স্ত্রী থেকে স্বামী কতদিন দূরে থাকতে পারে

 

প্রিয় পাঠক আজকে আমি আপনাদের সামনে আলোচনা করব স্ত্রী থেকে স্বামী কতদিন দূরে থাকতে ।পারে মহান আল্লাহ সর্বপ্রথম আমাদের আদি পিতা আদম এবং বিবি হাওয়া কে তৈরি করেছিলেন ।এবং তাদের বিবাহ দিয়েছিলেন জান্নাতে যে সম্পর্ক প্রথম তৈরি হয়েছে সেটি হলো স্বামী-স্ত্রী। স্বামী-স্ত্রী একে অপরের পরিপূরক ইসলামে স্বামী-স্ত্রীর হক আদায় করতে বলা হয়েছে।এ পোস্টটি করার মাধ্যমে আপনি জানতে পারবেন স্ত্রী থেকে স্বামী কতদিন দূরে থাকতে পারে? চলুন তাহলে জেনে নেয়া যাক স্ত্রী থেকে স্বামী কতদিন দূরে থাকতে পারে?

ছয় মাসেরও বেশি সময় ধরে আমার স্ত্রীর কাছ থেকে দূরে থাকার বিষয়ে আমি আপনার কাছে আমার প্রশ্ন পাঠিয়েছি। আপনি উত্তর দিলেন যে স্ত্রী যদি মেনে নেয় তাহলে ঠিক আছে এই অনুপস্থিতিতে স্ত্রী অসন্তুষ্ট হলে সমাধান কি? আমাদের আর্থিক পরিস্থিতি কঠিন হওয়ায় তার এই বিষয়ে কোনও বিকল্প নেই, আমার কোনও বিকল্প নেই যদি আমি আমার দেশে ফিরে যাই, সেখানে কাজ করা এমনকি খাবারের জন্যও যথেষ্ট হবে না, বাকি সবকিছু ছেড়ে দিন।

স্ত্রী থেকে স্বামী কতদিন দূরে থাকতে পারে

স্ত্রী থেকে স্বামী কতদিন দূরে থাকতে পারে তার থেকে দূরে কাজ করা ছাড়া আমার কোনো উপায় নেই। আমি ৭ বছর বা তারও বেশি সময় দূরে থাকতে পারি। বছরে এক মাস তাকে দেখি না। আমার স্ত্রী অসন্তুষ্ট হলে এর ইসলামের হুকুম কি? স্বামী যদি স্ত্রীর কাছে ফিরে যেতে সক্ষম হয় কিন্তু অর্থ সংগ্রহের প্রেমে দূরে থাকে তাহলে তার হুকুম কি?

স্ত্রী থেকে স্বামী কতদিন দূরে থাকতে পারে স্বামী যদি ছয় মাসের বেশি সময় ধরে স্ত্রীর কাছ থেকে দূরে থাকে এবং তার স্ত্রী তাতে সম্মত হয় এবং সে তাকে নিরাপদ স্থানে রেখে যায়, তাতে কোনো সমস্যা নেই।

স্ত্রী থেকে স্বামী কতদিন দূরে থাকতে পারে তা নির্ভর করে তাদের দুজনের মধ্যে সম্পর্ক কেমন যদি সে তাতে রাজি না হয়, তাহলে তার স্বামীর কাছে উপযুক্ত অজুহাত আছে কি না বা তাকে ফিরে আসতে হবে বা বিয়ে বাতিল হয়ে যাবে কিনা তা নির্ধারণের জন্য সে তার মামলা শরীয়াহ বিচারকদের কাছে পাঠাতে পারে।

স্ত্রীর সম্মতি তার স্বামী ছয় মাসের বেশি সময় ধরে দূরে থাকার নিয়ম

যদি স্ত্রী তার স্বামীকে ছয় মাসের বেশি দূরে থাকতে রাজি না হয় তবে মামলাটি কাদির (বিচারক) কাছে পাঠানো উচিত যাতে তিনি তার স্বামীর সাথে যোগাযোগ করতে পারেন এবং তাকে ফিরে আসার আদেশ দিতে পারেন।

