টাইপ ২ ডায়াবেটিস ফুড চার্ট

  

প্রিয় পাঠক আজকে আমি আপনাদের সামনে আলোচনা করব টাইপ ২ ডায়াবেটিস ফুড চার্ট ।ডায়াবেটিসের জন্য আমাদের খাদ্য তালিকা নির্বাচন করতে হয় ।এবং সেই খাদ্য তালিকা অনুযায়ী খাদ্য গ্রহণ করতে হয় ।ডায়াবেটিসের খাদ্য তালিকা অনুযায়ী খাদ্য গ্রহণ না করলে ডায়াবেটিসের মাত্রা বেড়ে যেতে পারে ।এ পোস্টটি পড়ার মাধ্যমে আপনি জানতে পারবেন টাইপ ২ ডায়াবেটিস ফুড চার্ট। চলুন তাহলে জেনে নেয়া যাক টাইপ ২ ডায়াবেটিস ফুড চার্ট।

যখন পরিমিতভাবে ব্যবহার করা হয়, মধু সাধারণত ডায়াবেটিস রোগীদের জন্য নিরাপদ , যাদের রক্তে শর্করার (গ্লুকোজ) মাত্রা ভালভাবে নিয়ন্ত্রিত থাকে। চিনির তুলনায়, যার গ্লাইসেমিক ইনডেক্স ৮০, মধুর গ্লাইসেমিক ইনডেক্স ৫০ থাকে, যার অর্থ এটি আপনার গ্লুকোজকে সাদা চিনির মতো দ্রুত বৃদ্ধি করে না।

ডায়াবেটিসের জন্য মধু কতটা নিরাপদ

এটা বলার সাথে সাথে, মধু এখনও একটি প্রাকৃতিক চিনি এবং কার্বোহাইড্রেট যা গ্লুকোজের মাত্রা বাড়াতে পারে। সুতরাং,টাইপ ২ ডায়াবেটিস ফুড চার্ট  যদিও এটি ডায়াবেটিস রোগীদের জন্য সাদা চিনির চেয়ে কিছুটা নিরাপদ হতে পারে, তবুও এটি ঘন ঘন বা অতিরিক্ত খাওয়া উচিত নয়। উল্লেখ করার মতো নয়, বাজারের কিছু মধুতে অতিরিক্ত শর্করা থাকে এবং এড়িয়ে যাওয়া উচিত।

এই নিবন্ধটি ডায়াবেটিস রোগীদের জন্য মধু খারাপ কিনা সেই সাথে মধু কীভাবে রক্তে শর্করাকে প্রভাবিত করে তা কভার করে। এটি ডায়াবেটিস রোগীদের জন্য মধুর সম্ভাব্য উপকারিতা, কেনাকাটার জন্য মধুর স্বাস্থ্যকর রূপ এবং আরও অনেক কিছু নিয়ে আলোচনা করে।

মধু কিভাবে রক্তে শর্করাকে প্রভাবিত করে?

টাইপ ২ ডায়াবেটিস ফুড চার্ট এ কার্বোহাইড্রেট হওয়ার কারণে , এটা আশা করা যায় যে মধু খাওয়ার সময় রক্তে শর্করার মাত্রাকে প্রভাবিত করবে। তবে, অন্যান্য শর্করার সাথে তুলনা করলে, এর প্রভাব কম হতে পারে।একটি গবেষণায় টাইপ ২ ডায়াবেটিসে আক্রান্ত ব্যক্তিদের মধ্যে গ্লুকোজের তুলনায় মধুর গ্লাইসেমিক প্রভাব পর্যবেক্ষণ করা হয়েছে, যা খাওয়ার এক এবং দুই ঘন্টা পরে অংশগ্রহণকারীদের রক্তে শর্করার মাত্রা পরিমাপ করে। গবেষকরা দেখেছেন যে মধুর সাথে, রক্তে শর্করার মাত্রা এক ঘণ্টায় শীর্ষে যায়, তারপরে হ্রাস পায়।

মধু খাওয়ার দুই ঘন্টা পরে, রক্তে শর্করার মাত্রা প্রথম ঘন্টার তুলনায় কম ছিল। অন্যদিকে, গ্লুকোজ গ্রহণের সাথে রক্তে শর্করার মাত্রা প্রথম ঘণ্টায় মধুর চেয়ে বেশি ছিল এবং দ্বিতীয় ঘণ্টায়ও বাড়তে থাকে। যেহেতু মধু রক্তে শর্করার মাত্রায় একটি ছোট শিখর প্রদর্শন করে, তাই এটি সুপারিশ করা যেতে পারে যে মধুতে গ্লুকোজের তুলনায় কম গ্লাইসেমিক প্রভাব রয়েছে। যাইহোক, এই দাবি যাচাই করার জন্য আরও গবেষণা প্রয়োজন।

ডায়াবেটিস রোগীদের প্রতিদিন কতটা চিনি খাওয়া উচিত?

আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশন টাইপ ২ ডায়াবেটিস ফুড চার্ট এ বলেছেন বেশিরভাগ প্রাপ্তবয়স্ক পুরুষদের জন্য প্রায় ৯ চা চামচ যোগ করা চিনির পরিমাণ সীমিত করার পরামর্শ দেয় এবং বেশিরভাগ প্রাপ্তবয়স্ক মহিলা এবং ২ বছর বয়সী শিশুদের জন্য ৬ চা চামচ। ৩ ডায়াবেটিসে আক্রান্ত ব্যক্তিদের জন্য, প্রতিবার একটি মিষ্টি ট্রিট ঠিক আছে, যদিও যতটা সম্ভব চিনি যুক্ত করা এড়ানো ভাল।

টাইপ ২ ডায়াবেটিস ফুড চার্ট হতে জানা যায় চিনিমুক্ত মধু বলে কিছু নেই। মধু আছে যেগুলিতে যোগ করা শর্করা রয়েছে এবং মধু রয়েছে যা খাঁটি, কাঁচা এবং অপরিশোধিত। তবে খাঁটি মধুতেও প্রাকৃতিক শর্করা থাকে।8যদিও খাঁটি মধুর সাদা চিনির তুলনায় কম গ্লাইসেমিক সূচক রয়েছে, তবুও আপনি যদি খুব বেশি খান বা আপনার রক্তে শর্করার নিয়ন্ত্রণ না থাকে তবে এটি আপনার গ্লুকোজের মাত্রা বাড়াতে পারে।

আপনার যদি ডায়াবেটিস থাকে, তাহলে কাঁচা মধু বেছে নেওয়া যাতে শর্করা থাকে না। তবে যদিও কাঁচা মধুতে যোগ করা চিনি থাকে না, তবুও এটিকে টেবিল চিনির মতো বিবেচনা করা উচিত এবং পরিমিতভাবে খাওয়া উচিত।

কম-ক্যালোরিযুক্ত, চিনি-মুক্ত, এবং ডায়াবেটিসযুক্ত ব্যক্তিদের জন্য নিরাপদ হিসাবে বাজারজাত করা সত্ত্বেও, অনুকরণের মধু উচ্চ প্রক্রিয়াজাত করা হয় এবং এতে সর্বিটলের মতো চিনির অ্যালকোহল থাকে যা গ্লুকোজের মাত্রা বাড়াতে পারে। 4 যদি আপনি একটি মিষ্টির জন্য পৌঁছাতে হয়, যোগ করা চিনি ছাড়া কাঁচা মধু এখনও ভাল বিকল্প.

আপনার ডায়াবেটিস থাকলে মধু খাওয়ার উপকারিতা আছে কি?

কয়েকটি ছোট গবেষণা দেখায় যে পরিমিত পরিমাণে মধু খেলে ডায়াবেটিস রোগীদের জন্য কিছু উপকার হতে পারে। প্রমাণগুলি প্রতিশ্রুতিশীল, তবে গবেষকদের কোনও নির্দিষ্ট সিদ্ধান্তে পৌঁছানোর আগে মানুষের উপর আরও দীর্ঘমেয়াদী, বড় গবেষণা পরিচালনা করতে হবে।

ডায়াবেটিসের ধরণের উপর নির্ভর করে, ডায়াবেটিসে আক্রান্ত ব্যক্তিরা হয় আর ইনসুলিন (টাইপ ১) তৈরি করেন না বা ইনসুলিন সঠিকভাবে ব্যবহার করতে পারেন না (টাইপ ২)। পর্যাপ্ত ইনসুলিন না থাকলে বা এটি শরীর দ্বারা সঠিকভাবে ব্যবহার না হলে গ্লুকোজ (চিনি) রক্তের প্রবাহে থেকে যায়, যার ফলে রক্তে শর্করার মাত্রা বেড়ে যায়।

