পায়ের চামড়া ফাটা - কিভাবে পায়ের মরা চামড়া দূর করবেন

 

প্রিয় পাঠক আজকে আমি আপনাদের সামনে আলোচনা করব পায়ের চামড়া ফাটা এবং কিভাবে পায়ের মরা চামড়া দূর করবেন। শীতকালে বিশেষ করে আমাদের এ ধরনের সমস্যা বেশি দেখা দেয়। এটা অনেকটা লজ্জাকর ব্যাপার কারণ ।পায়ের চামড়া ফাটা থাকলে মানুষের সামনে যেতে অস্বস্তিকর লাগে ।এ পোস্টটি পড়ার মাধ্যমে আপনি জানতে পারবেন পায়ের চামড়া ফাটা এবং কিভাবে পায়ের মরা চামড়া দূর করবেন। চলুন তাহলে জেনে নেয়া যাক পায়ের চামড়া ফাটা এবং কিভাবে পায়ের মরা চামড়া দূর করবেন।

আপনার পায়ের নীচে শক্ত, শুষ্ক এবং ফাটা ত্বক অনেকের মধ্যে একটি সাধারণ সমস্যা। আপনার পায়ে আপনার শরীরের অন্যান্য অংশের তুলনায় কম তেল গ্রন্থি আছে। তাই তারা প্রতিদিন ক্ষয়-ক্ষতি অনুভব করে, যার ফলে ত্বক মরা হয়ে যায়।পায়ের নিচের মরা চামড়াও বিব্রতকর হতে পারে। কিন্তু চিন্তা করবেন না সঠিক চিকিত্সা পদ্ধতিগুলি মৃত ত্বককে অপসারণ করতে এবং আপনার পায়ের মসৃণ গঠন পুনরুদ্ধার করতে সহায়তা করতে পারে। পায়ের পুরু মরা চামড়া দূর করার উপায় জানতে পড়তে থাক

 পায়ের চামড়া ফাটা আর্দ্রতার অভাব

শক্ত, শুষ্ক, ফাটল এবং ফ্ল্যাকিং ত্বক হিল এবং পায়ের তলায় সবচেয়ে বেশি দেখা যায় কারণ তাদের মধ্যে তেল গ্রন্থির সংখ্যা সবচেয়ে কম। এই অঞ্চলগুলি পর্যাপ্ত আর্দ্রতা পায় না।ঘন ঘন বন্ধ জুতা পরা, যেমন বুট এবং কেডস, আপনার পায়ের চারপাশে একটি আর্দ্র পরিবেশ তৈরি করতে পারে। এই ধরনের তাপ এবং আর্দ্রতার সাথে পা উন্মুক্ত করলে ত্বকের আর্দ্রতা বের হয়ে যেতে পারে এবং সেগুলি পুরু, শুষ্ক এবং ফাটল হতে পারে।

দীর্ঘ সময় ধরে অযৌক্তিক জুতা পরা বা খুব বেশিক্ষণ দাঁড়িয়ে থাকাও আপনার পায়ে ক্রমাগত চাপ সৃষ্টি করতে পারে। এছাড়াও এটি ত্বকের বিরুদ্ধে অত্যধিক ঘর্ষণ সৃষ্টি করে এবং এটিকে শুষ্ক, শক্ত বা কলসযুক্ত করে তুলতে পারে।

পায়ের চামড়া ফাটা বার্ধক্য

বয়স বাড়ার সাথে সাথে আমাদের ত্বক পানি ধরে রাখার ক্ষমতা হারিয়ে ফেলে এবং পাতলা ও কম মোটা হয়ে যায়। এটি একটি কারণ বয়স্ক ব্যক্তিরা স্বাভাবিক বার্ধক্য প্রক্রিয়ার মধ্য দিয়ে যাচ্ছেন যা প্রায়শই শুষ্ক এবং শক্ত ত্বকের অভিজ্ঞতা লাভ করে

