পালং শাকের ১২টি উপকারিতা - পালং শাকে কোন ভিটামিন থাকে

পালং শাক আমাদের শরীরের জন্য খুবই উপকারী একটি খাবার এই খাবারের মাধ্যমে আমরা শরীরের বিভিন্ন পুষ্টি চাহিদা পূরণ করার মাধ্যমে শরীরকে সুস্থ রাখতে পারি। তবে কোন কোন ক্ষেত্রে পালং শাকের উপকারিতা রয়েছে এই বিষয়ে এবং পালং শাকের অপকারিতা সম্পর্কে রাখতে হবে পর্যাপ্ত জ্ঞান। আর এই বিষয়ে সঠিক ধারণা দেওয়ার জন্য আজকে আপনাদের সাথে পালং শাকের উপকারিতা সম্পর্কে আলোচনা করব এবং জানাবো পালং শাকের ১২টি উপকারিতা এর কথা।

আজকের এই পোস্টটি আপনি মনোযোগ সহকারে যদি পড়েন তাহলে জানতে পারবেন পালং শাকের ১২টি উপকারিতা , পালং শাকের অপকারিতা , পালং শাকের পুষ্টিগুণ , পালং শাকে কোন ভিটামিন আছে এবং পালং শাকে কি এলার্জি আছে এই বিষয়গুলো। যাদের পালং সম্পর্কে বিস্তারিত জ্ঞান নেই তারা অবশ্যই মনোযোগ সহকারে পড়ুন এবং পালং শাকের ১২টি উপকারিতা জেনে নিন কেননা শীতকালে পালং শাক যেহেতু অত্যন্ত সুলভ মূল্যে পাওয়া যায় তাই এই সহজলভ্য সবজিটির মাধ্যমে আপনি আপনার শরীরের পুষ্টি চাহিদার একটি বড় অংশ পূরণ করে নিতে পারেন। তাহলে চলুন আর দেরি না করে পালং শাকের ১২টি উপকারিতা সংক্রান্ত পোস্টটি শুরু করা যাক।

পালং শাকের পুষ্টিগুণ

অত্যন্ত পুষ্টিগুণে ভরা শীতকালীন একটি ফসল।এই শাকটি এই বিভিন্ন রেসিপি বানিয়ে খেতে অনেকেই ভীষণ ভালোবাসে , তবে পছন্দের তালিকায় থাকায় এই শাকে শুধু স্বাদই নয় আছে বিভিন্ন পুষ্টিগুণ। তবে অধিকাংশ মানুষই হয়তো পালং শাকের পুষ্টিগুণ সম্পর্কে জানেনা। কিন্তু পালং শাকের পুষ্টিগুণ সম্পর্কে জেনে নেওয়া উচিত এই কারণে কেননা এই সহজলভ্য সবজিটির মাধ্যমে আমরা আমাদের শরীরের পুষ্টি চাহিদার একটি বড় অংশ পূরণ করতে পারি। তাই আজকে আপনাদেরকে পালং শাকের পুষ্টিগুণ সম্পর্কে জানানোর চেষ্টা করছি। পালং শাকের পুষ্টিগুণের তালিকায় রয়েছে,

  • প্রোটিন
  • কার্বোহাইড্রেট
  • ফসফরাস
  • আইরন
  • ফাইবার
  • ফলিক এসিড
  • ক্যালসিয়াম
  • পটাশিয়াম
  • ম্যাগনেসিয়াম
  • বিটা ক্যরোটিন
  • ক্লোরোফিল
  • থায়ামিন
  • রিবোফ্লাবিন
  • ভিটামিন এ
  • ভিটামিন সি
  • ভিটামিন কে
  • ভিটামিন ডি
  • অ্যান্টিঅক্সিডেন্ট

