আমি কিভাবে অনুনাসিক পলিপ প্রতিরোধ করতে পারি

প্রিয় পাঠক আজকে আমি আপনাদের সামনে আলোচনা করব আমি কিভাবে অনুনাসিক পলিপ প্রতিরোধ করতে পারি নাকের পলিপাসের জন্য আমাদের নানা রকম সমস্যার সম্মুখীন হতে হয়বিশেষ করে পলিপ এর কারণে নিঃশ্বাস নিতে সমস্যা হয় এবং মাথা ব্যথা করে এ পোস্টটি পড়ার মাধ্যমে আপনি জানতে পারবেন আমি কিভাবে অনুনাসিক পলিপ প্রতিরোধ করতে পারি চলুন তাহলে জেনে নেয়া যাক আমি কিভাবে অনুনাসিক পলিপ প্রতিরোধ করতে পারি

দীর্ঘস্থায়ী রাইনোসাইনুসাইটিস উইথ নাসাল পলিপ (CRSwNP) হল ক্রনিক রাইনোসাইনোসাইটিসের সবচেয়ে বিরক্তিকর ফিনোটাইপ, যা সাধারণত টাইপ ২ প্রদাহজনক প্রতিক্রিয়া, কমরবিডিটিস এবং নাকের পলিপের পুনরাবৃত্তির উচ্চ হার দ্বারা চিহ্নিত করা হয়, যা জীবনের মানের উপর মারাত্মক প্রভাব ফেলে।আমি কিভাবে অনুনাসিক পলিপ প্রতিরোধ করতে পারি অনুনাসিক পলিপের পুনরাবৃত্তির হার, যাকে সংজ্ঞায়িত করা হয়, এন্ডোস্কোপিক সাইনাস সার্জারি করা রোগীর সংখ্যা, অস্ত্রোপচারের পরে ৫ বছরের মধ্যে ২০%।

নাকের পলিপাস হলে করনীয় কি

CRSwNP ব্যবস্থাপনার মূল ভিত্তি হল স্থানীয় কর্টিকোস্টেরয়েডের সাথে প্রদাহ-বিরোধী চিকিত্সা। আমরা অস্ত্রোপচারের চিকিত্সার পরে অনুনাসিক পলিপের পুনরাবৃত্তি রোধ করতে ব্যবহৃত থেরাপিউটিক কৌশলগুলির বিষয়ে একটি সাহিত্য পর্যালোচনা করেছি।

 অবশেষে, আমরা অনুনাসিক পলিপ টিস্যু নমুনা থেকে প্রাপ্ত ফাইব্রোব্লাস্টের বিস্তারের উপর লাইসিন-এসিটিলসালিসিলিক অ্যাসিড এবং অন্যান্য নন-স্টেরয়েডাল অ্যান্টি-ইনফ্ল্যামেটরি ওষুধের (কেটোপ্রোফেন এবং ডাইক্লোফেনাক) কার্যকারিতা মূল্যায়ন করে একটি ইন ভিট্রো গবেষণা প্রতিবেদন করি।

আমি কিভাবে অনুনাসিক পলিপ প্রতিরোধ করতে পারি আমাদের অধ্যয়ন দেখায় যে ডাইক্লোফেনাক, এমনকি লাইসিন-এসিটিলসালিসিলিক অ্যাসিডের চেয়েও বেশি, উল্লেখযোগ্যভাবে ফাইব্রোব্লাস্ট বিস্তারকে বাধা দেয় এবং CRSwNP পুনরাবৃত্তি প্রতিরোধে একটি বৈধ থেরাপিউটিক কৌশল হিসাবে বিবেচিত হতে পারে।

নাকের পলিপ সহ দীর্ঘস্থায়ী রাইনোসাইনাসাইটিস, সার্জিক্যাল পলিপেক্টমি, ইন্ট্রানাসাল কর্টিকোস্টেরয়েডস, নন-স্টেরয়েডাল অ্যান্টি-ইনফ্ল্যামেটরি ড্রাগস, লাইসিন-এসিটিলসালিসিলেট, ডাইক্লোফেনাক, কেটোপ্রোফেন, ফাইব্রোব্লাস্ট, প্রসারণ, জৈবিক থেরাপি

অনুনাসিক পলিপ এর পরিচিতি

দীর্ঘস্থায়ী রাইনোসাইনুসাইটিস (CRS) বিভিন্ন প্যাথোফিজিওলজি সহ বিভিন্ন ধরণের অবস্থার অন্তর্ভুক্ত। আজ অবধি, দুটি প্রধান উপগোষ্ঠী চিহ্নিত করা হয়েছে: অনুনাসিক পলিপ সহ দীর্ঘস্থায়ী রাইনোসাইনুসাইটিস (CRSwNP) এবং নাকের পলিপ ছাড়া CRS । CRSwNP একটি স্থায়ী স্থানীয় প্রদাহের ক্লিনিকাল অভিব্যক্তিকে প্রতিনিধিত্ব করে যা মিউকোসাল অবক্ষয় ঘটায়।