পায়ের চামড়া ফাটা স্থূলতা

স্থূলতা শুষ্ক পায়ের ত্বকের আরেকটি কারণ কারণ পা স্বাভাবিকের চেয়ে বেশি ওজন বহন করে। এই অতিরিক্ত ওজন রক্ত ​​সঞ্চালন বাধাগ্রস্ত করতে পারে এবং পা শক্ত হতে পারে।

কিভাবে পায়ের মরা চামড়া দূর করবেন নির্দিষ্ট চিকিৎসা শর্ত

সোরিয়াসিস অ্যাথলিটস ফুট, একজিমা এবং ক্যান্সারের মতো কিছু মেডিকেল অবস্থার কারণে পায়ের নিচের ত্বক রুক্ষ, আঁশযুক্ত এবং শুষ্ক হয়ে যেতে পারে। ডায়াবেটিস এবং হাইপোথাইরয়েডিজমের মতো পদ্ধতিগত চিকিৎসা অবস্থাও সমস্যাটিকে আরও বাড়িয়ে তুলতে পারে । 

পায়ের চামড়া ফাটা সাবানের অত্যধিক ব্যবহার

সাবানের অত্যধিক ব্যবহার এবং কঠোর রাসায়নিক বা বিরক্তিকর উপাদানযুক্ত বডি ওয়াশ ত্বকের আর্দ্রতা চুষে ফেলতে পারে এবং এটিকে শুষ্ক ও শক্ত হতে পারে। এমনকি পা অতিরিক্ত সাবান ধুয়ে ফেলতে না পারলেও শুষ্কতা হতে পারে।হ্যাঁ, শক্ত এবং শুষ্ক পা বেশ অস্বস্তিকর হতে পারে। কিন্তু আমরা যেমন আলোচনা করেছি, সঠিক চিকিৎসা পদ্ধতি সাহায্য করতে পারে।

  • এক্সফোলিয়েশন হল এমন একটি কৌশল যা একটি শারীরিক বা রাসায়নিক এক্সফোলিয়েটর দিয়ে পায়ের পৃষ্ঠ থেকে মৃত ত্বক অপসারণ করে ।
  • শারীরিক এক্সফোলিয়েটারগুলির মধ্যে রয়েছে:
  • ফুট স্ক্রাব (আপনি এগুলি কিনতে পারেন বা ফল, মধু, চিনি এবং গরম জল মিশিয়ে বাড়িতে তৈরি করতে পারেন)

রাসায়নিক এক্সফোলিয়েটর লোশন বা পাতলা তরল অন্তর্ভুক্ত। এগুলিতে সাধারণত আলফা-হাইড্রক্সি অ্যাসিড  (গ্লাইকোলিক অ্যাসিডের মতো) থাকে যা ত্বকের পৃষ্ঠের মৃত কোষগুলিকে দ্রবীভূত করে । পায়ের খোসা হল অন্যান্য রাসায়নিক এক্সফোলিয়েটর যা আপনি চেষ্টা করতে পারেন

 আরো পড়ুনঃ আনারসের উপকারিতা

Sashie, একজন YouTuber, আপেল সিডার ভিনেগার এবং সামুদ্রিক লবণ ব্যবহার করে পায়ের মৃত ত্বকের কোষগুলি অপসারণের জন্য একটি দ্রুত এবং কার্যকর পদ্ধতি প্রদর্শন করেছেন।৩০ মিনিট ভিজানোর পর, সে তার পায়ে স্ক্রাব করার জন্য তার পেডিকিউর সরঞ্জাম নিয়ে ভিতরে যায়, দেখায়, আপনারা যেমন দেখতে পাচ্ছেন, আমার পা সুন্দর তারা আশ্চর্যজনক চেহারা. আপনি দেখতে পাচ্ছেন, তারা দেখতে মসৃণ, তারা নরম দেখাচ্ছে, তারা ময়শ্চারাইজড দেখাচ্ছে ।তিনি পায়ের জন্য পেট্রোলিয়াম জেলির সাথে এই স্ব-যত্ন রুটিনের রূপান্তরমূলক প্রভাবের উপর জোর দেন, শুষ্ক এবং ফাটা পাকে নরম, সুন্দর করে তোলার প্রতিশ্রুতি দেন।

