ক্যালসিয়াম যুক্ত খাবার তালিকা

 

প্রিয় পাঠক আজকে আমি আপনাদের সামনে আলোচনা করব ক্যালসিয়াম যুক্ত খাবার তালিকা। ক্যালসিয়াম যুক্ত খাবার না খেলে আমাদের হাড়ের নানা রকম সমস্যা হতে পারে ।তাই আমাদের ক্যালসিয়াম যুক্ত খাবার খাওয়া উচিত।এই পোস্টটি পড়ার মাধ্যমে আপনারা জানতে পারবেন ক্যালসিয়াম যুক্ত খাবার তালিকা ।চলুন তাহলে জেনে নেয়া যাক ক্যালসিয়াম যুক্ত খাবার তালিকা।



ক্যালসিয়াম হ'ল শরীরের সর্বাধিক প্রচুর পরিমাণে খনিজ, এবং মার্কিন যুক্তরাষ্ট্রে অনেক লোক এটি যথেষ্ট পরিমাণে গ্রহণ করে না।  ক্যালসিয়াম "হাড়ের স্বাস্থ্যে তার ভূমিকার জন্য সর্বাধিক পরিচিত, তবে এটি রক্ত ​​​​জমাট বাঁধা এবং পেশী, হৃদপিণ্ড এবং স্নায়ুর সঠিক কার্যকারিতার জন্যও প্রয়োজনীয়," বলেছেন আনিয়া রোজেন, একজন নিবন্ধিত ডায়েটিশিয়ান এবং ভার্চুয়াল কার্যকরী ওষুধের অনুশীলনকারী৷

ক্যালসিয়াম যুক্ত খাবার তালিকা

আপনি যদি পারেন, পরিপূরক না হয়ে খাবারের মাধ্যমে আপনার ক্যালসিয়ামের চাহিদা মেটাতে চেষ্টা করুন। সবচেয়ে বেশি ক্যালসিয়াম ধারণকারী খাদ্য গোষ্ঠী হল দুগ্ধজাত, যার মধ্যে দই, পনির এবং দুধ রয়েছে। ক্যালসিয়ামের অন্যান্য শীর্ষ খাদ্য উত্স হল টিনজাত সার্ডিন এবং হাড়ের সাথে স্যামন, সয়া দুধ এবং টফু, চিয়া বীজ এবং সবুজ শাকসবজি। 

যদি আপনার অভাব থাকে, স্বাস্থ্যের কারণে শোষণের সমস্যা থাকে, বা আপনি এমন একটি খাদ্য অনুসরণ করেন যা দুগ্ধজাত খাবারকে সীমাবদ্ধ করে বা বাদ দেয়, তাহলে আপনি পরিপূরক থেকে উপকৃত হতে পারেন। আপনি যদি এই গোষ্ঠীগুলির মধ্যে একটিতে না পড়েন তবে, ক্যালসিয়াম সম্পূরক গ্রহণের সুবিধাগুলি সম্পর্কে গবেষণা কম স্পষ্ট।

 যদি একজন স্বাস্থ্যসেবা প্রদানকারী আপনাকে ক্যালসিয়াম সম্পূরক গ্রহণ করার পরামর্শ দেন, তাহলে তাদের সাথে আপনার জন্য আদর্শ ফর্ম এবং ডোজ সম্পর্কে কথা বলুন। উপরন্তু, একটি ক্যালসিয়াম সম্পূরক সন্ধান করুন যাতে ভিটামিন ডিও থাকে , কারণ এই দুটি পুষ্টি একসাথে কাজ করে এবং আপনার শরীর ব্যবহার করতে পারে এমন ক্যালসিয়ামের পরিমাণ বাড়ায়।

 আরো পড়ুনঃ অ্যালোভেরার উপকারিতা

আমাদের রেজিস্টার্ড ডায়েটিশিয়ানদের দল আমাদের খাদ্যতালিকাগত সম্পূরক পদ্ধতি অনুসারে প্রস্তাবিত প্রতিটি একক সম্পূরক পর্যালোচনা করে এবং মূল্যায়ন করে  । সেখান থেকে, আমাদের  মেডিকেল এক্সপার্ট বোর্ডের একজন নিবন্ধিত ডায়েটিশিয়ান  বৈজ্ঞানিক নির্ভুলতার জন্য প্রতিটি নিবন্ধ পর্যালোচনা করেন।