যদি সে ফিরে না আসে, তাহলে বিচারক তার উপযুক্ত মনে করলে তালাক বা বিবাহ বাতিলের রায় দিতে পারেন। এটা প্রযোজ্য যে স্বামী ভ্রমণ করছেন এবং অনুপস্থিত কোনো কারণে যেমন অর্থের প্রয়োজন এবং নিজের দেশে কাজ খুঁজে পাচ্ছেন না, অথবা যদি কোনো অজুহাত না থাকে, বরং তা অর্থের প্রতি ভালোবাসার জন্য, যেমন প্রশ্নে উল্লেখ করা হয়েছে। 

কিন্তু ওজর থাকা এবং ওজর না থাকার মধ্যে পার্থক্য এই যে, স্বামীর ওজর থাকলে সে ফিরে আসতে বাধ্য নয় এবং ফিরে না এলে তার গুনাহ হবে না। কিন্তু যদি তার কোন ওজর না থাকে তবে তাকে অবশ্যই ফিরে আসতে হবে এবং যদি সে ফিরে না আসে তবে সে গুনাহ করবে। উভয় ক্ষেত্রেই, স্ত্রীর তালাক চাওয়ার অধিকার রয়েছে, যাতে নিজের ক্ষতি এড়ানো যায়। 

“যদি স্বামী সফরে যায় এবং কোনো অজুহাত বা প্রয়োজনের কারণে তাকে ছেড়ে চলে যায়, তাহলে তার সময় এবং ঘনিষ্ঠতার অংশের তার অধিকার মওকুফ করা হবে, যদিও তার সফর দীর্ঘ হয়, কারণ একটি অজুহাত রয়েছে।ৎ

যদি মুসাফিরের কাছে এমন কোন অজুহাত না থাকে যা তাকে ফিরে আসতে বাধা দেয় এবং সে ছয় মাসের বেশি সময় অনুপস্থিত থাকে, যদি সে তাকে ফিরে আসতে বলে তাহলে তাকে অবশ্যই তা করতে হবে, কারণ আবু হাফস তার সনদ সহ ইয়াজিদ ইবনে থেকে বর্ণনা করেছেন। 

স্বামী স্ত্রীর সম্পর্ক নিয়ে হাদিসি বক্তব্য

তিনি তার সম্পর্কে জিজ্ঞাসা করলেন এবং তাকে বলা হল যে, সে এমন এবং যার স্বামী আল্লাহর সন্তুষ্টির জন্য (জিহাদে) অনুপস্থিত ছিল। তিনি একজন মহিলাকে তার কাছে থাকতে পাঠালেন এবং তিনি তার স্বামীকে ফিরে আসার জন্য পাঠালেন। অতঃপর তিনি হাফসা (রাঃ)-এর কাছে গিয়ে বললেনঃ হে আমার কন্যা, স্ত্রী থেকে স্বামী কতদিন দূরে থাকতে পারে? তিনি বললেন: সুবহানাল্লাহ, আপনি কি আমার মতো একজনকে এ বিষয়ে জিজ্ঞাসা করবেন?

তিনি বললেনঃ আমি যদি মুসলমানদের ব্যাপারে সিদ্ধান্ত নিতে না চাই তাহলে তোমাকে জিজ্ঞেস করতাম না। তিনি বললেনঃস্ত্রী থেকে স্বামী কতদিন দূরে থাকতে পারে তা হল পাঁচ মাস বা ছয় মাস। তাই তিনি ছয় মাসের প্রচারাভিযানের জন্য লোকেদের জন্য একটি সময়সীমা নির্ধারণ করেছিলেন: তারা এক মাসের জন্য মার্চ করবে, তারপরে চার মাস সেখানে থাকবে, তারপর যাত্রার জন্য আরও এক মাস সময় লাগবে। 

যদি তার কাছে কোন ওজর না থাকে, যেমন জ্ঞান অন্বেষণের উদ্দেশ্যে ভ্রমণ করা বা তিনি একটি ফরয অভিযানে বা ফরয হজ্জে, অথবা তিনি প্রয়োজনীয় রিযিক চাইছেন, সেক্ষেত্রে তাকে ফিরে আসতে বাধ্য নয়, কারণ একটি যার একটি অজুহাত আছে তার ফলে মাফ করা হয়।