 নিয়মিত আপনার পা ময়শ্চারাইজ করুন

পায়ের চামড়া ফাটা  এবং কিভাবে পায়ের মরা চামড়া দূর করবেন তা হল নিয়মিত আপনার পা ময়শ্চারাইজ করুন নিয়মিতভাবে আপনার পায়ের ময়শ্চারাইজিং বিদ্যমান শুষ্ক ত্বক কমাতে সাহায্য করতে পারে এবং পায়ের পৃষ্ঠের নীচে নতুন শুষ্ক ত্বক জমতে বাধা দেয়। এক্সফোলিয়েটর ব্যবহার করার পরে আপনার পা ময়শ্চারাইজ করার বিষয়টি নিশ্চিত করুন। আপনি ত্বকের আর্দ্রতা সিল করতে সাহায্য করার জন্য একটি পিউমিস স্টোনও ব্যবহার করতে পারেন (এর পরে আরও)

  • কিভাবে পায়ের মরা চামড়া দূর করবেন তা হল ইমোলিয়েন্ট, যার মধ্যে রয়েছে উদ্ভিদ-ভিত্তিক মাখন এবং তেল
  • কিভাবে পায়ের মরা চামড়া দূর করবেন তা হল হিউমেক্ট্যান্ট, যেমন অ্যালো, ইউরিয়া এবং হায়ালুরোনিক অ্যাসিড
  • কিভাবে পায়ের মরা চামড়া দূর করবেন অক্লুসিভস, যেমন ল্যানোলিন, পেট্রোলটাম এবং নারকেল তেল

সতর্কতা: পায়ের চামড়া ফাটা এবং কিভাবে পায়ের মরা চামড়া দূর করবেন তা নির্ভর করে ময়েশ্চারাইজার এর উপর, ক্রিম এবং লোশন এড়িয়ে চলুন যাতে অ্যালকোহল, কৃত্রিম রং এবং যোগ করা সুগন্ধি থাকে। তারা শুষ্ক ত্বক খারাপ করতে পারে।

কিভাবে পায়ের মরা চামড়া দূর করবেন একটি Pumice পাথর বা একটি ফুট ফাইল ব্যবহার করুন

একটি আসল পিউমিস পাথর হালকা বা মাঝারি ধূসর এবং দেখতে একটি স্পঞ্জের মতো।পিউমিস স্টোন বা মেটাল ফুট ফাইল পায়ের শুষ্ক, শক্ত ত্বক এবং কলস অপসারণ করতে সাহায্য করে। একটি পিউমিস পাথর একটি প্রাকৃতিক লাভা পাথর যা আপনাকে আপনার পায়ের মরা চামড়া এবং কলস অপসারণ করতে সাহায্য করতে পারে। এইভাবে আপনি একটি ব্যবহার করতে পারেন:

  • পায়ের চামড়া ফাটা দূর করতে কিছুক্ষণ গরম পানিতে পা ভিজিয়ে রাখুন।
  • একটি পিউমিস পাথর বা ফুট ফাইল নিন এবং এটি গরম জল দিয়ে ভিজিয়ে রাখুন।
  • এটি মরা চামড়া বা কলাসের উপর একটি বৃত্তাকার গতিতে আলতোভাবে ঘষুন।
  • পায়ের মরা চামড়া ধুয়ে ফেলুন এবং প্রয়োজনে প্রক্রিয়াটি পুনরাবৃত্তি করুন।
  • পা শুকিয়ে নিন এবং ভালো মানের ফুট ক্রিম, লোশন বা তেল দিয়ে ময়শ্চারাইজ করুন।

সতর্কতা: আহত বা ঘা হওয়া জায়গায় পিউমিস পাথর ব্যবহার করবেন না কারণ এটি ত্বকের শুষ্কতা বাড়িয়ে তুলতে পারে এবং এমনকি ক্ষতিও করতে পারে।