ক্যালসিয়ামের অতিরিক্ত পরিপূরক আপনার স্বাস্থ্যের জন্য ক্ষতিকারক হতে পারে, তাই নিশ্চিত করুন যে প্রতিষ্ঠিত সহনীয় উচ্চ গ্রহণের মাত্রা (UL) অতিক্রম করবেন না, বিশেষ করে যদি আপনি মাল্টিভিটামিনের মতো ক্যালসিয়াম থাকতে পারে এমন অন্যান্য পরিপূরক গ্রহণ করেন। আপনি যদি কিডনিতে পাথর হওয়ার ঝুঁকিতে থাকেন, ঘন ঘন অ্যান্টাসিড গ্রহণ করেন বা লেভোথাইরক্সিন খান, ক্যালসিয়াম সাপ্লিমেন্ট উপকারী নাও হতে পারে।

আপনার রুটিনে একটি সম্পূরক যোগ করার আগে সর্বদা একজন স্বাস্থ্যসেবা পেশাদারের সাথে কথা বলুন যাতে পরিপূরকটি আপনার ব্যক্তিগত প্রয়োজনের জন্য উপযুক্ত তা নিশ্চিত করতে এবং কোন ডোজ নিতে হবে তা খুঁজে বের করতে।

ভিটামিন বি ১২ জাতীয় খাবার

Bayer উচ্চ মানের সম্পূরক জন্য পরিচিত, এবং তাদের ক্ষুদে ক্যালসিয়াম বড়ি হতাশ না. একটি সম্পূরক পদ্ধতি গ্রহণ করার সময় অনেক লোকের জন্য একটি শীর্ষ বিবেচ্য বিষয় হল সাপ্লিমেন্ট গ্রহণের সহজতা, যা সাধারণত বড়ির আকার এবং সংখ্যার সাথে সংযুক্ত থাকে। অন্যান্য ক্যালসিয়াম বড়ির তুলনায়, সিট্রাকাল পেটিট আকারে সংকীর্ণ এবং সহজে গিলে ফেলার জন্য প্রলেপযুক্ত যা আপনার মুখে খড়কুটো স্বাদ ফেলে না

প্রাপ্তবয়স্কদের জন্য যাদের গিলতে অসুবিধা হয়, অথবা যারা ইতিমধ্যেই অনেক বড় বড় বড়ি গ্রহণ করছেন-উদাহরণস্বরূপ, গর্ভাবস্থায়-একটি ছোট আকার এবং ডোজ তাদের নিয়মিত গ্রহণ করা সহজ করে তুলতে পারে।আমরা এটাও পছন্দ করি যে সিট্রাকাল পেটিটে হজম-বান্ধব ফর্ম, ক্যালসিয়াম সাইট্রেট থাকে , তাই আপনি কোষ্ঠকাঠিন্য সম্পর্কে কম চিন্তা করবেন।

 আরো পড়ুন: কলেরা রোগের লক্ষণ

ক্যালসিয়াম যুক্ত খাবার তালিকা দুটি ক্যাপলেট পরিবেশন আকার ৪০০ মিলিগ্রাম ক্যালসিয়াম সরবরাহ করে এবং খাবারের সাথে বা ছাড়াই নেওয়া যেতে পারে। এই বড়িগুলির মধ্যে ভিটামিন D৩ ও রয়েছে , যা শক্তিশালী হাড় বজায় রাখতে ক্যালসিয়ামের সাথে অংশীদারিত্বে কাজ করে। মনে রাখবেন যে আপনার যদি ক্যালসিয়ামের চাহিদা বেড়ে যায় তবে আপনাকে দিনের আলাদা সময়ে একটি অতিরিক্ত বড়ি নিতে হবে। একটি বোতলে ৫০ টি সার্ভিং রয়েছে, তাই এটি সহজেই আপনার এক মাসেরও বেশি স্থায়ী হবে।

Citracal Petites তৃতীয় পক্ষের পরীক্ষিত এবং ConsumerLab.com দ্বারা অনুমোদিত হয়েছে, তিনটি সবচেয়ে স্বনামধন্য সংস্থার মধ্যে একটি যা বিষয়বস্তু এবং দূষকগুলির জন্য পরিপূরক পরীক্ষা করে।  আমরা এটাও পছন্দ করি যে এই বাছাইটি বাজেট-বান্ধব প্রতি পরিবেশন মাত্র কয়েক সেন্ট খরচ করে।

