গর্ভাবস্থায় কি কি ফল খাওয়া উচিত

  

প্রিয় পাঠক আজকে আমি আপনাদের সামনে আলোচনা করব গর্ভাবস্থায় কি কি ফল খাওয়া উচিত। গর্ভাবস্থায় আমাদের সকলের উচিত গর্ভবতী মায়েদের সঠিক এবং প্রয়োজনীয় এবং পুষ্টিকর খাদ্য খেতে দেওয়া। কিছু কিছু খাবার গর্ভবতী মহিলাদের জন্য বিপদজনক হতে পারে। তাই আমাদের সে সকল খাবার এড়িয়ে চলা উচিত। এ পোস্টটি পড়ার মাধ্যমে আপনি জানতে পারবেন গর্ভাবস্থায় কি কি ফল খাওয়া উচিত। চলুন তাহলে জেনে নেয়া যাক গর্ভাবস্থায় কি কি ফল খাওয়া উচিত।

ভাল খাওয়ার অভ্যাসকে উত্সাহিত করার জন্য আপনি গর্ভবতী তা খুঁজে বের করার মতো কিছুই নেই। সর্বোপরি, আপনার শরীর বড় পরিবর্তনের মধ্য দিয়ে যাচ্ছে, এবং আপনার এবং শিশু উভয়েরই ভাল এবং শক্তিশালী থাকার জন্য ভিটামিন এবং পুষ্টির সম্পূর্ণ ডোজ প্রয়োজন। কিন্তু গর্ভাবস্থার জন্য স্বাস্থ্যকর খাবার হিসেবে কী গণনা করা হয়? চিন্তা করবেন না আমরা আপনাকে কভার করেছি। গর্ভাবস্থায় খাওয়ার জন্য এখানে ১০ টি সেরা খাবার রয়েছে এবং কেন।

 গর্ভবতীদের ডিম অতি প্রয়োজনীয়

এতে যা পাওয়া যায়: আপনি সেগুলিকে ভাজা, স্ক্র্যাম্বল, শক্ত-সিদ্ধ বা অমলেট হিসাবে পরিবেশন করা পছন্দ করুন না কেন, ডিম হল প্রসবপূর্ব প্রোটিনের সোনার মান। এগুলি ফোলেট , আয়রন এবং কোলিনের একটি দুর্দান্ত উত্সও হতে পারে ।

কেন এটি আপনার উভয়ের জন্যই ভাল: ডিমগুলি কেবলমাত্র তুলনামূলকভাবে সস্তা, বহুমুখী এবং সুবিধাজনক প্রোটিনের উত্স নয়, তবে এতে কোলিনও রয়েছে৷ যে শেষ এক কখনও শুনেছেন? কোলিন ভ্রূণের মস্তিষ্কের বিকাশের জন্য গুরুত্বপূর্ণ এবং স্পিনা বিফিডার মতো নিউরাল টিউব ত্রুটির ঝুঁকি কমায় । কিন্তু উপকার পেতে, আপনাকে পুরো জিনিসটি খেতে হবে, যেহেতু কোলিন কুসুমে থাকে (তাই ডিম-সাদা-শুধু অর্ডারটি ভুলে যান)।

গর্ভাবস্থায় কি কি ফল খাওয়া উচিত


গর্ভাবস্থায় বিভিন্ন ধরনের ফল খাওয়া উচিত যেমন আপেল, পেয়ারা, কমলা, বেদেনা, আঙ্গুল, মাল্টা ইত্যাদি গর্ভাবস্থায় বিভিন্ন ধরনের ফল খেলে গর্ভবতী মা এবং সন্তানের পুষ্টির চাহিদা পূরণ হয় তাই গর্ভবতী মাকে পর্যাপ্ত পরিমাণে ফলমূল খেতে দিতে হবে এবং প্রতিদিনের খাদ্য তালিকায় বিভিন্ন ধরনের ফল রাখতে হবে

মিষ্টি আলু

এতে যা আছে: শুধু থ্যাঙ্কসগিভিংয়ের জন্য এই ছেলেদের সংরক্ষণ করবেন না মিষ্টি আলু পুষ্টিকর ফাইবার, ভিটামিন বি 6, পটাসিয়াম (কলার চেয়েও বেশি!), ভিটামিন সি এবং আয়রন, সেইসাথে তামা এবং বিটা-ক্যারোটিনে পূর্ণ।