 উষ্ণ জলে পা ভিজিয়ে রাখুন

উষ্ণ জলে আপনার পা ভিজিয়ে রাখলে তা শক্ত এবং কলঙ্কিত ত্বককে প্রশমিত ও আলগা করতে সাহায্য করে। এটি পায়ে রক্ত ​​সঞ্চালনকেও উন্নত করে এবং ত্বককে আবার শুষ্ক হওয়া থেকে রক্ষা করতে পারে।পা ভিজিয়ে অল্প পরিমাণ ভিনেগার যোগ করুন। ভিনেগার আপনার পা জীবাণুমুক্ত করতে এবং পায়ের গন্ধ দূর করতে সাহায্য করতে পারে। আপনি আপনার পা ভেজানোর জন্য নিম্নলিখিত উপাদানগুলির মধ্যে যেকোনও অন্তর্ভুক্ত করতে পারেন:

কিভাবে পায়ের মরা চামড়া দূর করবেন ইপ্সম লবন

ইপসম লবণ মূলত ম্যাগনেসিয়াম সালফেট নামক একটি খনিজ যৌগের একটি স্ফটিক রূপ। পানিতে ইপসম লবণ গুলে তাতে পা ভিজিয়ে রাখুন ২০ মিনিট। আপনার শুষ্ক এবং ফাটা পা এক্সফোলিয়েট করতে ফুট ব্রাশ বা পিউমিস স্টোন ব্যবহার করুন। এটি আপনার পায়ের মরা চামড়া অপসারণ করতে এবং ত্বকের হাইড্রেশন বাড়াতে সাহায্য করতে পারে ।

ওটমিল স্ক্রাব

ওটমিল এবং গোলাপ জল সমান অংশে নিন। মিশ্রিত করুন এবং আলতো করে আপনার পায়ে এই স্ক্রাব লাগান। এটি ২০ থেকে ৩০ মিনিটের জন্য রেখে দিন, পা এক্সফোলিয়েট করার জন্য একটি ফুট ব্রাশ ব্যবহার করুন, ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন এবং আপনার পা শুকাতে দিন।

প্যারাফিন মোম ব্যবহার করুন

প্যারাফিন মোম ব্যবহার করার আগে সর্বদা একজন চর্মরোগ বিশেষজ্ঞের সাথে পরামর্শ করুন, কারণ এটি সব ধরনের ত্বকের জন্য উপযুক্ত নাও হতে পারে।প্যারাফিন মোম হল একটি নরম মোম যা ১২৫° F (৫১°C) মাঝারি তাপমাত্রায় গলে যায়। এটি আপনার পায়ের মরা চামড়া অপসারণ করতে এবং ত্বককে নরম করতে সাহায্য করতে পারে। যাইহোক, প্যারাফিন মোমের এই বৈশিষ্ট্যটি আরও বোঝার জন্য আরও গবেষণার প্রয়োজন রয়েছে।

 আরো পড়ুনঃ মধু খাওয়ার উপকারিতা

আপনি বাড়িতে প্যারাফিন মোম স্নান ব্যবহার করে বাড়িতে প্যারাফিন মোম চিকিত্সা নিতে পারেন বা প্যারাফিন মোম পেডিকিউর চিকিত্সা অফার করে এমন একটি সেলুনে এটি করাতে পারেন।সতর্কতা: প্যারাফিন মোম চিকিত্সা ব্যবহার করবেন না 

 অ্যাসপিরিন ব্যবহার করুন

৪ থেকে ৬ টি অ্যাসপিরিন বড়ি গুঁড়ো আকারে গুঁড়ো করুন। এক চা চামচ লেবুর রস এবং কয়েক ফোঁটা পানির সঙ্গে গুঁড়ো মিশিয়ে নিন। আলতো করে আক্রান্ত স্থানে পেস্টটি ছড়িয়ে দিন এবং ৫ থেকে ১০ মিনিটের জন্য রেখে দিন। গরম জল দিয়ে এলাকাটি ধুয়ে ফেলুন। যদিও এই পদ্ধতির কোন বৈজ্ঞানিক সমর্থন নেই, এটি বেশ সাধারণভাবে গৃহীত হয়।