ক্যালসিয়াম কার্বনেট সবচেয়ে কোথায় বেশি পাওয়া যায়

ক্যালসিয়াম কার্বোনেট হল ক্যালসিয়ামের সবচেয়ে বেশি পাওয়া যায় এবং এটি প্রায়শই গ্রাহকদের কাছে আরামদায়ক মূল্যের বিন্দুতে পাওয়া যায়। এই বোতলটিতে ২২০ টি ট্যাবলেট রয়েছে এবং খরচ প্রতি ডোজ মাত্র কয়েক সেন্টে আসে। ক্যালসিয়াম কার্বনেটে ক্যালসিয়ামের সর্বোচ্চ ঘনত্ব থাকে ৪০% ওজনের, এবং এই পরিপূরকটি ক্যালসিয়াম কার্বনেটকে একটি সুবিধাজনক ট্যাবলেটে ভিটামিন D৩ এর সাথে যুক্ত করে। এই সম্পূরকটিতে কোন যোগ করা রং বা কৃত্রিম স্বাদ নেই এবং এটি গ্লুটেন-মুক্ত।

এটি লক্ষ করা গুরুত্বপূর্ণ যে এই পরিপূরকের একটি পরিবেশনে ৬০০ মিলিগ্রাম ক্যালসিয়াম রয়েছে, ৫০০ মিলিগ্রাম ডোজ থেকে সামান্য বেশি যা একবারে শোষিত হতে পারে, তবে আপনি ট্যাবলেটটিকে অর্ধেক ভাগ করে নিতে পারেন এবং দুটি আলাদা সময়ে নিতে পারেন। ক্যালসিয়াম কার্বনেট কিছু কিছুতে কোষ্ঠকাঠিন্য এবং ফোলাভাব সৃষ্টি করতে পারে এবং এটি সর্বোত্তম শোষণের জন্য পাকস্থলীর অ্যাসিডের প্রয়োজন হয়, তাই এটি খাবারের সময় নেওয়া ভাল।

হাড় দেখা যেতে পারে তার চেয়ে বেশি জটিল, এবং ক্যালসিয়াম হল ভিত্তি, এমন অন্যান্য গুরুত্বপূর্ণ পুষ্টি রয়েছে যা আমাদের দেহকে শক্তিশালী হাড় তৈরি করতে হবে। থেরাকল বোন হেলথ সাপ্লিমেন্টে ভিটামিন ডি ৩, ভিটামিন কে ২ এবং ম্যাগনেসিয়ামের সংমিশ্রণে ক্যালসিয়াম সাইট্রেট রয়েছে ।

ভিটামিন কে হল মূল পুষ্টি যা ক্যালসিয়ামকে আবদ্ধ করতে এবং একটি পরিপক্ক হাড়ের কোষ তৈরি করতে সাহায্য করে। এটি রক্তনালীতে ক্যালসিয়াম জমা প্রতিরোধেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।  পোস্টমেনোপজাল মহিলাদের মধ্যে, কম ম্যাগনেসিয়াম গ্রহণ দ্রুত হাড়ের ক্ষয় এবং দুর্বল হাড়ের সাথে সম্পর্কযুক্ত, এবং কিছু পরীক্ষায় পরিপূরক থেকে উপকার দেখানো হয়েছে।এই সম্পূরকটি তখন ট্রাইফেক্টা, যার মধ্যে শুধুমাত্র ভিটামিন ডি নয়, ভিটামিন কে এবং ম্যাগনেসিয়ামও রয়েছে।

TheraCal কৃত্রিম রং ছাড়া উত্পাদিত হয়, গ্লুটেন-মুক্ত প্রত্যয়িত, এবং একটি উচ্চ মানের ল্যাবে পরীক্ষা করা হয়। এটি আমাদের শীর্ষ তিনটি তৃতীয় পক্ষের সংস্থাগুলির মধ্যে একটি দ্বারা প্রত্যয়িত হয়েছে - NSF৷ এই সম্পূরকটির প্রস্তুতকারক, Theralogix, এটি ভিটামিন ডি এর বিভিন্ন মাত্রায় অফার করে যাতে আপনি আপনার প্রয়োজন মেটাতে পারে এমন একটি বেছে নিতে পারেন। খারাপ দিকগুলির মধ্যে একটি হল খরচ; একটি ৯০ দিনের সরবরাহের জন্য সাধারণত কমপক্ষে $৫০ খরচ হয়।