কেন এটি আপনার উভয়ের জন্যই ভাল: অবশ্যই, আমাদের তালিকার অন্যান্য খাবারগুলি একই রকমের অনেকগুলি পুষ্টি সরবরাহ করে, তবে আমরা মিষ্টি আলুকে তাদের বিটা-ক্যারোটিনের জন্য আলাদা করে দিচ্ছি, এটি একটি অ্যান্টিঅক্সিডেন্ট যা আপনার শরীর ভিটামিন এ-তে রূপান্তরিত করে। মনে রাখবেন, ভিটামিন এ শিশুর চোখ, হাড় ও ত্বকের বিকাশে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে ।

এই কমলা স্পডগুলি আপনার আয়রন কোটা পূরণ করার একটি দুর্দান্ত উপায় এবং এতে তামাও রয়েছে, একটি খনিজ যা আপনার শরীরকে আয়রন শোষণ করতে সহায়তা করে। তাই আপনার স্বাভাবিক পক্ষের জন্য মিষ্টি আলু মধ্যে অদলবদল; এগুলি দুর্দান্ত ম্যাশড, বেকড বা ফ্রেঞ্চ-ভাজা (উম, ইয়াম!)।

গর্ভাবস্থায় কি কি ফল খাওয়া উচিত তা হল বাদাম

তারা যা পেয়েছে: এই কুড়কুড়ে (এবং সুবিধাজনক) খাবারটি স্বাস্থ্যকর চর্বি (আমরা আগে উল্লেখ করেছি সেই মস্তিষ্ক-উদ্দীপক ওমেগা-৩ সহ), প্রোটিন, ফাইবার এবং বিভিন্ন ভিটামিন এবং খনিজ পদার্থে পূর্ণ। এছাড়াও, বাদামের নোশিং ৩৫০ মিলিগ্রাম ম্যাগনেসিয়ামে একটি ডেন্ট তৈরি করতে সাহায্য করবে যা আপনি এখন প্রিগার হওয়ার পরে পাওয়ার কথা।

কেন তারা আপনার উভয়ের জন্যই ভালো: ম্যাগনেসিয়াম সমৃদ্ধ খাবার খাওয়া অকাল প্রসবের ঝুঁকি কমাতে সাহায্য করে এবং শিশুর স্নায়ুতন্ত্রের বিকাশে সহায়তা করে। এক কাপ কাটা বাদাম প্রায় ২৫০ মিলিগ্রাম ম্যাগনেসিয়াম ধারণ করে, তাই একটি সুবিধাজনক প্রসবপূর্ব শক্তি স্ন্যাকের জন্য আপনার পার্সে একটি স্ট্যাশ রাখুন।

 তৃষ্ণা নিয়ন্ত্রণ: আপনি যদি আজকাল তলাবিহীন গর্তের মতো অনুভব করেন তবে খোসা দিয়ে পেস্তার উপর নোশ করার চেষ্টা করুন। তাদের সামান্য কম ম্যাগনেসিয়াম (প্রতি কাপ ১৫০ মিলিগ্রাম), কিন্তু তারা খেতে বেশি সময় নেয়, আপনার শরীরকে এটি পূর্ণ হওয়ার নিবন্ধন করতে আরও সময় দেয়।

মটরশুটি এবং মসুর ডাল

তারা যা পেয়েছে: আপনি যদি বড় মাংস ভক্ষক না হন (বা একেবারেই একজন), মটরশুটি এবং মসুর ডাল প্রোটিন এবং আয়রনের পাশাপাশি ফোলেট, ফাইবার এবং ক্যালসিয়ামের দুর্দান্ত উত্স। এবং মটরশুটি (বিশেষ করে বেকড বেশী) এছাড়াও দস্তা সঙ্গে ফেটে যাচ্ছে.

কেন সেগুলি আপনার উভয়ের জন্যই ভাল: মটরশুটি শিশু- এবং মা-বান্ধব খনিজগুলির একটি গুচ্ছ নিয়ে গর্ব করে যা প্রাণীর পণ্যগুলিতে পাওয়া যায়, তাই তারা নিরামিষাশী এবং নিরামিষাশী মায়েদের জন্য একটি দুর্দান্ত বিকল্প।

 মটরশুটিও জিঙ্ক সমৃদ্ধ, একটি অপরিহার্য খনিজ যা প্রিটার্ম ডেলিভারি , কম জন্ম ওজন এবং দীর্ঘায়িত শ্রমের জন্য কম ঝুঁকির সাথে যুক্ত। মটরশুটি আপনার পেট বিরক্ত? দস্তার অন্যান্য দুর্দান্ত উত্সগুলির মধ্যে রয়েছে মাংস, মুরগি, দুধ, সুরক্ষিত সিরিয়াল, কাজু, মটর, কাঁকড়া এবং ঝিনুক (শুধু এগুলি কাঁচা খাবেন না!)