 শোবার সময় ময়েশ্চারাইজিং মোজা পরুন

ভাল মানের ময়েশ্চারাইজিং জেল-লাইনযুক্ত মোজাগুলি কীভাবে পায়ের মরা চামড়া অপসারণ করা যায় সে সম্পর্কে আপনার প্রশ্নের একটি সহজ উত্তর। এই মোজাগুলিতে প্রাকৃতিক তেল এবং ভিটামিন রয়েছে যা আপনার পায়ের নীচের শুষ্ক ত্বককে হাইড্রেট এবং মেরামত করতে সহায়তা করে।

 আপনি এক জোড়া সুতির মোজা এবং একটি ময়েশ্চারাইজার দিয়ে অনুরূপ ফলাফল পেতে পারেন।আপনার পায়ে প্রচুর পরিমাণে ময়েশ্চারাইজার লাগান এবং এক জোড়া ভাল সুতির মোজা পরুন। পরের দিন সকালে মোজা খুলে ফেলুন এবং আপনার পা ভালো করে ধুয়ে ফেলুন।

 পায়ের জন্য বেকিং সোডা ভিজিয়ে রাখুন

একটি বেকিং সোডা ভেজানো একটি প্রাকৃতিক এবং কার্যকর উপায় শুষ্ক ত্বক অপসারণ এবং ক্লান্ত পা পুনরুজ্জীবিত করা। ভেজানো তৈরি করতে, গরম জলে ৩ টেবিল চামচ বেকিং সোডা মেশান। বেকিং সোডার এক্সফোলিয়েটিং বৈশিষ্ট্য মৃত ত্বকের কোষগুলিকে ঝেড়ে ফেলতে সাহায্য করে, যখন এর ক্ষারীয় প্রকৃতি কলস এবং রুক্ষ দাগগুলিকে নরম করে। আপনার পা ১৫-২০ মিনিটের জন্য ভিজিয়ে রাখুন, বেকিং সোডা শুষ্ক ত্বককে আলগা করতে দেয়।

ভেজানোর পরে, নরম মরা চামড়া অপসারণ করতে একটি এক্সফোলিয়েন্ট গ্লাভ বা পিউমিস স্টোন বা ফুট ব্রাশ দিয়ে আলতো করে আপনার পা ঘষুন। আপনার পা শুকিয়ে নিন এবং আর্দ্রতা লক করতে একটি সমৃদ্ধ ময়েশ্চারাইজার বা ফুট ক্রিম লাগান। এই বেকিং সোডা ভেজানোর নিয়মিত ব্যবহার আপনার পাকে মসৃণ, নরম এবং রুক্ষ দাগ থেকে মুক্ত বোধ করতে পারে।

মন্তব্য,শুষ্ক এবং ফাটা ত্বক আপনার পায়ের গঠন প্রভাবিত করতে পারে। এটি বেদনাদায়কও হতে পারে এবং হাঁটা সহ আপনার শারীরিক কার্যকলাপকে প্রভাবিত করতে পারে। এছাড়াও, সঠিক আর্দ্রতার অভাব, তাপ, আর্দ্রতা, বার্ধক্য, জ্বালা, স্থূলতা, কিছু চিকিৎসা অবস্থা এবং কঠোর সাবানের অত্যধিক ব্যবহার আপনার পায়ের নীচে এই ভুট্টা এবং কলস সৃষ্টি করতে পারে। সুতরাং, আপনি যদি পায়ের মরা চামড়া থেকে মুক্তি পেতে চান তবে আপনাকে কেবল এক্সফোলিয়েট করতে হবে, ময়শ্চারাইজ করতে হবে এবং তাদের যথাযথ যত্ন নিতে হবে।


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url