গার্ডেন অফ লাইফ একটি প্রত্যয়িত USDA জৈব উত্পাদন সুবিধায় তৈরি জৈব পণ্যগুলির সাথে বিশ্বস্ত সম্পূরক সংস্থা। তারা তাদের পণ্যগুলিকে গ্লুটেন, সিন্থেটিক বাইন্ডার এবং ফিলার এবং GMO মুক্ত রাখে। আপনি যদি ভেগান ডায়েট অনুসরণ করেন, বা শুধুমাত্র একটি উদ্ভিদ-ভিত্তিক সম্পূরককে মূল্য দেন, তাহলে মাইকাইন্ড অর্গানিক প্ল্যান্ট ক্যালসিয়াম আপনার জন্য। সম্পূরকটিতে ৮০০ মিলিগ্রাম উদ্ভিদ-ভিত্তিক ক্যালসিয়াম রয়েছে যা জৈব শেওলা থেকে পাওয়া যায়। ক্যালসিয়াম ছাড়াও, আপনি ভিটামিন ডি ৩, উদ্ভিদ থেকে প্রাপ্ত ম্যাগনেসিয়াম এবং ন্যাটো থেকে প্রাপ্ত ভিটামিন কে ২ পাবেন।

আরও মাইক্রোনিউট্রিয়েন্ট সুবিধা প্রদানের জন্য এতে ২০ টিরও বেশি জৈব ফল এবং উদ্ভিজ্জ পাউডারের মিশ্রণ রয়েছে - আপেল এবং বীট থেকে ফুলকপি এবং কেল পর্যন্ত। এই অতিরিক্ত সুবিধার কারণে, ট্যাবলেটের সংখ্যা মোট তিনটিতে উন্নীত হয়েছে, যা মানুষের জন্য প্রতিদিন সেগুলি গ্রহণ করা মনে রাখা কঠিন হতে পারে।

কে তাদের পরিপূরক গ্রহণ করতে চাইবে না যখন তারা চিবানো যায় এবং চমৎকার স্বাদ হয়? Costco এর সিগনেচার ব্র্যান্ড, Kirkland, একটি পণ্য সরবরাহ করেছে যা ব্যবহার করা সহজ, দুটি সুস্বাদু স্বাদে (কমলা এবং চেরি) আসে। এটি ইউএসপি যাচাইকৃতও, তাই আপনি বিশ্বাস করতে পারেন যে এটি লেবেলে তালিকাভুক্ত রয়েছে৷

দুটি গামির প্রতিটি পরিবেশনে ৫০০ মিলিগ্রাম ট্রাইবাসিক ক্যালসিয়াম ফসফেট, ১০০০ আইইউ ভিটামিন ডি এবং ২৩০ মিলিগ্রাম ফসফরাস রয়েছে, যা হাড়ের মজবুত করার জন্য কাজ করে। ক্যালসিয়াম কার্বনেটের মতো, ট্রাইব্যাসিক ক্যালসিয়াম ফসফেটের সর্বোত্তম শোষণের জন্য পাকস্থলীর অ্যাসিড প্রয়োজন, তাই এটি খাবারের সাথে নেওয়া উচিত। মনে রাখবেন যে এই সম্পূরকটিতে ভুট্টার সিরাপ আকারে যুক্ত শর্করা রয়েছে, সেইসাথে সংশোধিত ভুট্টার মাড়ের মতো অন্যান্য সংযোজন রয়েছে। এটিতে জেলটিনও রয়েছে, তাই এটি নিরামিষাশী বা নিরামিষ খাদ্য অনুসরণকারীদের জন্য উপযুক্ত নয়।

ক্যালসিয়াম ট্যাবলেট খাওয়ার নিয়ম

মনে রাখবেন যে ক্যালসিয়ামের এই ফর্মটি নির্দিষ্ট জনসংখ্যার জন্য আদর্শ নাও হতে পারে এবং কিছুতে কোষ্ঠকাঠিন্য সহ পার্শ্ব প্রতিক্রিয়া সৃষ্টি করতে পারে। ক্যালসিয়াম যুক্ত খাবার তালিকা আপনি যদি গর্ভবতী হন, বুকের দুধ খাওয়ান বা কিডনি রোগে আক্রান্ত হন, তাহলে ক্যালসিয়াম সাপ্লিমেন্টের এই রূপ গ্রহণ করার আগে আপনার একজন স্বাস্থ্যসেবা পেশাদারের সাথে কথা বলা উচিত।