চর্বিহীন মাংস

এটি কি পেয়েছে: অবশ্যই, আপনি জানেন এটি প্রোটিনের একটি দুর্দান্ত উত্স, তবে চর্বিহীন গরুর মাংস এবং শুয়োরের মাংসেও আয়রন এবং বি ভিটামিন রয়েছে।কেন এটা আপনাদের উভয়ের জন্যই ভালো: আপনার শরীরে এখন অনেক বেশি প্রোটিনের প্রয়োজন (দিনে প্রায় ২৫ অতিরিক্ত গ্রাম) শিশুর বৃদ্ধিতে সাহায্য করতে এবং তার পেশীর সঠিক বিকাশ নিশ্চিত করতে।

 আয়রনের ক্ষেত্রেও একই কথা: এই খনিজটি পর্যাপ্ত পরিমাণে না পাওয়া শিশুর বৃদ্ধিকে ব্যাহত করতে পারে এবং প্রিটার্ম ডেলিভারি এবং কম ওজনের জন্মের ঝুঁকি বাড়ায়। আয়রন মায়ের জন্যও গুরুত্বপূর্ণ - এটি লাল রক্তকণিকা গঠনের জন্য প্রয়োজনীয় ( অ্যানিমিয়া প্রতিরোধ করতে )।

গর্ভাবস্থায়, আপনার রক্তের পরিমাণ বৃদ্ধি পায়, তাই আপনাকে আপনার আয়রন গ্রহণের পরিমাণ বাড়াতে হবে (প্রতিদিন প্রায় ২৭ মিলিগ্রাম পর্যন্ত)। বোনাস: মাংস ভিটামিন B৬ এর একটি মোটা ডোজ সরবরাহ করে, যা মায়ের মর্নিং সিকনেস কমানোর সময় শিশুর টিস্যু এবং মস্তিষ্কের বৃদ্ধিতে সাহায্য করে এবং B১২, যা সুস্থ স্নায়ু এবং লোহিত রক্তকণিকা বজায় রাখতে সাহায্য করে।

কমলার শরবত

এতে যা পাওয়া যায়: ফোলেট, পটাসিয়াম এবং অবশ্যই ভিটামিন সি পূরণ করতে সকালে এক গ্লাস ওজে নিন।কেন এটি আপনার উভয়ের জন্যই ভাল: আপনি সম্ভবত ফোলেট এবং ফলিক অ্যাসিড (আপনি পরিপূরক এবং সুরক্ষিত খাবারে যে সিন্থেটিক ফর্ম পান) সম্পর্কে অনেক গুঞ্জন শুনেছেন এবং সঙ্গত কারণে:

এটি নির্দিষ্ট জন্মগত ত্রুটি প্রতিরোধের জন্য একটি প্রয়োজনীয় পুষ্টি গর্ভাবস্থার প্রথম দিকে, এবং তার পরে একটি সুস্থ গর্ভাবস্থা নিশ্চিত করার জন্য, তাই প্রতিদিন প্রস্তাবিত ৪০০ মাইক্রোগ্রাম পাওয়ার চেষ্টা করুন। OJ-এর পটাসিয়াম আপনার পেশীর কার্যকারিতা, বিপাক এবং সামগ্রিক স্বাস্থ্যকে কাজের অবস্থায় রাখার জন্য গুরুত্বপূর্ণ।

আরো পড়ুনঃ হরলিক্স খাওয়ার উপকারিতা

আয়রনের মতো, গর্ভবতী মহিলাদের রক্তের পরিমাণ বৃদ্ধির কারণে তাদের আরও পটাসিয়াম গ্রহণ করতে হবে। এবং আপনি ইতিমধ্যেই জানেন, কমলালেবুর রস ভিটামিন সি-এর একটি চমৎকার উৎস, যা সর্দি-কাশির বিরুদ্ধে লড়াই করার পাশাপাশি , আপনার শরীরকে আরও ভালোভাবে আয়রন শোষণ করতে সাহায্য করে এবং আপনার এবং শিশুর দাঁত ও হাড় উভয়ই সুস্থ রাখে।