পালং শাকের উপকারিতা

পালং শাকের পুষ্টিগুনের পরে এবার আপনাদেরকে পালং শাকের উপকারিতা সম্পর্কে জানাবো। শীতকালে যেহেতু প্রচুর পরিমাণে পালং শাক পাওয়া যায় তাই, এই সময়টিকে কাজে লাগিয়ে পালং শাকের উপকারিতা এর মাধ্যমে আপনি শরীরের বিভিন্ন সমস্যা এবং ত্বকের অনেক সমস্যা অনায়াসে সমাধান করে ফেলতে পারেন। তবে এই কাজটি করার আগে আপনাকে জানতে হবে শরীরের কোন কোন ক্ষেত্রে পালং শাকের উপকারিতা রয়েছে। তাই এখন আপনাদেরকে শরীর ভালো রাখার বিশেষ কয়েকটি ক্ষেত্রে পালং শাকের উপকারিতা সম্পর্কে জানাবো। এখন আপনাদের জানাবো পালং শাকের ১২টি উপকারিতা। নিচে একে একে পালংশাকের পালং শাকের ১২টি উপকারিতা এর কথা তুলে ধরা হলো।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়ঃ পালং শাক হলো পুষ্টি উপাদানে একটি বড় উৎস এবং আপনাদের আগেও বলেছি যে এই শাকটি খাদ্য তালিকায় যুক্ত করলে এর মাধ্যমে শারীরিক চাহিদার একটি বড় অংশ খুব সহজে পূরণ করা যায়। শরীরের জন্য বিশেষ উপকারী এবং ইমিউনিটি বৃদ্ধিকারী বিভিন্ন উপাদান এই পালং শাকের ভেতরে থাকায় , এই সবজিটি যদি খাদ্য তালিকায় পর্যাপ্ত পরিমাণে রাখা যায় তাহলে এর মাধ্যমে শরীরের পুষ্টি চাহিদা পূরণ হয় আর শরীরে পুষ্টির চাহিদা পূরণ হলে যেহেতু পুষ্টি ঘাটতি থাকে না তাই এই শাকটি খেলে রোগ প্রতিরোধ ক্ষমতা বহুগুনে বেড়ে যায়।

ক্যান্সার প্রতিরোধ করেঃ পালং শাকের ভেতরে প্রচুর পরিমাণে ভিটামিন সি এবং অ্যান্টিঅক্সিডেন্ট পাওয়া যায় বিধায় এই সবজিটি আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর পাশাপাশি ক্যান্সার প্রতিরোধী ব্যবস্থা গড়ে তুলতেও সাহায্য করে । আমাদের শরীরের অভ্যন্তরে থাকা ক্যান্সারের সেলগুলো ড্যামেজ করার মাধ্যমে এবং পলিনিউট্রিয়েন্ট এর মাধ্যমে দেহের রেডিকেল গুলোকে চাঙ্গা করার মাধ্যমে শরীরকে ক্যান্সার থেকে ঝুঁকিমুক্ত রাখে।

চোখ ভালো রাখেঃ চোখ ভালো রাখতে বিশেষ সাহায্য করে পালং শাকের ভেতরে থাকা বিটা ক্যারোটিন চোখকে ছানি পড়ার হাত থেকে রক্ষা করে এবং ফাইটোকেমিক্যাল দৃষ্টি শক্তি বাড়াতে ও দৃষ্টি শক্তিকে ভালো রাখতে সাহায্য করে। তাই চোখ ভালো রাখতে শীতের মৌসুমী খাদ্য তালিকায় প্রচুর পরিমাণে পালং শাক রাখার চেষ্টা করুন। এছাড়া ও শুধু পালন সাধ নয় যে কোন সবুজ শাক সবজি খেলে সেটি আমাদের চোখ ভালো রাখার ক্ষেত্রে অনেক উপকার করে।

ওজন কমাতে সাহায্য করেঃ পালং শাকের ভেতরে ক্যালরি খুবই কম মাত্রায় থাকে তাই পালং শাক শরীরের অতিরিক্ত ওজন কমাতেও সাহায্য করে। তাই যারা অতিরিক্ত ওজনের সমস্যাই ভোগেন তারা নিয়মিত পালং শাক সবজি হিসেবে খেতে পারেন অথবা পালং শাকের পাতা জুস করেও খেতে পারে্ন।