থর্ন ক্যাল-ম্যাগ সাইট্রেট + ভিটামিন সি যারা গুঁড়ো ক্যালসিয়াম পরিপূরক বিকল্প খুঁজছেন তাদের জন্য একটি দুর্দান্ত বিকল্প। এটিতে ৫০০ মিলিগ্রাম ক্যালসিয়াম সাইট্রেট রয়েছে, ক্যালসিয়ামের আরও হজম-বান্ধব এবং শোষণযোগ্য ফর্ম যা খাবারের সাথে বা খাবার ছাড়াই নেওয়া যেতে পারে।

উপরন্তু, এটিতে ২০০ মিলিগ্রাম ম্যাগনেসিয়াম সাইট্রেট রয়েছে, যা ক্যালসিয়াম এবং ভিটামিন ডি উভয়ের শোষণ এবং বিপাককে সমর্থন করার জন্য একটি গুরুত্বপূর্ণ খনিজ, এবং শরীরে ক্যালসিয়াম হোমিওস্ট্যাসিসকে সমর্থন করতে সহায়তা করে। এই পাউডারে ইমিউন সাপোর্টের জন্য ৫০০ মিলিগ্রাম ভিটামিন সিও রয়েছে।

যদিও এই পণ্যটি তৃতীয় পক্ষের পরীক্ষিত নয়, Thorne হল একটি স্বনামধন্য ব্র্যান্ড, যার গুণমানের সম্পূরকগুলি গবেষণা-সমর্থিত। ক্যাল-ম্যাগ সাইট্রেট + ভিটামিন সি কৃত্রিম স্বাদ, রঙ এবং সংযোজন মুক্ত, এবং এছাড়াও গ্লুটেন, ডায়েরি এবং সয়া মুক্ত। শুধুমাত্র একটি ডোজ জন্য কমপক্ষে ৮ আউন্স জলের সাথে 1 স্কুপ পাউডার মিশ্রিত করুন।

শিশুর মানসিক বিকাশের জন্য সবচেয়ে বেশি দরকার কি

শিশুদের হাড়ের বিকাশ ও বৃদ্ধির জন্য ক্যালসিয়াম একটি অপরিহার্য পুষ্টি উপাদান।ক্যালসিয়াম যুক্ত খাবার তালিকা এটা সুপারিশ করা হয় যে বাচ্চাদের খাদ্য ও পানীয়ের মাধ্যমে তাদের ক্যালসিয়ামের চাহিদা মেটানো হয়, যার মধ্যে দুধ, দই এবং অন্যান্য দুগ্ধজাত দ্রব্য, সেইসাথে শক্তিশালী শস্য এবং পানীয় রয়েছে। যাইহোক, যদি আপনার সন্তানের একটি সীমিত খাদ্য থাকে এবং আপনি উদ্বিগ্ন হন যে তারা যথেষ্ট ক্যালসিয়াম পাচ্ছে না, আপনি আপনার শিশুরোগ বিশেষজ্ঞের সাথে সম্পূরক সম্পর্কে কথা বলতে চাইতে পারেন।

আমরা রেনজোর হারকিউলিস ক্যালসিয়াম পছন্দ করি, যাতে রয়েছে ১০০ মিলিগ্রাম ক্যালসিয়াম (ট্রাইব্যাসিক ক্যালসিয়াম ফসফেট হিসাবে), ৪০০ IU ভিটামিন D3 এবং ২২ মাইক্রোগ্রাম ভিটামিন K2। এগুলি আঙ্গুরের স্বাদযুক্ত, দ্রবীভূত ট্যাবলেটগুলিতে আসে যা বাচ্চাদের পক্ষে নেওয়া সহজ।

যদিও এগুলিতে কোনও যোগ করা চিনি বা কৃত্রিম স্বাদ থাকে না, তবে এতে চিনির অ্যালকোহল জাইলিটল এবং ম্যানিটল থাকে । আমরা পছন্দ করি যে রেনজোর সম্পূরকগুলি বিশুদ্ধতা এবং ক্ষমতার জন্য তৃতীয় পক্ষের পরীক্ষা করা হয়, তাই আপনি বিশ্বাস করতে পারেন যে তাদের পণ্যগুলিতে কোনও সম্ভাব্য দূষক ছাড়াই লেবেলে যা তালিকাভুক্ত রয়েছে তা রয়েছে৷

