন:

নতুন বা খারাপ হওয়া মাথাব্যথা
দৃষ্টি পরিবর্তন হয়
বমি বমি ভাব বা বমি হওয়া
জ্বর
চুল পরা
স্তন স্রাব বা দুধ উত্পাদন
অতিরিক্ত চুল বৃদ্ধি

কখন অনিয়মিত বা অনুপস্থিত পিরিয়ড সম্পর্কে উদ্বিগ্ন হবেন

পিরিয়ড দেরী হওয়ার অনেক কারণ রয়েছে। এগুলি প্রায়শই শরীরের পরিবর্তনগুলির সাথে সম্পর্কিত যা হরমোনের ভারসাম্যহীনতা সৃষ্টি করে, যেমন চাপ, নির্দিষ্ট অসুস্থতা বা ওষুধ। যদিও বেশিরভাগই অ্যালার্মের কারণ নয়, আপনি যদি একাধিক পিরিয়ড সম্পূর্ণভাবে মিস করেন তবে আপনার একটি মূল্যায়ন এবং চিকিত্সার প্রয়োজন।

আপনি গর্ভবতী হতে পারেন এবং এখনও একটি মাসিক আছে?

না, আপনি গর্ভবতী থাকাকালীন আপনার মাসিক হতে পারে না। যাইহোক, গর্ভাবস্থার প্রাথমিক পর্যায়ে কিছু হালকা দাগ স্বাভাবিক। যদি রক্তপাত অব্যাহত থাকে বা ভারী হয়ে যায় তবে এটি একটি গুরুতর সমস্যার ইঙ্গিত হতে পারে। 

আমার পিরিয়ড দেরী হলে আমার কিরা উচিত?

প্রথমত, আপনি যদি সম্প্রতি যৌনমিলন করে থাকেন তবে একটি গর্ভাবস্থা পরীক্ষা করুন। আপনার পিরিয়ড মিস হওয়ার সাথে সাথে আপনি বাড়িতে গর্ভাবস্থা পরীক্ষা করতে পারেন বা পরীক্ষার জন্য স্বাস্থ্যসেবা প্রদানকারীর সাথে দেখা করতে পারেন।


আপনার যদি পিরিয়ড দেরী হয় এবং কোনো অস্বাভাবিক উপসর্গ দেখা দেয়, তাহলে আপনাকে একজন স্বাস্থ্যসেবা প্রদানকারীর সাথে দেখা করা উচিত। নতুন বা খারাপ হওয়া মাথাব্যথা, দৃষ্টিশক্তির পরিবর্তন, বমি বমি ভাব, বমি, জ্বর, চুল পড়া, স্তন স্রাব বা দুধ উৎপাদন, বা অতিরিক্ত চুলের বৃদ্ধির দিকে নজর রাখুন। 

মানসিক চাপ আপনার মাসিক বিলম্ব করতে পারে

হ্যাঁ, মানসিক চাপ আপনার পিরিয়ড বিলম্বিত করতে পারে। যাদের উল্লেখযোগ্য বা দীর্ঘস্থায়ী মানসিক চাপ রয়েছে তারা অনিয়মিত মাসিক চক্র অনুভব করতে পারে। 1 একজন পেশাদার পরামর্শদাতা বা স্বাস্থ্যসেবা প্রদানকারী উচ্চ স্ট্রেস লেভেল পরিচালনা করার জন্য কৌশল অফার করতে পারেন।

সেক্স কি আপনার পিরিয়ড বিলম্বিত করতে পারে?

না। নিজে থেকেই, সেক্স একটি পিরিয়ড বিলম্ব করতে পারে না। যৌনতা থেকে গর্ভবতী হওয়ার কারণে পিরিয়ড বিলম্বিত হতে পারে, তবে সুরক্ষিত যৌনতার কারণে এটি হওয়া উচিত নয়।

মন্তব্য,আপনি যদি গর্ভবতী না হন, তাহলে ওজন পরিবর্তন, হরমোনের অনিয়ম এবং মেনোপজ মিস হওয়ার সবচেয়ে সাধারণ কারণগুলির মধ্যে একটি। এই সমস্যাগুলির সাথে, আপনি এক বা দুই মাসের জন্য একটি পিরিয়ড মিস করতে পারেন, অথবা আপনি সম্পূর্ণ অ্যামেনোরিয়া অনুভব করতে পারেন - যার অর্থ একটি সারিতে তিন বা তার বেশি মাস কোনও পিরিয়ড নেই৷একটি স্বাভাবিক মাসিক চক্র (যেদিন আপনার পিরিয়ড শুরু হয় পরবর্তী মাসিকের প্রথম দিন থেকে) প্রায় ২৮ দিন। যাইহোক, একটি স্বাভাবিক চক্র 38 দিন পর্যন্ত হতে পারে। যদি আপনার চক্র এর চেয়ে দীর্ঘ হয়, বা আপনার জন্য স্বাভাবিকের চেয়ে দীর্ঘ হয়, তাহলে এটি দেরী বলে বিবেচিত হয়।




এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url