কিছু গবেষণা দেখায় যে মধু অন্যান্য শর্করার তুলনায় একটি বৃহত্তর ইনসুলিন প্রতিক্রিয়া উদ্দীপিত করে।  এই কারণে, কিছু লোক অনুমান করেছেন যে মধু আসলে ডায়াবেটিস রোগীদের জন্য ভাল।এই বিষয়ে সামগ্রিক গবেষণা পরস্পরবিরোধী হয়েছে, এবং বৃহত্তর, দীর্ঘমেয়াদী ক্লিনিকাল ট্রায়ালগুলির সাথে আরও গবেষণা প্রয়োজন। ৬ তা সত্ত্বেও, কিছু গবেষণা প্রতিশ্রুতি দেখায়। 

ইনসুলিন কি?

ইনসুলিন অগ্ন্যাশয়ে তৈরি একটি হরমোন যা রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে সাহায্য করে। যখন রক্তে শর্করার মাত্রা বাড়তে শুরু করে, তখন ইনসুলিন মুক্ত করার জন্য অগ্ন্যাশয়ে একটি সংকেত পাঠানো হয়। ইনসুলিন তখন একটি চাবির মতো কাজ করে এবং রক্তপ্রবাহ থেকে গ্লুকোজকে শক্তির জন্য ব্যবহার করার জন্য কোষে স্থানান্তরিত করার জন্য কোষগুলিকে খুলে দেয়। প্রক্রিয়ায়, রক্তে শর্করার মাত্রা কমে যায়।

 আরো পড়ুন: হরলিক্সের উপকারিতা

টাইপ ১ ডায়াবেটিস এবং ডায়াবেটিস ছাড়া উভয় লোকের একটি ছোট গবেষণায়, গবেষকরা দেখেছেন যে সুক্রোজের তুলনায় সকল অংশগ্রহণকারীদের রক্তে শর্করার উপর মধু কম প্রভাব ফেলে। মধুও অংশগ্রহণকারীদের সি-পেপটাইডের মাত্রা বাড়িয়েছে। 

অতিরিক্তভাবে, ডায়াবেটিসে আক্রান্ত ব্যক্তিদের মধ্যে মধুর প্রভাবের উপর ৬৬ টি গবেষণা পর্যালোচনা করার পর, গবেষকরা উপসংহারে পৌঁছেছেন যে মধুর পরিপূরক কার্যকরভাবে সি-পেপটাইডের মাত্রা বাড়ায়, যার মধ্যে সি-পেপটাইডের মাত্রা খাওয়ার দুই ঘন্টা পরে। 

 আরো পড়ুন: ওজন কমানোর ২৪টি টিপস

সি-পেপটাইড হল একটি পদার্থ যা ইনসুলিনের সাথে অগ্ন্যাশয় দ্বারা তৈরি এবং নির্গত হয়। যেহেতু সি-পেপটাইড শরীরে ইনসুলিনের মতো একই হারে উত্পাদিত হয়, তাই এটি প্রায়শই ইনসুলিন উত্পাদনের চিহ্নিতকারী হিসাবে ব্যবহৃত হয়। অন্য কথায়, সি-পেপটাইডের বর্ধিত মাত্রা নির্দেশ করে যে শরীর যথেষ্ট পরিমাণে ইনসুলিন তৈরি করছে।

টরন্টো বিশ্ববিদ্যালয়ের গবেষকরা দেখেছেন যে কাঁচা, অপ্রক্রিয়াজাত মধুর দৈনিক ডোজ খাওয়া রক্তে শর্করাকে স্থিতিশীল করার পাশাপাশি কোলেস্টেরল এবং ট্রাইগ্লিসারাইড কমাতে পারে। ৩৩টি ক্লিনিকাল ট্রায়াল পর্যালোচনা করার পর, গবেষকরা উপসংহারে পৌঁছেছেন যে মৌখিক মধু গ্রহণ কোলেস্টেরলের মাত্রা উন্নত করতে সাহায্য করতে পারে, বিশেষ করে "ভাল" এইচডিএল কোলেস্টেরল বাড়িয়ে। 