অনুনাসিক পলিপের প্যাথোজেনেটিক প্রক্রিয়াটি খারাপভাবে বোঝা যায় না। বেশিরভাগ তত্ত্ব পলিপকে দীর্ঘস্থায়ী প্রদাহের চূড়ান্ত প্রকাশ হিসাবে বিবেচনা করে। যাইহোক, এপিথেলিয়াল পরিবর্তন এবং ফ্রি র‌্যাডিকেল ক্ষতির সাথে তাদের সম্পর্ক সম্পর্কে কিছু ডা-টা পাওয়া যায়। হিস্টোলজিকাল দৃষ্টিকোণ থেকে, পলিপ হল এডিমেটাস প্রদাহজনক টিস্যুর সৌম্য স্বচ্ছ বৃদ্ধি, যা এর স্ট্রোমাল উপাদানে প্রধানত ফাইব্রোব্লাস্ট দ্বারা গঠিত।

 আরো পড়ুন ঃ রক্তে হিমোগ্লোবিন কমে গেলে করণীয়

আমি কিভাবে অনুনাসিক পলিপ প্রতিরোধ করতে পারি সময়ের সাথে সাথে, পলিপের প্রকৃতি এবং গঠন ব্যাখ্যা করার জন্য অনেক তত্ত্ব প্রস্তাব করা হয়েছে। এগুলিকে অ্যাডেনোমাস, ফাইব্রয়েডস, মিউকোসাল এক্সুডেটস, রেচন নালীগুলির সিস্টিক প্রসারণ বা গ্রন্থি বা লিম্ফ্যাটিক্সের বাধার কারণে ফোলা হিসাবে চিহ্নিত করা হয়েছে। বিকল্প তত্ত্বগুলি অনুমান করে যে পুনরাবৃত্ত সংক্রমণ বা গ্রন্থিগত হাইপারপ্লাসিয়া থেকে লিম্ফাঞ্জাইটিস অনুনাসিক পলিপের জন্মের সাথে একমত হয় 

টিস্যু ফুলে যাওয়া প্লাজমা প্রোটিন এবং বিশিষ্ট শোথের উপস্থিতি দ্বারা প্রমাণিত হয়, বর্ধিত অ্যাঞ্জিওজেনেসিস এবং ভাস্কুলার এন্ডোথেলিয়াল কোষের বৃদ্ধির ফ্যাক্টর প্রকাশের সাথে। অনুনাসিক পলিপ টিস্যুতে গ্রন্থির ক্রিয়াকলাপ, নিঃসরণ, গ্লোবুলার কোষের সংখ্যা এবং কার্যকলাপও লক্ষ্য করা গেছে। এপিথেলিয়াল পরিবর্তন পলিপ গঠনে অবদান রাখে।

 আরো পড়ুনঃ বাচ্চাদের নিউমোনিয়া হলে করণীয়

আমি কিভাবে অনুনাসিক পলিপ প্রতিরোধ করতে পারি ম্যাট্রিক্স মেটালোপ্রোটিনেসের বর্ধিত মাত্রাকে অনুমান করা হয়েছে বহিরাগত ম্যাট্রিক্সের অবক্ষয় এবং পরবর্তী মেরামতের ইভেন্টগুলির মাধ্যমে পলিপ গঠনকে উন্নীত করার জন্য। প্রকৃতপক্ষে, প্রাথমিক পলিপের বৃন্তে ব্যাপক কোলাজেন জমা থাকে।

আমি কিভাবে অনুনাসিক পলিপ প্রতিরোধ করতে পারি জংশন প্রোটিনের (যেমন, ই-ক্যাডেরিন, জোনুলা অক্লুডেন্স-১ (ZO-1), এবং অক্লুশন) এর ঘাটতির কারণে পলিপ গঠনে এপিথেলিয়াল ক্ষতি ঘটে। একই সময়ে, ভাস্কুলার ফুটো থ্রম্বিন অ্যাক্টিভেশন এবং পলিপ টিস্যুতে প্লাজমা ফাইব্রিনোজেনের বিভাজন হতে পারে, যেখানে ফাইব্রিনোলাইটিক ক্ষমতা হ্রাস পায় ।