আরো পড়ুন ঃ রক্তে হিমোগ্লোবিন কমে গেলে করণীয়

উচ্চ রক্তচাপ কমাতে সাহায্য করেঃ যারা উচ্চ রক্তচাপের রোগী রয়েছেন এবং যাদের উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে অসুবিধা হয় তারা সাহায্য নিতে পারেন পালং শাকের কারণ পালং শাক আমাদের উচ্চ রক্তচাপ কমাতেও সাহায্য করে থাকে কারণ পালন শাকের মধ্যে রয়েছে ম্যাগনেসিয়াম আর এই উপাদানটি রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে।

হার্ট ভালো রাখে ঃ পালং শাক খাওয়ার আরেকটি উল্লেখযোগ্য উপকারিতা হলো এটি আমাদের হার্ট ভালো রাখতে বিশেষ উপকার করে থাকে। বিভিন্ন গবেষণায় দেখা গেছে যারা নিয়মিত বা বেশি পরিমাণে পালং শাক খাদ্য তালিকায় যুক্ত রাখে তাদের হার্টের অসুখ হওয়ার সম্ভাবনা অন্যদের তুলনায় অনেক কম থাকে কারণ পালং শাকের ভেতর থাকা উপাদান গুলো কার্ডিওভাসকুলার সিস্টেম ভালো রাখতে সাহায্য করে।

কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর করেঃ পালং শাকে হয়েছে প্রচুর পরিমাণে ফাইবার অর্থাৎ পালং শাক হল ফাইবার সমৃদ্ধ একটি খাবার। আর এই ফাইবার থাকার কারণে পালং শাক খেলে  কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর করতে সাহায্য করে এবং পায়খানা ক্লিয়ার করে। যাদের কোষ্ঠকাঠিন্যের সমস্যা রয়েছে তারা অবশ্যই খাদ্য তালিকায় পালং শাক রাখার চেষ্টা করুন।

হার গঠনে সহায়তা করেঃ পালং শাকের ভেতর প্রচুর পরিমাণে ভিটামিন ডি এবং ক্যালসিয়াম থাকায় এটি আমাদের হাড় গঠনেও বিশেষ ভূমিকা পালন করতে পারে। শরীরের ক্যালসিয়াম ঘাটতি এবং বিভিন্ন সময় ভিটামিন ডি এর ঘাটতির কারণে হাড়ের ভঙ্গুরতা বৃদ্ধি সহ আরো নানান ধরনের সমস্যা হয়ে থাকে। ভিটামিন ডি এবং ক্যালসিয়াম এর ঘাটতি জনিত এ ধরনের সমস্যা গুলো সমাধানের জন্য পালং শাক রাখতে পারে বিশেষ অবদান।

দুর্বলতা দূর করেঃ শরীরের জন্য প্রয়োজনীয় পুষ্টি উপাদান থাকায় এবং যথেষ্ট পরিমাণে প্রোটিন, ক্যালরি থাকায় দুর্বলতা কাটিয়ে উঠতেও সাহায্য করে পালন শাক। পালং শাক খেলে যেহেতু শরীরে পুষ্টি ঘাটতি থাকে না তাই আমাদের শরীর পর্যাপ্ত শক্তি সঞ্চয় করতে পারে এবং দুর্বলতা কাটিয়ে উঠতে পারে।

বাতের ব্যথা দূর করতে সাহায্য করেঃ শরীরের যে কোন প্রদাহ নিরাময়েও অবদান রাখে পালং শাক তাই পালং শাক খেলে শরীরের যে কোন প্রদাহের পাশাপাশি হাড়ে প্রদাহ অর্থাৎ যে কোন প্রকারের বাত এর ব্যথা দূর করতে সাহায্য করে। যাদের বার্ধক্য জনিত কারণে অথবা আরথ্রাইটিস এর কারণে বিভিন্ন জয়েন্টে ব্যথা দায়ক অনুভূতির সৃষ্টি হয় তারা নিয়মিত পালং শাক খেতে পারে না।