ডায়াবেটিসে আক্রান্ত ব্যক্তিদের উচ্চ কোলেস্টেরল থাকার বা বিকাশের সম্ভাবনা বেশি, যা ডায়াবেটিক ডিসলিপিডেমিয়া নামেও পরিচিত, যা তাদের হৃদরোগের ঝুঁকি আরও বাড়িয়ে দেয়। মনে রাখবেন যে মধু সহ যেকোন ধরণের চিনি খাওয়া আপনার গ্লুকোজের মাত্রা বাড়াতে পারে। আপনার স্বাস্থ্যসেবা প্রদানকারীর সাথে প্রথমে আলোচনা না করে কোনো স্বাস্থ্য অবস্থার (বা একটি পরিপূরক হিসাবে) চিকিত্সা করার জন্য আপনার মধু খাওয়া উচিত নয়।

হাইপারগ্লাইসেমিয়া (উচ্চ গ্লুকোজ) অক্সিডেটিভ স্ট্রেসকে ট্রিগার করে, যাতে শরীরে প্রচুর ক্ষতিকারক ফ্রি র্যাডিকেল থাকে এবং তাদের বিরুদ্ধে লড়াই করার জন্য পর্যাপ্ত অ্যান্টিঅক্সিডেন্ট নেই। 

টাইপ ২ ডায়াবেটিস ফুড চার্ট ডায়াবেটিস কার্ডিওভাসকুলার রোগ, দীর্ঘস্থায়ী কিডনি রোগ, এবং ভাস্কুলার (রক্তবাহী) এবং স্নায়ুতন্ত্রের (স্নায়ুতন্ত্র) ব্যাধি সহ বেশ কয়েকটি দীর্ঘমেয়াদী জটিলতার সাথে যুক্ত। অক্সিডেটিভ স্ট্রেস তাদের উন্নয়নে একটি মূল খেলোয়াড় হিসাবে চিহ্নিত করা হয়েছে। 

অ্যান্টিঅক্সিডেন্টগুলি খাবারে পাওয়া যৌগ যা শরীরকে অক্সিডেটিভ স্ট্রেস থেকে রক্ষা করে। মধু অ্যান্টিঅক্সিডেন্টগুলির একটি সমৃদ্ধ উত্স হতে পারে। প্রকৃতপক্ষে, গবেষকরা খুঁজে পেয়েছেন যে মধুতে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্য মস্তিষ্ক, হার্ট এবং অন্যান্য অঙ্গগুলির অক্সিডেটিভ ক্ষতি প্রতিরোধ করতে পারে। 

এই ফলাফলগুলি সত্ত্বেও, অক্সিডেটিভ স্ট্রেস এবং ডায়াবেটিক জটিলতা প্রতিরোধের জন্য মধু ব্যবহারের বিষয়ে কোনও সরকারী সুপারিশ নেই। কোনো অফিসিয়াল সুপারিশ করার আগে বৃহত্তর মানব গবেষণা প্রয়োজন। 

কিছু জাত অন্যদের তুলনায় চিকিৎসা সম্প্রদায়ের কাছ থেকে বেশি প্রশংসা পেয়েছে। এরকম একটি জাত হল মানুকা মধু , নিউজিল্যান্ডের মানুকা গাছ থেকে প্রাপ্ত। মানুকা মধু তার চিত্তাকর্ষক অ্যান্টিমাইক্রোবিয়াল এবং অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্যের জন্য পরিচিত।

অন্যান্য জাতের মধু গ্লুকোজের মাত্রা এবং রক্তচাপ নিয়ন্ত্রণের জন্য বিশেষভাবে উপকারী হতে পারে। রবিনিয়া মধু (কালো পঙ্গপাল গাছ থেকে), ক্লোভার মধু (ক্লোভার ফুল থেকে), এবং অপ্রক্রিয়াজাত কাঁচা মধু এই উদ্দেশ্যে স্ট্যান্ডআউট। 

আপনি সম্ভবত এমন মধু দেখতে পাবেন যা খাঁটি, কাঁচা বা অপরিশোধিত হিসাবে লেবেল করা হয়েছে, সেইসাথে মধুতে যোগ করা শর্করা রয়েছে। প্রকৃতপক্ষে কাঁচা মধু একটি একক উপাদান পণ্য, এবং তাই এটি একটি উপাদান তালিকা প্রয়োজন হয় না.