এছাড়াও আপনি ব্রোকলি, টমেটো, স্ট্রবেরি, লাল মরিচ এবং বিভিন্ন সাইট্রাস ফল থেকে আপনার ভিটামিন সি পেতে পারেন, যার মধ্যে রয়েছে আরেকটি প্রসবপূর্ব শক্তির খাবার: আম, যা ২০ টিরও বেশি বিভিন্ন ভিটামিন এবং খনিজ সমৃদ্ধ। বোনাস: ভিটামিন ডি দিয়ে শক্তিশালী ওজে বেছে নিন, যা প্লাসেন্টায় রক্ত ​​সঞ্চালন বাড়ায় এবং ক্যালসিয়াম শোষণে সহায়তা করে যাতে শিশুর হাড় মজবুত হয়।

 গর্ভবতী মায়ের খাদ্য দই

এটা কি আছে: আশ্চর্য! সাধারণ দই আসলে দুধের চেয়ে সামান্য বেশি ক্যালসিয়াম ধারণ করে। এছাড়াও, এতে প্রোটিন, বি ভিটামিন এবং জিঙ্ক সহ হাড় গঠনের প্রয়োজনীয় পুষ্টি রয়েছে।কেন এটা আপনাদের উভয়ের জন্যই ভালো: আপনার হাড় ও দাঁতকে সুস্থ রাখতে এবং শিশুর বিকাশে সাহায্য করার জন্য ক্যালসিয়াম অপরিহার্য, এবং এই মূল পুষ্টি উপাদানটি এড়িয়ে যাওয়া আপনাকে উভয়কেই ঝুঁকিতে ফেলতে পারে।

আরো পড়ুনঃ অ্যালোভেরার উপকারিতা

গর্ভবতী মায়েদের প্রতিদিন ১০০০ মিলিগ্রাম ক্যালসিয়াম পাওয়া উচিত যাতে কম ওজনের জন্ম এবং অকাল প্রসবের ঝুঁকি কম হয়। যদি আপনার ক্যালসিয়ামের সংখ্যা কম হয়, তাহলে আপনার শরীর আপনার হাড় থেকে ক্যালসিয়াম শিশুর প্রয়োজনীয়তা গ্রহণ করবে, যা আপনাকে পরবর্তীতে অস্টিওপরোসিসের ঝুঁকিতে ফেলবে। বোনাস: ডবল প্রোটিন (এবং ফাইবার) পাঞ্চের জন্য গ্রীক দইয়ের উপর স্ন্যাকস ফলের সাথে শীর্ষে রয়েছে।

ওটমিল

এটি যা পেয়েছে: সেই ওটগুলি ফাইবার, প্রোটিন এবং ভিটামিন বি ৬ দিয়ে ভরা।কেন এটা আপনাদের দুজনের জন্যই ভালো: একটি সুন্দর বড় বাটি ওটমিল দিয়ে আপনার সকাল শুরু করুন। গোটা শস্য আপনার শক্তির মাত্রা বজায় রাখার জন্য দুর্দান্ত, বিশেষ করে যদি সকালের অসুস্থতায় আপনি কিছুটা নিষ্কাশন বোধ করেন।

 এছাড়াও, সেই সমস্ত ফাইবার অন্য গর্ভাবস্থা-সম্পর্কিত সমস্যায় সাহায্য করবে: কোষ্ঠকাঠিন্য । তবে সুবিধাগুলি কেবল মায়ের সাথেই থেমে থাকে না। এই সুবিধাজনক প্রাতঃরাশের থালা (হ্যাঁ, তাত্ক্ষণিক প্রকারটিও দুর্দান্ত!) এছাড়াও প্রোটিন এবং ভিটামিন বি ৬ রয়েছে, উভয়ই শিশুর বিকাশের জন্য গুরুত্বপূর্ণ। বোনাস: আয়রন, বি ভিটামিন এবং ফলিক অ্যাসিড দিয়ে সুরক্ষিত বিভিন্ন ধরণের সন্ধান করুন।

সবুজ শাক

এটা কি আছে: আপনাকে জানতে হবে এই ছেলেরা তালিকা তৈরি করবে।গর্ভাবস্থায় কি কি ফল খাওয়া উচিত অ্যান্টিঅক্সিডেন্ট এবং পুষ্টিগুণে ভরপুর, গাঢ়-সবুজ সবজি পালক, অ্যাসপারাগাস, ব্রোকলি এবং কেল-সহ প্রত্যেকের গর্ভাবস্থার মুদিখানার তালিকায় থাকা উচিত ।