অনুনাসিক পলিপ এবং অ্যালার্জিক রাইনাইটিস এর মধ্যে সম্পর্ক অস্পষ্ট রয়ে গেছে। অ্যালার্জিক রাইনাইটিস এবং শৈশব থেকে শুরু হওয়া অ্যালার্জিক অ্যাজমা রোগীদের ক্ষেত্রে নাকের পলিপ কম দেখা যায় । বর্তমান সাহিত্য অনুসারে, অনুনাসিক পলি ছাড়া CRSwNP এবং CRS-এ অ্যালার্জির ভূমিকা অপর্যাপ্ত প্রমাণ সহ বিতর্কিত হয়ে চলেছে।

CRSwNP-তে রোগীর লক্ষণগুলি পলিপের আকারের উপর নির্ভর করে। ছোট পলিপ উপসর্গ সৃষ্টি করতে পারে না; যদি তারা মধ্যম টারবিনেটের পূর্ববর্তী হয় তবে একটি নিয়মিত পরীক্ষার সময় তাদের সনাক্ত করা যেতে পারে। যাইহোক, পলিপগুলি পিছনের দিকে অবস্থিত হলে একটি নমনীয় ফাইবারস্কোপ প্রয়োজন। নমনীয় ফাইব্রোস্কোপি হল অনুনাসিক গহ্বর পরীক্ষা করার, অনুনাসিক শারীরস্থান সম্পূর্ণরূপে মূল্যায়ন করার এবং অনুনাসিক পলিপের সঠিক অবস্থান নির্ধারণ করার সর্বোত্তম পদ্ধতি।

প্রাথমিক পর্যায়ে চিকিৎসাগতভাবে নীরব, এই গঠনগুলির সাথে সম্পর্কিত সমস্যাগুলি অনুনাসিক বাধা এবং এর ফলে জটিলতার কারণে হয়। অনুনাসিক বাধা উপরের এবং নীচের শ্বাসনালীগুলির পুনরাবৃত্ত প্রদাহের দিকে পরিচালিত করে (রাইনোসাইনুসাইটিস, ওটিটিস মিডিয়া, ফ্যারিঙ্গোটনসিলাইটিস-লাইটিস এবং ট্র্যাচিওব্রঙ্কাইটিস)।

উপরন্তু, অনুনাসিক বাধা সাধারণত ব্যাকটেরিয়া সুপারইনফেকশনের সম্ভাবনা সহ paranasal সাইনাসের অপর্যাপ্ত নিষ্কাশনের কারণে শ্লেষ্মা ক্ষরণের সাথে জড়িত। আরেকটি বৈশিষ্ট্যযুক্ত উপসর্গ, যা প্রায়ই রোগের প্রাথমিক পর্যায়ে রোগীকে ডাক্তারের সাথে পরামর্শ করতে নিয়ে যায়, তা হল পলিপ দ্বারা সৃষ্ট যান্ত্রিক বাধার কারণে ঘ্রাণসংবেদনশীলতা হ্রাস।

অক্ষীয় এবং করোনাল প্লেনে কম্পিউটারাইজড টমোগ্রাফি হল একমাত্র পরীক্ষা যা পলিপের এক্সটেনশন সঠিকভাবে নির্ণয় করতে ব্যবহার করা যেতে পারে। ক্রমবর্ধমান সুনির্দিষ্ট, দ্রুত , এবং কম আক্রমণাত্মক ইমেজিং কৌশলগুলি এখন রোগের স্টেজিং এবং সংশ্লিষ্ট শারীরবৃত্তীয় অসঙ্গতিগুলি বা পলিপগুলির সংঘটনের জন্য যে কোনও জটিলতা সনাক্ত করার জন্য মৌলিক ।

নাকের পলিপ এর সার্জারি কখন করাতে হয়

এন্ডোস্কোপিক সাইনাস সার্জারি সাধারণত রোগীদের জন্য সংরক্ষিত হয় যারা চিকিৎসা থেরাপিতে সাড়া দেয়নি। যদিও পলিপগুলি ম্যালিগন্যান্ট নিওফরমেশনের বৈশিষ্ট্যগুলি দেখায় না, তবে নাকের পলিপের মৌলিক বৈশিষ্ট্যগুলির মধ্যে একটি হল যে তারা অনুনাসিক গহ্বরের উপযুক্ত অস্ত্রোপচারের চিকিত্সার ক্ষেত্রেও পুনরায় সংক্রমণের একটি উচ্চ প্রবণতা প্রদর্শন করে।