 আরো পড়ুনঃ বাচ্চাদের নিউমোনিয়া হলে করণীয়

বিচারক তাকে লিখতে পারেন যে তাকে ফিরে যেতে বলবে, কিন্তু বিচারক তাকে চিঠি দেওয়ার পরে যদি সে কোন অজুহাত ছাড়াই ফিরে আসতে অস্বীকার করে, তাহলে বিচারক তার বিয়ে বাতিল করতে পারেন, কারণ তিনি তার জন্য প্রয়োজনীয় একটি দায়িত্ব পালনে ব্যর্থ হয়েছেন এবং এতে তার স্ত্রী ক্ষতিগ্রস্ত হয়েছে।”

 আরো পড়ুনঃ হিমোগ্লোবিন কমে গেলে করণীয়

“স্বামী যদি কোনো অজুহাত ছাড়া স্ত্রীর কাছ থেকে দীর্ঘ সময়ের জন্য অনুপস্থিত থাকে, তবে তার কাছ থেকে বিচ্ছেদ চাওয়ার অধিকার রয়েছে, কিন্তু যদি অজুহাত হয়ে থাকে তবে তার তা করার অধিকার নেই। 

মালেকীদের মতে, যদি পুরুষটি তার স্ত্রীর কাছ থেকে কিছু সময়ের জন্য অনুপস্থিত থাকে, তবে তার কাছে তার কাছ থেকে বিচ্ছেদ চাওয়ার অধিকার রয়েছে, এই সফরটি বৈধ কারণে হোক বা না হোক, কারণ তার ঘনিষ্ঠতার অধিকার বাধ্যতামূলক। "

আশ-শাইখ ইবনে জিবরিন (আল্লাহ সংরক্ষণ) কে জিজ্ঞাসা করা হয়েছিল: আমি বিদেশে বসবাসকারী একজন যুবক এবং আমি বিবাহিত, আল্লাহর প্রশংসা, কিন্তু আমি যে দেশে কাজ করছি সে দেশে শুধুমাত্র কয়েকজন কর্মচারীকে তাদের স্ত্রীদের আনার অনুমতি দেয়। এ বিষয়ে ইসলামী হুকুম কি, যেহেতু চাকরি সুনির্দিষ্ট হওয়ার জন্য মাত্র এক বছর বা চৌদ্দ মাসের জন্য? 

“কিছু সাহাবায়ে কেরাম স্বামীর অনুপস্থিতির সীমা নির্ধারণ করেছেন চার মাস, এবং অন্যরা তা অর্ধেক বছর নির্ধারণ করেছেন, কিন্তু এটি প্রযোজ্য যখন একজন স্ত্রী তার স্বামীকে ফিরে আসতে বলেন। যদি সে অর্ধ বছরের জন্য দূরে থাকে এবং সে তাকে ফিরে আসতে বলে এবং সে সক্ষম হয়, তাহলে তাকে অবশ্যই ফিরে আসতে হবে।

যদি সে প্রত্যাখ্যান করে, তাহলে তার অধিকার আছে বিষয়টি কাদির (বিচারক) কাছে পাঠানোর এবং বিয়ে বাতিল করার। কিন্তু যদি সে তার স্বামীকে থাকতে দেয়, যদিও তা দীর্ঘ সময়ের জন্য এবং এক বা দুই বছরের বেশি হয়, তবে এতে দোষের কিছু নেই কারণ এটি তার অধিকার যা সে মওকুফ করেছে, তাই সে বাতিল দাবি করতে পারে না। যতক্ষণ না সে তার দূরে থাকতে রাজি হয়েছে এবং যতক্ষণ না তার বিধান, পোশাক এবং অন্যান্য চাহিদা নিশ্চিত করা হয়েছে। আর আল্লাহই শক্তির উৎস।" (ফাতাওয়া ইসলামিয়া, ) 

আশ-শাইখ ইবনে উসাইমিন (রহঃ) কে একজন বিবাহিত ব্যক্তি সম্পর্কে জিজ্ঞাসা করা হয়েছিল এবং তার স্ত্রীর সন্তান ছিল। তিনি বলেছেন: আমি আমার অবস্থার উন্নতির জন্য আমার জন্মভূমি থেকে ভ্রমণ করেছি এবং আমি প্রায় তিন বছর অনুপস্থিত ছিলাম।

দয়া করে মনে রাখবেন যে আমি কখনই টাকা পাঠানো বন্ধ করিনি এবং আমার স্ত্রীর সাথে নিয়মিত যোগাযোগ ছিলাম। শরীয়তে কি তার কোন অধিকার আছে এবং সেগুলো কি কি? তাতে কি আমার কোনো পাপ আছে? 