কাঁচা মধুতে অল্প পরিমাণে পরাগ থাকতে পারে, যখন পরাগ এবং অন্যান্য কঠিন পদার্থ ফিল্টার করা মধু থেকে সরানো হয়। কিছু লোক অনাবৃত মধু পছন্দ করে কারণ এর মৌমাছির পরাগ অনেক ভিটামিন, খনিজ এবং অ্যান্টিঅক্সিডেন্ট সরবরাহ করে যা রোগের বিরুদ্ধে রক্ষা করতে পারে এবং সামগ্রিক স্বাস্থ্যের উন্নতি করতে পারে। 

মধু কি চিনির জন্য একটি ভাল বিকল্প?

যদিও মধুতে প্রাকৃতিক শর্করা থাকে, তবে এটি ভিটামিন, খনিজ এবং প্রতিরক্ষামূলক অ্যান্টিঅক্সিডেন্টগুলির একটি সমৃদ্ধ উত্স এবং চিনির তুলনায় কম গ্লাইসেমিক সূচক রয়েছে। পুষ্টির মূল্যের দিক থেকে, মধু একটি ভূমিধসের দ্বারা টেবিল চিনিকে পরাজিত করে।

কিন্তু ডায়াবেটিসে আক্রান্ত ব্যক্তিদের জন্য এর সম্ভাব্য উপকারিতা সত্ত্বেও, মধুকে এখনও অন্য চিনির মতো বিবেচনা করা উচিত এবং পরিমিতভাবে খাওয়া উচিত। যদিও এটি চিনির একটি ভাল বিকল্প, তবুও এটি অস্বাস্থ্যকর হয়ে ওঠে যদি এটি খাওয়া আপনাকে আপনার প্রস্তাবিত দৈনিক চিনির পরিমাণের উপরে ফেলে দেয়।

অতএব, আপনি যদি চিনির পরিবর্তে মধুর বিকল্প বেছে নেন, তাহলে আপনি কতটা মধু খাচ্ছেন তা ট্র্যাক করা চালিয়ে যান এবং নিশ্চিত করুন যে এটি একটি স্বাস্থ্যকর খাদ্য পরিকল্পনায় ফিট করে।মধু চিনির চেয়ে দুই থেকে তিনগুণ বেশি মিষ্টি হতে পারে, তাই আপনার বেশি ব্যবহার করার দরকার নেই। চিনির প্রতিস্থাপন করার সময় এটি মনে রাখবেন। একটি সাধারণ নিয়ম হিসাবে, অল্প পরিমাণ মধু দিয়ে শুরু করা এবং তারপর প্রয়োজনে আরও কিছুটা যোগ করা ভাল।

আপনি যদি আপনার ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখার চেষ্টা করেন এবং আপনার যোগ করা চিনির পরিমাণ সীমিত করার প্রয়োজন হয়, তাহলে চিনির বিকল্প যেমন স্টেভিয়া, ম্যানিটল, অ্যাগেভ সিরাপ বা জাইলিটল ব্যবহার করার কথা বিবেচনা করুন; মধু এবং চিনির তুলনায় এই মিষ্টিরগুলি গ্লাইসেমিক সূচকে অনেক কম। 

  • মাল্টোডেক্সট্রিন
  • উচ্চ ফলশর্করা ভূট্টা সিরাপ
  • টেবিল চিনি
  •  ভূট্টা সিরাপ
  •  সুক্রোজ  
  •  গুড়
  •  ম্যাপেল সিরাপ  
  •  মধু  
  •  সর্গাম  
  •  ল্যাকটোজ  
  •  ব্রাউন রাইস সিরাপ  
  •  জাইলিটল  
  •  Agave সিরাপ  
  •  ম্যানিটোল
  •  স্টেভিয়া  

সুক্রোজের চেয়ে ২০০ গুণ বেশি মিষ্টি হওয়া সত্ত্বেও, স্টিভিয়াতে কোনও প্রাকৃতিক বা যুক্ত শর্করা থাকে না, যা এটিকে সম্পূর্ণরূপে চিনি-মুক্ত করে তোলে। এবং, যেহেতু এটি অন্ত্র দ্বারা শোষিত হতে পারে না, এটি ক্যালোরি-মুক্তও। স্টিভিয়া প্রায়ই ডায়াবেটিস পরিচালনার জন্য সুপারিশ করা হয়, কারণ এটি গ্লুকোজের মাত্রা বাড়ায় না। 