কেন এটি আপনার উভয়ের জন্যই ভাল: এই সুপারফুডগুলি বিশেষ করে মায়েদের এবং বিকাশমান শিশুদের জন্য গুরুত্বপূর্ণ৷ কারণ, ঐ সমস্ত অ্যান্টিঅক্সিডেন্ট ছাড়াও, শাক-সবজি ক্যালসিয়াম, পটাসিয়াম, ফাইবার, ফোলেট এবং ভিটামিন এ সরবরাহ করে। অ্যাসপারাগাস বা পালং শাক খাওয়ার প্রতি আগ্রহ নেই? কমলা ভিটামিন এ-এরও একটি বড় উৎস।

স্যালমন মাছ

এটি যা পেয়েছে: এই তৈলাক্ত মাছটি ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড এবং প্রোটিনের একটি দুর্দান্ত উত্স।কেন এটি আপনার উভয়ের জন্যই ভাল: শিশুর মস্তিষ্ককে শক্তিশালী করার জন্য বেবি আইনস্টাইন ডিভিডির প্রি-অর্ডার করার কথা ভুলে যান আগামী নয় মাসে আপনার ডায়েটে স্যামন অন্তর্ভুক্ত করুন।

 মাছে থাকা ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড (ওরফে ডিএইচএ এবং ইপিএ) শিশুর মস্তিষ্কের বিকাশে সহায়তা করে এবং নবজাতকদের মধ্যে উচ্চ মাত্রার ডিএইচএ এমনকি উচ্চতর আইকিউ, উন্নত মোটর দক্ষতা এবং পরবর্তীতে কম স্নায়বিক সমস্যার সাথে জড়িত।

 ওমেগা-৩ শিশুর চোখের বিকাশের জন্যও ভালো, এবং স্যামন মায়েদের জন্য চর্বিহীন প্রোটিনের একটি বড় উৎস। গর্ভাবস্থায় কি কি ফল খাওয়া উচিত এবং সামুদ্রিক খাবার নিয়ে চিন্তিত ? স্যামনে পারদের পরিমাণ কম এবং গর্ভবতী মায়েদের জন্য নিরাপদ বলে মনে করা হয়, তবে নিরাপদ থাকার জন্য প্রতি সপ্তাহে চার আউন্স বা তার চেয়ে কম পরিমাণে দুই থেকে তিনবার খাওয়ার পরিমাণ সীমিত রাখুন। এই মুহূর্তে মাছ অনুভব করছেন না? আখরোট এবং বাদাম উপর স্ন্যাক

গর্ভাবস্থায় করনীয়

  • উপযুক্ত ওজন বৃদ্ধি
  • সুষম খাবার
  • নিয়মিত ব্যায়াম
  • উপযুক্ত এবং সময়মত ভিটামিন এবং খনিজ সম্পূরক
  • খাদ্যতালিকাগত এবং ক্যালোরি সুপারিশ

গর্ভাবস্থায় কি কি ফল খাওয়া উচিত একটি সুস্থ গর্ভাবস্থা বজায় রাখার জন্য, প্রতিদিন প্রায় ৩০০ অতিরিক্ত ক্যালোরি প্রয়োজন। এই ক্যালোরিগুলি প্রোটিন, ফল, শাকসবজি এবং পুরো শস্যের সুষম খাদ্য থেকে আসা উচিত। মিষ্টি এবং চর্বি একটি সর্বনিম্ন রাখা উচিত. একটি স্বাস্থ্যকর, সুষম খাদ্য গর্ভাবস্থার কিছু লক্ষণ যেমন  বমি বমি ভাব এবং কোষ্ঠকাঠিন্য কমাতেও সাহায্য করতে পারে ।

গর্ভাবস্থায় তরল গ্রহণ

তরল গ্রহণও গর্ভাবস্থার পুষ্টির একটি গুরুত্বপূর্ণ অংশ। গর্ভাবস্থায় তরল গ্রহণের জন্য এই সুপারিশগুলি অনুসরণ করুন:জুস এবং স্যুপের তরল ছাড়াও আপনি প্রতিদিন কয়েক গ্লাস পানি পান করে পর্যাপ্ত তরল গ্রহণ করতে পারেন। আপনার ক্যাফেইন এবং কৃত্রিম মিষ্টি খাওয়ার সীমাবদ্ধতা সম্পর্কে আপনার স্বাস্থ্যসেবা প্রদানকারী বা মিডওয়াইফের সাথে কথা বলুন।