ক্যালসিয়াম যুক্ত খাবার তালিকা মনে রাখবেন যে একটি ট্যাবলেট পরিবেশন আকার দুই থেকে তিন বছর বয়সী শিশুদের জন্য, এবং চার বা তার বেশি বয়সী শিশুদের জন্য ডোজ দুটি ট্যাবলেট। এই পরিবেশন মাপগুলি ১৫% ক্যালসিয়ামের দৈনিক মূল্য প্রদান করে, তাই এটি শিশুদের জন্য ক্যালসিয়ামের একমাত্র উত্স হওয়ার উদ্দেশ্যে নয়, তবে তাদের গ্রহণকে বাড়ানোর একটি সহায়ক উপায়।

ক্যালসিয়াম এর উপকারিতা

আপনার ক্যালসিয়ামের চাহিদা মেটানো সামগ্রিক স্বাস্থ্যকে সমর্থন করার জন্য অপরিহার্য , বিশেষ করে হাড় এবং হৃদপিণ্ডের স্বাস্থ্যে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে, সেইসাথে স্নায়ু সংক্রমণ, হরমোন এবং এনজাইম নিয়ন্ত্রণ এবং পেশীর কার্যকারিতা। যদিও খাদ্যতালিকাগত ক্যালসিয়াম হল পছন্দের উৎস, সম্পূরকগুলি কিছু গোষ্ঠীর জন্য উপকারী হতে পারে যারা ক্যালসিয়ামের ঘাটতির ঝুঁকিতে রয়েছে, নিম্নলিখিতগুলি সহ:

ম্যালাবসোর্পশন অবস্থার মানুষ , যেমন প্রদাহজনক অন্ত্রের রোগ এবং অন্যান্য রোগ বা অস্ত্রোপচার যা অন্ত্রকে প্রভাবিত করে, যেমন ক্যালসিয়ামের শোষণকে বাধা দিতে পারে।যারা স্টেরয়েড ব্যবহার করেন তাদের ক্যালসিয়াম সাপ্লিমেন্টের প্রয়োজন হতে পারে, কারণ স্টেরয়েডগুলি আপনার শরীর কীভাবে ক্যালসিয়াম এবং ভিটামিন ডি ব্যবহার করে তা প্রভাবিত করতে পারে এবং হাড়ের ক্ষয় হতে পারে।

ক্যালসিয়াম যুক্ত খাবার তালিকা পোস্টমেনোপজাল মহিলারা ক্যালসিয়াম সাপ্লিমেন্ট থেকে উপকৃত হতে পারে বা নাও করতে পারে। ২৫ থেকে ৩০ বছর বয়সের পরে, হাড়গুলি দুর্বল হতে থাকে। পোস্টমেনোপজাল মহিলাদের বিশেষত হাড় ভাঙার ঝুঁকি বেশি থাকে কারণ হরমোনের মাত্রা পরিবর্তনের কারণে হাড় ক্যালসিয়ামকে "স্রাব" করে। বর্ধিত খাদ্যতালিকাগত ক্যালসিয়াম এই সময়ে উপকারী হতে পারে, এবং একটি সম্পূরক সহায়ক হতে পারে বা নাও হতে পারে।

যাঁরা ক্যালসিয়াম কম খাচ্ছেন , যাদের মধ্যে ভেগান ডায়েট রয়েছে এবং যারা দুগ্ধজাত খাবার এড়িয়ে চলেন, তারা ক্যালসিয়াম সাপ্লিমেন্ট গ্রহণ করে উপকৃত হতে পারেন, বিশেষ করে যদি ধারাবাহিকভাবে ক্যালসিয়াম-ফর্টিফাইড খাবার গ্রহণ না করেন। 

মন্তব্য,যারা অ্যান্টাসিড গ্রহণ করেন: আপনি যদি ঘন ঘন অ্যান্টাসিড গ্রহণ করেন , ক্যালসিয়ামের সাথে সম্পূরক করার সময় সতর্কতা অবলম্বন করুন। অনেক অ্যান্টাসিড ওষুধ, যেমন Tums, বিভিন্ন পরিমাণে ক্যালসিয়াম কার্বনেট থাকে, তাই আপনি ক্যালসিয়ামের অতিরিক্ত পরিপূরক হওয়ার ঝুঁকিতে থাকতে পারেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url