যদিও স্টেভিয়া উদ্ভিদে প্রাকৃতিকভাবে ভিটামিন এবং খনিজ রয়েছে, তবে তাদের বেশিরভাগই প্রক্রিয়াকরণের সময় হারিয়ে যায়। যদিও স্টিভিয়া ডায়াবেটিস রোগীদের জন্য টেবিল চিনি এবং মধুর একটি দুর্দান্ত বিকল্প, তবে ডায়াবেটিস রোগীদের জন্য এর সম্ভাব্য উপকারগুলি মধুর চেয়ে বেশি কিনা তা দেখার জন্য আরও গবেষণা প্রয়োজন।

রক্তে শর্করার পরিমাণ বেড়ে গেলে কি রোগ হয়

রক্তে শর্করার পরিমাণ বেড়ে গেলে কি রোগ হয় ডায়াবেটিস রোগ হয় অন্য যেকোনো মিষ্টির মতো, রক্তে শর্করার মাত্রা বাড়ানোর ক্ষমতার কারণে মধুকে পরিমিতভাবে খাওয়া দরকার। যদি আপনার ডায়াবেটিস ভালোভাবে নিয়ন্ত্রণ করা না হয়, তাহলে আপনার মধুর ব্যবহার সীমিত করা ভালো হতে পারে। 

টাইপ ২ ডায়াবেটিস ফুড চার্ট হতে জানা যায় যদিও মধুতে কিছু উপকারী পুষ্টি উপাদান রয়েছে, তবে এটি থেকে উল্লেখযোগ্য পরিমাণে পেতে হলে আপনাকে সুস্বাস্থ্যের জন্য সুপারিশের চেয়ে বেশি গ্রহণ করতে হবে। শুধুমাত্র অতিরিক্ত ভিটামিন এবং খনিজ পেতে প্রচুর পরিমাণে মধু খাবেন না, কারণ এই পুষ্টির অন্যান্য উত্সগুলি রক্তে শর্করার মাত্রার উপর অনেক কম প্রভাব ফেলবে।

শিশু বোটুলিজমের ঝুঁকির কারণে ১২ মাসের কম বয়সী শিশুদের মধু দেওয়া উচিত নয়, যা কাঁচা মধু এবং পাস্তুরিত মধু উভয়ের মাধ্যমেই ছড়াতে পারে।  যারা গর্ভবতী বা বুকের দুধ খাওয়াচ্ছেন তাদের সহ ১ বছর বা তার বেশি বয়সের লোকেদের জন্য মধুর উপর কোন বিধিনিষেধ নেই। প্রাপ্তবয়স্কদের অন্ত্রের টক্সেমিয়া বোটুলিজম অত্যন্ত বিরল। 

কাঁচা মধু সাধারণত প্রক্রিয়াজাত করা হয় না, যখন মুদি দোকানে পাওয়া বেশিরভাগ মধু ফিল্টার এবং/অথবা পাস্তুরিত করা হয়। আপনি যদি খাদ্যজনিত অসুস্থতা সম্পর্কে উদ্বিগ্ন হন, তাহলে খাদ্য পরিদর্শক দ্বারা প্রত্যয়িত পাস্তুরিত মধু কিনুন।

মন্তব্য,এর কাঁচা, প্রক্রিয়াবিহীন আকারে, মধু অ্যান্টিঅক্সিডেন্ট এবং অন্যান্য উদ্ভিদ যৌগগুলিতে সমৃদ্ধ যা রক্তে শর্করাকে স্থিতিশীল করতে এবং হৃদরোগের বিরুদ্ধে রক্ষা করতে সাহায্য করতে পারে। যদি আপনার রক্তে শর্করা ভালভাবে নিয়ন্ত্রিত থাকে, তাহলে আপনি নিরাপদে চিনির বিকল্প হিসেবে পরিমিত পরিমাণে মধু উপভোগ করতে পারেন।

যদিও চিনির তুলনায় মধুর গ্লাইসেমিক সূচক কম থাকে, তবুও আপনি যদি এটি ঘন ঘন বা বেশি পরিমাণে পান করেন তবে এটি আপনার রক্তে শর্করার বৃদ্ধি ঘটাতে পারে। আপনি যদি চিনির একটি চিনি- এবং ক্যালোরি-মুক্ত বিকল্প খুঁজছেন যা গ্লুকোজের মাত্রা বাড়ায় না, তবে স্টেভিয়া একটি দুর্দান্ত বিকল্প হতে পারে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url