অস্ত্রোপচারের কৌশল ব্যবহার করা যাই হোক না কেন (ম্যাক্রো-সার্জিক্যাল, মাইক্রোসার্জিক্যাল, বা এন্ডোস্কোপিক), অস্ত্রোপচারের চিকিত্সার কয়েক বছর পরে পুনরাবৃত্তির ফ্রিকোয়েন্সি প্রায় ৩০% হয় ।এখন পর্যন্ত যা রিপোর্ট করা হয়েছে তা প্যাথলজির সামাজিক ওজনকে হাইলাইট করে, যা জীবন-হুমকি না হলেও জীবনের মান সীমিত করতে পারে। প্রধান সমালোচনামূলক পয়েন্টগুলি হল ঘুমের ব্যাধি, অ্যানোসমিয়া, দীর্ঘায়িত চিকিৎসা, এবং বারবার অস্ত্রোপচারের হস্তক্ষেপ।

টপিকাল গ্লুকোকোর্টিকয়েডগুলি প্রায়শই এন্ডোস্কোপিক সার্জারির পরে পুনরাবৃত্তি রোধ করতে ব্যবহৃত হয়। লাইসিন-এসিটিলসালিসিলিক অ্যাসিড (এলএএস), অন্যান্য নন-স্টেরয়েডাল অ্যান্টি-ইনফ্ল্যামেটরি ওষুধের (এনএসএআইডি) অনুরূপ, বিভিন্ন অন্তঃকোষীয় ফাংশন এবং জৈব রাসায়নিক ঘটনাগুলির একটি সিরিজের সাথে হস্তক্ষেপ করে যা একা বা সংমিশ্রণে, কোষের বৃদ্ধিকে প্রভাবিত করতে পারে ।

আমরা অস্ত্রোপচারের চিকিত্সার পরে অনুনাসিক পলিপের পুনরাবৃত্তি রোধ করতে ব্যবহৃত থেরাপিউটিক কৌশলগুলি সম্পর্কে একটি আপডেট করেছি। তদ্ব্যতীত, আমরা জৈবিক থেরাপির সম্ভাব্য ভূমিকার উপর সংক্ষিপ্তভাবে মনোনিবেশ করেছি। অবশেষে, পূর্ববর্তী ইন ভিট্রো স্টাডির উপর ভিত্তি করে, আমাদের অধ্যয়নের লক্ষ্য হল ফাইব্রোব্লাস্ট বৃদ্ধিতে LAS এবং অন্যান্য NSAID-এর ইন ভিট্রো কার্যকারিতা মূল্যায়ন করা।

নাকের পলিপ কমানোর বিভিন্ন পদ্ধতি

 ১.ইন্ট্রানাসাল কর্টিকোস্টেরয়েডস (INCs)

ইন্ট্রানাসাল কর্টিকোস্টেরয়েডস (INCs) হল CRSwNP-এর প্রথম সারির থেরাপিউটিক্যাল পদ্ধতি। এই অণুগুলির অনুনাসিক শ্লেষ্মার উপর একটি অ্যান্টি-কনজেশন প্রভাব রয়েছে এবং পলিপের আকার হ্রাস করে, অনুনাসিক বায়ুপ্রবাহ বৃদ্ধি করে ।

INC-এর নিরাপত্তা সুপরিচিত। অনেক ক্লিনিকাল ট্রায়াল কর্টিকোস্টেরয়েডের কার্যকারিতা এবং সুরক্ষা প্রোফাইল প্রদর্শন করেছে, যেমন মোমেটাসোন ফুরোয়েট (এমএফ), ফ্লুটিকাসোন ফুরোয়েট (এফএফ), এবং ফ্লুটিকাসোন প্রোপিওনেট (এফপি)।

পোস্টোপারেটিভ ফেজে ব্যবহৃত আইএনসিগুলি লক্ষণগুলির ভাল নিয়ন্ত্রণের অনুমতি দেয় এবং কিছু লেখক কার্যকরী এন্ডোস্কোপিক সাইনাস সার্জারির (এফইএসএস) পরে প্রথম বছরে পলিপের পুনরাবৃত্তি হ্রাসের বর্ণনা করেছেন। অ্যান্টি-ইনফ্ল্যামেটরি এবং অ্যান্টি-এডিমা প্রভাব ছাড়াও, আইএনসি ফাইব্রোব্লাস্ট বিস্তারকে বাধা দিতে পারে

 Acetylsalicylic অ্যাসিড এবং অন্যান্য NSAIDs

অস্ত্রোপচারের পরে অনুনাসিক পলিপের পুনরাবৃত্তি কমাতে ব্যবহৃত প্রধান "বিকল্প" ফার্মাসিউটিক্যাল যৌগগুলির মধ্যে একটি হল এসিটিলসালিসিলিক অ্যাসিড (এএসএ, অ্যাসপিরিন)। যেহেতু এটি তরলে অদ্রবণীয়, তাই ইনহেলেশন বা অনুনাসিক চ্যালেঞ্জ পরীক্ষার জন্য লাইসিন অ্যাসপিরিন বা লাইসিন-এসিটিলসালিসিলেট (LAS) ব্যবহারের অনুমতি দেওয়ার জন্য অ্যাসিটিসালিসিলিক অ্যাসিডে একটি লাইসিন অণু যোগ করা দরকার।