তিনি (রহিমাহুল্লাহ) উত্তর দিলেন: “আমি বলি যে তার স্বামীর উপর স্ত্রীর অধিকার হল সে তার সাথে ঘনিষ্ঠতা উপভোগ করতে পারে এবং সে তার সাথে, যেমনটি সাধারণত হয়। যদি সে তার সম্মতিতে জীবিকা নির্বাহের জন্য তার কাছ থেকে দূরে থাকে এবং সে এমন একটি নিরাপদ স্থানে থাকে যেখানে তার সাথে কিছু ঘটতে পারে এমন আশঙ্কা নেই, তাহলে তাতে দোষের কিছু নেই, কারণ অধিকার তার কিন্তু যদি সে রাজি হয়।

এটা পরিত্যাগ করা এবং সে সম্পূর্ণরূপে নিরাপদ এবং নিরাপদ, তাহলে তার তিন বছর বা তার বেশি বা তার কম সময়ের জন্য দূরে থাকাতে কোনো দোষ নেই। কিন্তু যদি তিনি তাকে ফিরে আসতে বলেন, তাহলে বিষয়টি বিচারকদের কাছে শাসন করার জন্য পাঠানো উচিত যেভাবে তারা আল্লাহর আইন অনুসারে উপযুক্ত বলে মনে করেন, তিনি মহিমান্বিত ও মহিমান্বিত হন।" (ফাতাওয়া নূর আলা আল-দারব) 

স্ত্রীর সম্মতি ছাড়া স্বামী দূরে থাকলে করণীয়

সারসংক্ষেপ: স্বামী যদি ছয় মাসের বেশি সময় ধরে স্ত্রীর কাছ থেকে দূরে থাকে, যদি তার স্ত্রী তাতে সম্মত হয় এবং সে তাকে নিরাপদ স্থানে রেখে যায়, তাতে কোনো সমস্যা নেই। যদি সে তাতে রাজি না হয় তবে তার স্বামীর কাছে কোন যুক্তিযুক্ত অজুহাত আছে কিনা বা তাকে ফিরে আসতে হবে বা বিয়ে বাতিল করা হতে পারে কিনা তা নির্ধারণের জন্য সে তার মামলা শরীয়াহ বিচারকদের কাছে পাঠাতে পারে। 

স্বামীর অনুপস্থিতি তার স্ত্রী এবং সন্তানদের উপর যে প্রভাব ফেলবে তা বোঝা উচিত এবং সম্পদ অর্জনের আগে তাদের স্বার্থ এবং যত্ন নেওয়া উচিত, যদি সে তার নিজের দেশে পর্যাপ্ত আয়ের সন্ধান করতে পারে, কারণ কোনও কিছু হারানোর দুর্যোগের জন্য ক্ষতিপূরণ দিতে পারে না।

ধর্মীয় অঙ্গীকার; কোন সম্পদ বা বিলাসিতা এর জন্য তৈরি করতে পারে না। বাবার অবর্তমানে কত পরিবার তাদের যুবক-যুবতীকে কলুষিত হতে দেখেছে? আমরা আল্লাহর কাছে প্রার্থনা করি যেন তিনি আমাদের নিরাপদ ও সুস্থ রাখেন। 

মন্তব্য,তাই আমরা আপনাকে আল্লাহকে ভয় করতে এবং আপনার স্ত্রী ও সন্তানদের যত্ন নেওয়ার পরামর্শ দিই। এবং আপনি যা করতে পারেন এমন কিছু অর্থের সন্ধান করুন যা আপনাকে আপনার দেশে ফিরে যেতে এবং বসতি স্থাপন করতে সক্ষম করবে, বা তাদের আপনার সাথে যোগ দিতে আনবে,

কারণ স্ত্রীর অধিকার রয়েছে এবং সন্তানদের অধিকার রয়েছে এবং আগামীকাল আপনি এই পালের জন্য আল্লাহর কাছে জবাবদিহি করতে হবে। আমরা আল্লাহর কাছে সাহায্য চাই এবং আমাদের এবং আপনাকে পথ দেখান। আর আল্লাহই ভালো জানেন। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url