ত্বক ভালো রাখেঃ শরীরের অভ্যন্তরীণ বিভিন্ন সমস্যা দূর করার পাশাপাশি ত্বক ভালো রাখতে এবং ত্বকের উপর থেকে বয়সের ছাপ দূর করতেও বিশেষ ফল প্রদান করে থাকি পালং শাক। পালং শাকের মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি এবং অ্যান্টিঅক্সিডেন্ট যা আমাদের ত্বক ভালো রাখতে অত্যান্ত জরুরি।

চুল ভালো রাখেঃ শুধু ত্বক নয় চুলের স্বাস্থ্য রক্ষার্থেও রয়েছে পালং শাকের উপকারিতা । চুলের স্বাস্থ্য ভালো রাখার জন্য যে সকল উপাদান গুলো প্রয়োজন তার অধিকাংশই রয়েছে পালংশাকের ভিতরে এছাড়াও পালং শাকে ভিটামিন সি পাওয়া যায় প্রচুর পরিমাণে যা আমাদের চুলের বিভিন্ন সমস্যা দূর করার পাশাপাশি চুলকে স্বাস্থ্যজ্জ্বল উপরে তুলতে সাহায্য করে এবং চুল পড়া রোধ করে। আশা করছি পালং শাকের ১২টি উপকারিতা গুলো জানতে পেরেছেন।

পালং শাকের জুসের উপকারিতা

আপনারা এতক্ষন পালং শাকের ১২টি উপকারিতা সম্পর্কে এখন আপনাদের জানাবো পালং শাকের জুসের উপকারিতা গুলো।ওপরের অংশটি পড়ার মাধ্যমে আপনারা হয়তো বুঝতে পেরেছেন সুস্থ থাকার জন্য এবং শরীরের বিভিন্ন রোগমুক্ত থাকার জন্য পালং শাক আমাদের কতটা উপকার করতে পারে। পালং শাক শুধু রান্নার মাধ্যমেই নয় এটি জুস আকারেও পান করা যায় এবং পালং শাকের জুসের উপকারিতা রয়েছে অনেক। এবার আপনাদেরকে পালং শাকের জুসের উপকারিতা গুলো জানাবো। পালং শাক জুস বানিয়ে পান করার ফলে যে সকল উপকারিতা পাওয়া যাবে সেগুলো হলো,

  • পেশি শক্তি বাড়ে
  • রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে
  • দৃষ্টিশক্তি ভালো থাকে
  • হার্ট ভালো থাকে
  • ত্বক এবং চুলের বিভিন্ন সমস্যা দূর হয়
  • চুল পড়া কমায়
  • ক্যান্সার প্রতিরোধ করে
  • স্মৃতিশক্তি বৃদ্ধি পায়
  • শরীরের প্রদাহ দূর হয়

পালং শাকে কোন ভিটামিন থাকে

আপনারা অনেকেই আলাদাভাবে জানতে চেয়ে থাকেন পালং শাকে কোন ভিটামিন থাকে। যদি আপনাদেরকে পালংশাকের পুষ্টিগুণ জানানোর সময় এই বিষয়টি ক্লিয়ার করেছি তারপরেও আরো একবার পালং শাকে কোন ভিটামিন থাকে তা তুলে ধরছি। পালং শাকের ভিতরে বিভিন্ন পুষ্টি উপাদান এর পাশাপাশি রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি , ভিটামিন ডি , ভিটামিন এ , ভিটামিন কে।