লাইসিন অ্যাসপিরিন বা লাইসিন-অ্যাসিটিলস্যালিসিলেট অ্যাসপিরিনের সংবেদনশীলতার ইতিহাস সহ এবং ছাড়া রোগীদের ক্ষেত্রে ব্যবহার করা যেতে পারে। অতিরিক্তভাবে, স্যামটার ট্রায়াড বা অ্যাসপিরিন অসুস্থতা নামে পরিচিত একটি অবস্থাকে অনুনাসিক পলিপ, অ্যাসপিরিন সংবেদনশীলতা এবং সমবর্তী হাঁপানির সহাবস্থান হিসাবে সংজ্ঞায়িত করা হয়।

অ্যাসপিরিন-সংবেদনশীল ব্যক্তিদের মধ্যে, বারবার ASA খাওয়ার ফলে "অবাধ্য সময়"-এর সময় কোনো প্রতিকূল প্রতিক্রিয়া হয় না। একটি অনুনাসিক চ্যালেঞ্জের পরে এই সময়ের উপস্থিতি গবেষকদের ASA- সংবেদনশীল রোগীদের অনুনাসিক পলিপ বৃদ্ধির উপর এর সাময়িক প্রভাব অধ্যয়ন করতে প্ররোচিত করে ।

প্যাথোফিজিওলজিক দৃষ্টিকোণ থেকে, ASA সাইক্লো-অক্সিজেনেস (COX-1 এবং COX-2) বাধা দিয়ে প্রদাহকে প্রভাবিত করে, যা লিপোক্সিজেনেস পাথওয়ের দিকে অ্যারাকিডোনিক অ্যাসিডের বিপাকের পরিবর্তন ঘটায়; এটি লিউকোট্রিন সংশ্লেষণ বৃদ্ধির দিকে পরিচালিত করে এবং প্রোস্টাগ্ল্যান্ডিন E২ হ্রাস করে। এএসএ-সংবেদনশীল রোগীদের মধ্যে, এই বৈশিষ্ট্যগুলি সম্ভাব্যভাবে হাঁপানির আক্রমণকে প্ররোচিত করে ।

বিপরীতে, একটি ডাবল-ব্লাইন্ডেড, প্লেসবো-নিয়ন্ত্রিত, ক্রসওভার ট্রায়াল বিশটি ASA-সংবেদনশীল রোগীদের মধ্যে পরিচালিত ১৬ মিলিগ্রাম অ্যাসপিরিনের সমতুল্য সাময়িক চিকিত্সার পরে পলিপ বৃদ্ধি বা অনুনাসিক শ্বাস প্রবাহের হারে উল্লেখযোগ্য ক্লিনিকাল সুবিধা দেখায়নি। প্রতি ৪৮ ঘন্টা ছয় মাসের জন্য।

অবশেষে, ওগাটা এট আল দ্বারা প্রকাশিত একটি গবেষণায়। হাঁপানি এবং নাকের পলিপ সহ ১৩ জন রোগীকে অন্তর্ভুক্ত করা হয়েছিল, যাদের মধ্যে একজনের আগে এন্ডোস্কোপিক পলিপেক্টমি করা হয়েছিল। প্রতিদিন ৩৭.৮ মিলিগ্রাম অ্যাসপিরিনের সমান ডোজে তিন মাস ধরে LAS প্রয়োগ করা হয়েছিল। যখন ট্রায়ালের শুরুতে করা পরিমাপের সাথে ডেটা তুলনা করা হয়, তখন দেখা যায় যে নাকের বায়ুপ্রবাহ, নাকের নাইট্রিক অক্সাইডের মাত্রা এবং পলিপের আকার সবই উন্নত হয়েছে।

নাকের পলিপাশে ফুরোসেমাইড এর ব্যবহার

অন্যান্য ফার্মাকোলজিকাল অণুগুলি পলিপের পুনরাবৃত্তি রোধ করতে টপিক্যালি ব্যবহার করা হয়েছে। প্যাথোফিজিওলজিকাল মেকানিজমের উপর ভিত্তি করে, ফুরোসেমাইডকে অ্যান্টি-এডিমেটাস অণু হিসাবে ব্যবহার করে কিছু ক্লিনিকাল ট্রায়াল করা হয়েছিল। পলিপ বিকাশের মূল উপাদানগুলির মধ্যে একটি হল এডিমেটাস ইনফিলট্রেট যা প্রদাহজনক কোষ এবং তাদের সম্পর্কিত সাইটোকাইন (TNF, IL-১) এবং কেমোকাইন ক্রিয়াগুলির কারণে বৃদ্ধি পায়।