  • সবজি: গাজর, মিষ্টি আলু, কুমড়া, পালং শাক, রান্না করা শাক, টমেটো এবং লাল মিষ্টি মরিচ (ভিটামিন এ এবং পটাসিয়ামের জন্য)গর্ভাবস্থায় কি কি ফল খাওয়া উচিত: ক্যান্টালুপ, মধু, আম, ছাঁটাই, কলা, এপ্রিকট, কমলা এবং লাল বা গোলাপী জাম্বুরা (পটাসিয়ামের জন্য)
  • দুগ্ধজাত: চর্বিমুক্ত বা কম চর্বিযুক্ত দই, স্কিম বা ১% দুধ, সয়ামিল্ক (ক্যালসিয়াম, পটাসিয়াম, ভিটামিন এ এবং ডি এর জন্য)
  • শস্য: খাওয়ার জন্য প্রস্তুত সিরিয়াল / রান্না করা সিরিয়াল (আয়রন এবং ফলিক অ্যাসিডের জন্য)
  • প্রোটিন: মটরশুটি এবং মটরশুটি; বাদাম এবং বীজ; চর্বিহীন গরুর মাংস, ভেড়ার মাংস এবং  সালমন, ট্রাউট, হেরিং, সার্ডিন এবং পোলক

গর্ভাবস্থায় যেসব খাবার এড়িয়ে চলতে হবে

পাস্তুরিত দুধ এবং পাস্তুরিত দুধ দিয়ে তৈরি খাবার (ফেটা, কোয়েসো ব্ল্যাঙ্কো এবং ফ্রেস্কো, ক্যামেম্বার্ট, ব্রি বা ব্লু-ভেনড চিজ সহ নরম পনির - "পাস্তুরিত দুধ দিয়ে তৈরি" লেবেল না থাকলে)হট ডগ এবং মধ্যাহ্নভোজের মাংস (যদি না সেগুলি পরিবেশন করার আগে গরম না হওয়া পর্যন্ত গরম করা হয়)কাঁচা এবং কম রান্না করা সামুদ্রিক খাবার, ডিম এবং মাংস। কাঁচা মাছ দিয়ে তৈরি সুশি খাবেন না (রান্না করা সুশি নিরাপদ)।

ধোয়া । খাওয়া, কাটা বা রান্না করার আগে চলমান কলের জলের নীচে সমস্ত কাঁচা পণ্য ভালভাবে ধুয়ে ফেলুন।পরিষ্কার . রান্না না করা খাবারগুলি পরিচালনা এবং প্রস্তুত করার পরে আপনার হাত, ছুরি, কাউন্টারটপ এবং কাটিং বোর্ড ধুয়ে নিন।রান্না । খাদ্য থার্মোমিটার দ্বারা যাচাইকৃত নিরাপদ অভ্যন্তরীণ তাপমাত্রায় গরুর মাংস মুরগি রান্না করুন।

জন্মপূর্ব ভিটামিন এবং খনিজ সম্পূরক

বেশিরভাগ স্বাস্থ্যসেবা প্রদানকারী বা মিডওয়াইফরা গর্ভধারণের আগে বা তার পরেই আপনার সমস্ত পুষ্টির চাহিদা পূরণ হয়েছে তা নিশ্চিত করতে একটি প্রসবপূর্ব সম্পূরক লিখে দেবেন। যাইহোক, একটি প্রসবপূর্ব সম্পূরক একটি স্বাস্থ্যকর খাদ্য প্রতিস্থাপন করে না।

মন্তব্য,গর্ভধারণের পর প্রথম ২৮ দিনে ফলিক অ্যাসিড সবচেয়ে সহায়ক, যখন বেশিরভাগ নিউরাল টিউব ত্রুটি দেখা দেয়। দুর্ভাগ্যবশত, আপনি বুঝতে পারবেন না যে আপনি ২৮ দিনের আগে গর্ভবতী। অতএব, আপনার ফলিক অ্যাসিড গ্রহণ গর্ভধারণের আগে শুরু হওয়া উচিত এবং আপনার গর্ভাবস্থা জুড়ে চালিয়ে যাওয়া উচিত। আপনার স্বাস্থ্যসেবা প্রদানকারী বা মিডওয়াইফ আপনার ব্যক্তিগত চাহিদা মেটাতে যথাযথ পরিমাণ ফলিক অ্যাসিডের সুপারিশ করবেন।



এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url