পালং শাকে কি এলার্জি আছে

আপনাদের মধ্যে অনেকেরই একটি প্রশ্ন থাকে পালং শাকে কি এলার্জি আছে এই বিষয়টি নিয়ে। তাই চলুন এবার পালং শাকে কি এলার্জি আছে বিষয়টি একটু বোঝার চেষ্টা করা যাক। আপনাদের বুঝতে হবে আমরা প্রত্যেকেই আলাদা মানুষ এবং আমাদের প্রত্যেকের শারীরিক গঠন , বৈশিষ্ট্য  , স্কিনের ধরন সবই ভিন্ন। এলার্জির সমস্যাটি মানুষের তখনই হয় যখন আমাদের ইউনিয়ন সিস্টেম ক্ষতিকর না এ ধরনের দ্রব্য বা বস্তুগুলোকে ক্ষতিকর ভেবে রিয়াক্ট করে বসে আর যেই প্রতিক্রিয়াটিকে আমরা সাধারণত এলার্জি বলে থাকি। বিভিন্ন মানুষের বিভিন্ন জিনিসে হয়ে থাকে। সবারই যে একই ধরনের খাবার বা বস্তুতে এলার্জি থাকবে এমন কোন বিষয় নয়। অনেকেরই পালং শাক খেলে বিশেষ কোন অসুবিধা হয় না বা অ্যালার্জি জাতীয় কোন সমস্যায় পড়তে হয় না আবার অনেকের ক্ষেত্রে দেখা যায় পালং শাকেও এলার্জি বাড়তে পারে তাই এই বিষয়টি সম্পূর্ণ ব্যক্তির উপরে নির্ভর করবে। তবে যারা পালন শাক খেলে এলার্জির সমস্যা বোধ করেন উপকারী হলেও পালং শাক তাদের জন্য এড়িয়ে চলাই ভালো।

পালং শাকের অপকারিতা

এবার আপনাদের জানাবো পালং শাকের বিশেষ কিছু অপকারিতা সম্পর্কে। আপনাদের জেনে রাখা উচিত যতই উপকারী খাবার হোক না কেন সেটা যখন মাত্রাতিরিক্ত খাওয়া হয় তখন এটি শরীরের উপরে উপকারের পরিবর্তে ক্ষতিকর প্রভাব ফেলতে পারে। তাই উপকারী হলেও যে কোন খাবার খেতে হবে পরিমিত পরিমাণে এবং পালং শাকের ব্যতিক্রম নয় কেননা অতিমাত্রায় এইসব খেলেও শরীরের উপরে বিরূপ প্রতিক্রিয়া পড়তে পারি তাই এবার আপনাদের পালং শাকের উপকারিতা সম্পর্কে সচেতন করার চেষ্টা করছি।

আরো পড়ুনঃ লাল শাকের উপকারিতা

বেশি বেশি পালং শাক খেলে এটি আমাদের ইউরিক এসিডের মাত্রা বাড়িয়ে দিতে পারে এছাড়াও পালং শাকে আছে এক্সালিক নামক উপাদান যা ক্যালসিয়ামের সাথে মিলিত হয়ে কিডনিতে পাথর এর সমস্যা সৃষ্টি করতে পারে। এছাড়াও যাদের পালংসাকে এলার্জি রয়েছে তারা পালং শাক খেলে এলার্জির সমস্যায় ভুগতে পারেন এবং তাদের শ্বাসকষ্ট হয়ে যেতে পারে। তাছাড়াও বর্তমানে পালং শাক চাষ করার জন্য জমিতে প্রচুর পরিমাণে কীটনাশকের প্রয়োগ করা হয় যা আমাদের শরীরের জন্য ক্ষতির কারণ এবং ক্যান্সার সৃষ্টির কারণ হয়ে দাঁড়াতে পারে।

মন্তব্য, এ পোস্টটি পড়ার মাধ্যমে আপনারা পালং শাকের ১২টি উপকারিতা এবং পালং শাকে কোন ভিটামিন থাকে এই বিষয়ে সম্পর্কে বিস্তারিত জেনেছেন এবং আপনাদের সচেতনতা বৃদ্ধির জন্য পালং শাকের উপকারিতা সম্পর্কেও আপনাদের জানানো হয়েছে। এবং পোস্টটি পড়ার মাধ্যমে আপনারা নিশ্চয়ই বুঝতে পেরেছেন পালং শাকের অপকারিতা তুলনায় এর অপকারিতা অনেক বেশি তাই প্রতিদিনের খাদ্য তালিকায় পরিণত পরিমাণে পালং শাকযুক্ত করার চেষ্টা করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url