এই সিগন্যালিং অণুগুলি অনুনাসিক পলিপের ল্যামিনা প্রোপ্রিয়াতে ইওসিনোফিল স্থিরতা সৃষ্টি করে, যেখানে এর প্রাথমিক প্রভাবক, প্রধান মৌলিক প্রোটিন, শ্বাসযন্ত্রের কোষের পৃষ্ঠের আয়নিক প্রবাহকে পরিবর্তন করে। বিশেষ করে, সোডিয়াম নেট ফ্লাক্স বৃদ্ধি পায় ফলে কোষে বর্ধিত জল শোষণের ফলে শোথ তৈরি হয় ।

পলিপ পুনরাবৃত্তিতে টপিকাল ফুরোসেমাইড ব্যবহার করার যুক্তি প্রাথমিকভাবে অনুনাসিক পলিপ এপিথেলিয়াল কোষের বেসোলেটারাল মেমব্রেনে উপস্থিত সোডিয়াম-পটাসিয়াম-ক্লোরাইড সিমপোর্টার আইসোফর্ম ( NKCC2 ) এর বাধার উপর ভিত্তি করে । এটি সোডিয়াম, ক্লোরাইড এবং জল শোষণকে হ্রাস করে যা ইন্টারস্টিস ছেড়ে যায় এবং মিউকোসার পৃষ্ঠে পৌঁছায়।

 অ্যান্টিবায়োটিক এবং অ্যান্টিফাঙ্গাল ড্রাগস

সাহিত্যে, অনুনাসিক পলিপ রিলেপস প্রতিরোধে অ্যান্টিবায়োটিক বা অ্যান্টিফাঙ্গাল অণুর ব্যবহার সম্পর্কে প্রমাণ পাওয়া যেতে পারে। অ্যান্টিবায়োটিক ব্যবহারের প্রথম গবেষণায় ইন্ট্রানাসাল ক্ল্যারিথ্রোমাইসিন প্রশাসনের কার্যকারিতা মূল্যায়ন করা হয়েছে। ইন ভিট্রো গবেষণায় দেখা গেছে যে এই ম্যাক্রোলাইড প্রো-ইনফ্ল্যামেটরি সাইটোকাইনগুলির উত্পাদনকে বাধা দেয়, যেমন IL-৫, IL-৮, এবং GM-CSF ।

ম্যাক্রোলাইডের প্রদাহ-বিরোধী প্রভাবগুলি ট্রান্সক্রিপশনাল ফ্যাক্টর NF-κB এর সক্রিয়করণকে বাধা দেওয়ার ক্ষমতার কারণে হতে পারে ।পিসকুনভ এবং বোবাচেভা এন্ডোস্কোপিক পলিপোসিনুসোটমির পর ৩৭ জন রোগীকে দুটি থেরাপিউটিক কৌশলে এলোমেলো করে দিয়েছেন। প্রথম গ্রুপকে তিন মাসের জন্য ২৫০ মিলিগ্রাম ইন্ট্রানাসাল ক্ল্যারিথ্রোমাইসিন এবং আইএনসি দিয়ে চিকিত্সা করা হয়েছিল; দ্বিতীয় গ্রুপ তিন মাসের জন্য INC পেয়েছে।

লেখকরা লক্ষ্য করেছেন যে কম মাত্রায় ক্ল্যারিথ্রোমাইসিন দীর্ঘস্থায়ী পলিপয়েড রাইনোসাইনুসাইটিস মওকুফের উল্লেখযোগ্য স্থিতিশীলতা ঘটায় এবং ৬৬% রোগীর পুনরায় সংক্রমণের বিকাশকে বাধা দেয়। এই অধ্যয়নটি শুধুমাত্র INC-এর তুলনায় সম্মিলিত থেরাপির কার্যকারিতা এবং ইন্ট্রানাসাল ক্ল্যারিথ্রোমাইসিনের নিরাপত্তা  প্রদর্শন করেছে।

পরবর্তীকালে, অন্যান্য কাজগুলি FESS-এর পরে অনুনাসিক পলিপের প্রাথমিক পুনরাবৃত্তি প্রতিরোধে ম্যাক্রোলাইডের উপযোগিতা নিশ্চিত করেছে। CRSwNP এবং সার্জারি ব্যর্থতার রোগীদের ক্ষেত্রে, ৩-৬ মাসের জন্য কম-ডোজ ক্ল্যারিথ্রোমাইসিন চিকিত্সা (প্রতিদিন একবার ২৫০ মিলিগ্রাম) অনুনাসিক পলিপগুলির পুনরুত্থান প্রতিরোধ করতে পারে ।

তদ্ব্যতীত, মাইটোমাইসিন সি ব্যবহার সম্পর্কে গবেষণা পরিচালিত হয়েছিল। মাইটোমাইসিন সি হল একটি অ্যান্টিনিওপ্লাস্টিক যা চক্ষুবিদ্যা এবং সাইনাস সার্জারিতে ব্যবহৃত হয় যাতে সিনেকিয়া গঠন প্রতিরোধ করা হয় ।

কিছু লেখক অনুনাসিক পলিপ পুনরুত্থান রোধ করার জন্য লক্ষণীয় সিআরএসের চিকিত্সার জন্য অ্যান্টিফাঙ্গাল ব্যবহার করার কথাও বিবেচনা করেছেন। প্রকৃতপক্ষে, ১৯৯০ এর দশকের শেষের দিকে, সিআরএস-এর সাথে একটি বৃহৎ শতাংশের মধ্যে মাইকোটিক অণুজীবের উপস্থিতি সম্পর্কে প্রমাণ পাওয়া গেছে। তাই, কিছু লেখক ইন্ট্রানাসাল অ্যামফোটেরিসিন বি নিয়ে একের পর এক গবেষণা শুরু করেছিলেন। তবুও, লুপা এবং আমেডি সাহিত্যে গবেষণা পর্যালোচনা করেছেন এবং সিআরএস রোগীদের চিকিৎসার জন্য অ্যামফোটেরিসিন বি-এর উপযোগিতার অভাব দেখিয়েছেন।

৩৩ জন রোগীকে জড়িত একটি সম্ভাব্য র্যান্ডমাইজড প্লেসবো-নিয়ন্ত্রিত ট্রায়ালে, গার্লিংগার এট আল। অনুনাসিক পলিপের পুনরাবৃত্তি রোধ করতে অ্যামফোটেরিসিন বি এর প্রভাবগুলি মূল্যায়ন করেছেন। ফলাফলগুলি দেখিয়েছে যে এন্ডোস্কোপিক অস্ত্রোপচারের পরে ইন্ট্রানাসাল অ্যামফোটেরিসিন বি পরিচালনা করা প্লাসিবো এর তুলনায় সুবিধা দেয় না।

 অন্যান্য থেরাপিউটিক্যাল কৌশল

অনুনাসিক পলিপোসিসের অস্ত্রোপচার পরবর্তী চিকিত্সা এবং পুনরাবৃত্তি প্রতিরোধের জন্য আরও অনেক অণু অধ্যয়ন করা হয়েছে। এর মধ্যে, অ্যাসপিরিন-এক্সারবেটেড রেসপিরেটরি ডিজিজ (AERD) রোগীদের অস্ত্রোপচার-পরবর্তী চিকিত্সার জন্য অ্যান্টিলিউকোট্রিনগুলি প্রস্তাব করা হয়েছে। এই রোগীদের মিউকোসাল টিস্যু সিস্টাইনাইল লিউকোট্রিয়েনস (সিএসএলটি) রিসেপ্টর এবং লিউকোট্রিন সি ৪ সিন্থেস (এলটিসি ৪এস) ওভার এক্সপ্রেস করে ।

LTC4-এর অনিয়ন্ত্রণ অ্যারাকিডোনিক অ্যাসিড বিপাকের পরিবর্তন এবং CysLTs-এর অতিরিক্ত উৎপাদনের দিকে নিয়ে যায়। ইওসিনোফিলিক প্রদাহের ক্ষেত্রে সিএসএলটিগুলির ভূমিকা রয়েছে, প্রো-ইনফ্ল্যামেটরি এবং প্রো-ফাইব্রোটিক প্রভাবগুলি প্রয়োগ করে। এন্ডোস্কোপিক সার্জারির পরে অ্যান্টিলিউকোট্রিন ব্যবহার INC থেরাপির অনুরূপ ফলাফল দেখায়। জুন ২০১০-এ প্রকাশিত একটি সাহিত্য পর্যালোচনা থেকে সাইনাস সার্জারি করা রোগীদের মধ্যে অ্যান্টিলিউকোট্রিন ব্যবহারের জন্য একটি ক্লাস আইবি সুপারিশ উঠে আসে ।

কিছু লেখক ক্যাপসাইসিনের সম্ভাব্য ব্যবহার মূল্যায়ন করেছেন। অনুনাসিক মিউকোসায় সংবেদনশীল সি-ফাইবারে ক্যালসিটোনিন জিন-সম্পর্কিত পেপটাইড থাকে; এই পেপটাইডের একটি ভাসোডিলেটর প্রভাব রয়েছে এবং এটি প্রদাহের ভাস্কুলার উপাদানে ভূমিকা রাখতে পারে ।

অনুনাসিক মিউকোসায়, ক্যালসিটোনিন জিন-সম্পর্কিত পেপটাইডের বর্ধিত মাত্রা প্রদাহজনক কোষের অনুপ্রবেশ এবং লক্ষণের তীব্রতার সাথে ইতিবাচকভাবে সম্পর্কযুক্ত ।

নাকের পলিপাস হলে করনীয় কি সাইনাস অস্ত্রোপচারের পরে অনুনাসিক পলিপের পুনরাবৃত্তি রোধে ইন্ট্রানাসাল ক্যাপসাইসিন প্রয়োগের কার্যকারিতা মূল্যায়ন করেছেন । পাঁচটি ইন্ট্রানাসাল ক্যাপসাইসিন প্রয়োগের মাধ্যমে চিকিত্সা করা রোগীদের পলিপের পুনরাবৃত্তির হার উল্লেখযোগ্যভাবে হ্রাস পেয়েছে; ক্যাপসাইসিন একটি ভাল সুরক্ষা প্রোফাইলও প্রদর্শন করেছে ।

আইসোটোনিক এবং হাইপারটোনিক সমাধান একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। অস্ত্রোপচার-পরবর্তী সময়ে স্যালাইন ডাচিং একটি প্রদাহ-বিরোধী প্রভাব ফেলতে পারে, অনুনাসিক স্রাব এবং শোথ হ্রাস করতে পারে । হাইপারটোনিক দ্রবণটি লক্ষণ নিয়ন্ত্রণে আইসোটোনিক দ্রবণ থেকে উচ্চতর ছিল ।

অবশেষে, ভেষজ ওষুধ দিয়ে রোগের একটি পদ্ধতি বিবেচনা করা যেতে পারে। অনেক ভেষজ প্রস্তুতির বিরোধী প্রদাহজনক প্রভাব সুপরিচিত; প্রদাহজনিত চর্মরোগ, যেমন ছত্রাক এবং শ্বাসযন্ত্রের রোগ (হাঁপানি, রাইনাইটিস) চিকিত্সার জন্য ক্বাথ ব্যবহারের বিভিন্ন প্রমাণ রয়েছে ।

সাহিত্যে, একটি ভেষজ ক্বাথ এবং আকুপাংচার দিয়ে চিকিত্সা করা বারবার অনুনাসিক পলিপোসিস রোগীর সম্পর্কে একটি কেস রিপোর্ট করা হয়; এই রোগী সাড়ে তিন বছরের চিকিত্সার সময় পলিপ পুনরাবৃত্তি দেখায়নি ।

নাকের পলিপাস হলে করনীয় কি তা হল অনুনাসিক সেচের মাধ্যমে CRSwNP-এর চিকিত্সার জন্য লিকোরিস (গ্লাইসাইরিজা গ্ল্যাব্রা) নির্যাস ব্যবহার করা হয়েছে এবং পলিপের আকার হ্রাস পেয়েছে। উপরন্তু, MAPK/ERK-১/২ সংকেত পথের বাধার মাধ্যমে, গ্লাইসাইরিজা গ্ল্যাব্রা ফাইব্রোব্লাস্ট ডিফারেন্সিয়েশন, এক্সট্রা সেলুলার ম্যাট্রিক্স উত্পাদন, এবং কোষ স্থানান্তরকে হ্রাস করতে পারে 

কমরবিড CRSwNP সহ মেপোলিজুমাবের সাথে চিকিত্সা করা গুরুতর হাঁপানির রোগীদের উপর সাম্প্রতিক একটি বহুকেন্দ্রিক বাস্তব-জীবনের গবেষণা, তেতাল্লিশ রোগীর একটি ইতালীয় দলে CRSwNP ফলাফলের (SNOT-২২স্কোর, নাকের পলিপ স্কোর এবং রক্তের ইওসিনোফিল গণনা) উন্নতি দেখায় ।

মন্তব্য, অনুনাসিক পলিপের জন্য জৈবিক থেরাপি আইজিই-তেও কাজ করতে পারে। IgE অনুনাসিক পলিপের প্রদাহজনক মাইক্রোএনভায়রনমেন্টে ভূমিকা পালন করতে পারে,যা অনুনাসিক পলিপোসিস  সহ কিছু রোগীর উচ্চতর পলিক্লোনাল স্থানীয় IgE উত্পাদন দ্বারা নিশ্চিত করা হয় নাকের পলিপাস হলে করনীয় কি এটা নিয়ে দুশ্চিন্তার কিছু নেই সময়মতো চিকিৎসা নিলে নিরাময় পাওয়া সম্ভব আমি কিভাবে অনুনাসিক পলিপ প্রতিরোধ করতে পারি তা উপরের আলোচনা থেকে জানতে পারলেন



এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url